সালাফী জামা‘আত বনাম ভ্রান্তদল সমূহ (শেষ কিস্তি)
সালাফী জামা‘আত বনাম ভ্রান্তদল সমূহ -মাহবুবুর রহমান মাদানী* (শেষ কিস্তি) ভ্রান্ত দলসমূহসালাফী মানহাজের বা মতাদর্শের বিরোধী প্রধান কয়েকটি ভ্রান্ত দলের পরিচয় এবং প্রত্যেক দলের সংক্ষিপ্ত আলোচনা নিচে করা হল:খারিজী সম্প্রদায়তাদেরকে হারূরীও ব
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (২৪তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ -আব্দুল্লাহ বিন আব্দুর রহীম (২৪তম কিস্তি) তাক্বলীদ নিষেধাজ্ঞার ব্যাপারে ছাহাবীদের আছার প্রখ্যাত ছাহাবী আব্দুল্লাহ ইবনু মাসঊদ (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন,كُنَّا نَدْعُو الْإِمَّ
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (২৩তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ -আব্দুল্লাহ বিন আব্দুর রহীম* (২৩তম কিস্তি) তাক্বলীদের পরিচয় التَّقْلِيْدُ শব্দটি قلد থেকে উৎপত্তি। এটা قَلَّدَ -এর মাছদার।[১] অর্থ হল, হার পরানো, গলায় পরানো, গলায় ঝুলানো, অনুকরণ কর
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (২২তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(২২তম কিস্তি) ৭. চার ইমামের যে কোন একজনের অনুসরণ করা ওয়াজিবদেওবন্দীদের অন্যতম আক্বীদা হল চার ইমামের যে কোন একজনের অনুসরণ করা ওয়াজিব। তাছাড়া যে ব্যক্তি ইমামের তাক্বলীদ করে না,
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (২১তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম* (২১তম কিস্তি) মৃত ব্যক্তি শ্রবণ করার দলীল ও তার পর্যালোচনাসালাফে ছলেহীনের বিপরীত অভিমতকারীগণ রাসূলুল্লাহ (ﷺ) এবং মৃত ব্যক্তির শ্রবণ সংক্রান্ত দলীল পেশ করেছেন। নিম্নে দলী
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (২০তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ -আব্দুল্লাহ বিন আব্দুর রহীম* (২০তম কিস্তি) আক্বীদা-৬ : দরূদ ও সালাম শ্রবণ করাদেওবন্দীদের অন্যতম আক্বীদা হল, তারা বিশ্বাস করে যে, ‘যদি কোন ব্যক্তি রাসূলুল্লাহ (ﷺ)-এর কবরের পাশে দরূদ ও সালাম পাঠ
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১৯তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ -আব্দুল্লাহ বিন আব্দুর রহীম* (১৯তম কিস্তি) [ফেব্রুয়ারী’২৩-এর পর] আক্বীদা-৫ : ওয়াহদাতুল ওজূদে বিশ্বাসীদেওবন্দীদের বড় বড় আলেমদের অন্যতম আক্বীদা হল, তারা ‘ওয়াহদাতুল ওজূদে’ বিশ্বাসী। দেওবন্দী
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১৮তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১৮তম কিস্তি) আক্বীদা-৪ : শাফা‘আত চাওয়াদেওবন্দীদের অন্যতম আক্বীদা হল, ‘নবী করীম (ﷺ)-এর কবরের কাছে হাযির হয়ে শাফা‘আতের দরখাস্ত করা এবং এভাবে বলা জায়েয যে, হযরত! আমার মাগফিরাতের
Read Moreমূর্তিপূজার ইতিহাস
মূর্তিপূজার ইতিহাস-অধ্যাপক মুহাম্মাদ আকবার হোসাইন*ভূমিকাআদম (আলাইহিস সালাম) পৃথিবীর প্রথম মানুষ এবং আল্লাহ্র নবী। আদম (আলাইহিস সালাম) থেকে শেষ নবী মুহাম্মাদ (ﷺ) পর্যন্ত একলক্ষ চব্বিশ হাযার পয়গম্বরকে আল্লাহ তা‘আলা পৃথিবীতে প্রেরণ করেছেন শিরক মুক্ত পৃথ
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১৫তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১৫তম কিস্তি)আক্বীদা-৩ : নবী-রাসূল সহ অন্যান্যদের জীবিত ও মৃত উভয় অবস্থায় ওসীলা নেয়া জায়েয।দেওবন্দীদের অন্যতম আক্বীদা হল, তারা নবী-রাসূলসহ অন্যান্যদের জীবিত ও মৃত উভয় অবস্থায় ওসীলা
Read Moreআশ‘আরী ও মাতুরীদী মতবাদের কুপ্রভাব
আশ‘আরী ও মাতুরীদী মতবাদের কুপ্রভাবআশ‘আরী ও মাতুরীদী পথভ্রষ্ট দু’টি ফের্কা। তাদের মধ্যে সামান্য কিছু তফাৎ রয়েছে। আশ‘আরী মতবাদটি আবুল হাসান আল-আশ‘আরী (২৫০-৩৩০ হি.)-এর নামে পরিচিত। আর মাতুরীদী মতবাদটি আবূ মানছূর আল-মাতুরীদী (২৮৫-৩৩৩ হি.)-এর নামে পরিচিত।
Read Moreভ্রান্ত ফের্কাসমূহের ঈমান বনাম আহলে সুন্নাহ ওয়াল জামা‘আতের ঈমান : একটি পর্যালোচনা (শেষ কিস্তি)
ভ্রান্ত ফের্কাসমূহের ঈমান বনাম আহলে সুন্নাহ ওয়াল জামা‘আতের ঈমান : একটি পর্যালোচনা-ড. আব্দুল্লাহিল কাফী বিন লুৎফর রহমান মাদানী*(শেষ কিস্তি) মাসআলা-২ : কাবীরা গুনাহগার ব্যক্তির হুকুম।ইতিপূর্বে উল্লেখ করা হয়েছে, আমল পরিপূর্ণ না হলে অথবা কাবীরা গুনা
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১৪তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১৪তম কিস্তি)আসমান-যমীনে সর্বোত্তম স্থানদেওবন্দীরা রাসূলুল্লাহ (ﷺ)-এর কবরকে আসমান-যমীনের সকল স্থান অপেক্ষা উত্তম মনে করে। অথচ ইসলামী শরী‘আতে এরকম কোন নির্দেশনা নেই। বরং শরী‘আতে দু
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১৩তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১৩তম কিস্তি)আক্বীদা-২ : রাসূলুল্লাহ (ﷺ) -এর কবর আল্লাহর অধিক নৈকট্য ও অতিশয় পূণ্য লাভের মাধ্যম এবং তা আল্লাহর আরশ ও কুরসী অপেক্ষা উত্তমদেওবন্দীদের অন্যতম আক্বীদা হল, তারা রাসূলুল্
Read Moreভ্রান্ত ফের্কাসমূহের ঈমান বনাম আহলে সুন্নাহ ওয়াল জামা‘আতের ঈমান : একটি পর্যালোচনা
ভ্রান্ত ফের্কাসমূহের ঈমান বনাম আহলে সুন্নাহ ওয়াল জামা‘আতের ঈমান : একটি পর্যালোচনা-ড. আব্দুল্লাহিল কাফী বিন লুৎফর রহমান মাদানী*ভূমিকাঈমান সংক্রান্ত আলোচনা দ্বীনের অন্যতম প্রধান বিষয়। নব্য ফিৎনার যুগে এ বিষয়ে স্পষ্ট ধারণা থাকা প্রত্যেক মুসলিম ব্যক্তির
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১২তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১২তম কিস্তি) দেওবন্দীদের ভ্রান্ত আক্বীদাসমূহদেওবন্দীরা শাখাগত মাসআলায় হানাফী মাযহাবের অনুসারী। তাদরে মধ্যে রয়েছে তাসাউফপন্থী বা সূফীবাদী আবার অনেকেই রয়েছে কবরপূজারী।[১] দেওবন
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১১তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১১তম কিস্তি)আক্বীদা-৭ : তাকবীন বা আল্লাহর সৃষ্টিমাতুরীদীদের নিকট তাকবীন হল অস্তিত্বহীন থেকে অস্তিত্বে আনার জন্য কোন কিছু আবিস্কারের সূচনা করা। তারা বলে, ‘তাকবীন’ হল আল্লাহ সত্তার
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১০ম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১০ম কিস্তি)আক্বীদা-৬ : আল্লাহর ক্রোধ, সন্তুষ্টি, আনন্দ, লজ্জা, হাসি, আশ্চর্য হওয়া, রহমত এবং অন্যান্য গুণ অস্বীকার করা।মাতুরীদীরা আল্লাহর জন্য ক্রোধান্বিত হওয়া, সন্তুষ্ট হওয়া, আনন্
Read Moreআহলে কুরআনদের বিভ্রান্তি ও তা নিরসরেন উপায় (শেষ কিস্তি)
আহলে কুরআনদের বিভ্রান্তি ও তা নিরসরেন উপায়-হাসিবুর রহমান বুখারী*(শেষ কিস্তি)আহলে কুরআন বা হাদীছ অস্বীকারকারীদের কিছু বিভ্রান্তিমূলক সংশয় ও তার নিরসনআহলে কুরআন বা হাদীছ বিরোধীদের বিভ্রান্তিকর হাতিয়ারের নাম হল, অনৈতিক যুক্তি। তারা আধুনিক শিক্ষায় শিক্ষি
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (৭ম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(৭ম কিস্তি) আক্বীদা-৩ : আল্লাহর কথামাতুরীদীরা আল্লাহর কথা বলাকে অস্বীকার করে। তারা যুক্তি পেশ করে যে, যদি আল্লাহ কথা বলে, তাহলে আল্লাহর কথা বলার জন্য জিহ্বা, মুখ, ঠোঁট, দাঁতে
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (৪র্থ কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(৪র্থ কিস্তি)ঈমানের হ্রাস-বৃদ্ধি[১]মাতুরীদীরা বিশ্বাস করে ঈমানের কোন হ্রাস-বৃদ্ধি নেই।[২] আহলুস সুন্নাহ ওয়াল জামা‘আতের অনুসারীরা বলেন, ঈমানের রয়েছে অনেক স্তর ও মঞ্জিল। রয়েছে পূর্ণত
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*ভূমিকামাতুরীদী মতবাদ ভ্রান্ত ও বিদ‘আতী ফের্কাসমূহের অনত্যম। এই ফের্কা অহীকে যুক্তি, বুদ্ধি ও দর্শনের আলোকে ব্যাখ্যা করে থাকে। তারা আল্লাহর ছিফাতসমূহকে অস্বীকার ও অপব্যাখ্যা করে থাক
Read More‘শী‘আদের’ ব্যাপারে সতর্ক থাকুন!
اَلْحَمْدُ لِلّٰهِ وَحْدَهُ وَالصَّلَاةُ وَالسَّلَامُ عَلٰى مَنْ لَا نَبِيَّ بَعْدَهُ‘শী‘আদের’ ব্যাপারে সতর্ক থাকুন!যে সমস্ত ভ্রান্ত ফের্কা সম্পর্কে রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ভবিষ্যদ্বাণী করে গেছেন, সেগুলোর মধ্যে একটি হল ‘শী‘আ’। তারা রা
Read Moreবাউল মতবাদ
বাউল মতবাদ-গোলাম রহমান*ভূমিকাবাউল মতবাদ একটি রুচিহীন নিকৃষ্ট যৌন মতবাদ। কিছু অসভ্য বিজাতীয় দর্শনের সমন্বয়ে এ মতবাদের জন্ম হয়েছে। সমাজে যৌনবৃত্তি ছড়ানোই এর মূল কাজ। মানুষকে অসভ্য, বর্বর, রুচিহীন নরপশুতে পরিণত করে। হিন্দু, মুসলিম, বৌদ্ধকে একাকার করার ন
Read Moreছালাতের সঠিক সময় ও বিভ্রান্তি নিরসন (৫ম কিস্তি)
ছালাতের সঠিক সময় ও বিভ্রান্তি নিরসন-মাইনুল ইসলাম মঈন*(৫ম কিস্তি)আছরের ছালাত বিলম্ব করে আদায় করার পক্ষে পেশকৃত দলীলগুলোর জবাবএক্ষেত্রে অনেক ছহীহ হাদীছের অপব্যাখ্যা করা হয়েছে। ব্যাপকভাবে বর্ণিত শাব্দিক ও ব্যবহারিক বর্ণনার মোকাবেলায় একক বা বিচ্ছিন্নভাবে
Read Moreপ্রচলিত তাবলীগ জামা‘আত সম্পর্কে শীর্ষ ওলামায়ে কেরামের অবস্থান (৪র্থ কিস্তি)
প্রচলিত তাবলীগ জামা‘আত সম্পর্কে শীর্ষ ওলামায়ে কেরামের অবস্থান- মূল : আব্দুল আযীয ইবনু রাইস আল-রাইস- অনুবাদ : আব্দুর রাযযাক্ব বিন আব্দুল ক্বাদির*(৪র্থ কিস্তি) তাবলীগ অনুসারীদের অবস্থা সম্পর্কে অবগত বিজ্ঞ আলেমগণের ফাতাওয়াসমূহ১). শাইখ মুহাম্মাদ ইবন
Read Moreপ্রচলিত যঈফ ও জাল হাদীছসমূহ (১ম পর্ব)
রজব মাস সম্পর্কে প্রচলিত যঈফ ও জাল হাদীছসমূহ-আল-ইখলাছ ডেস্ক@ যঈফ হাদীছসমূহعَنْ أَنَسِ بْنِ مَالِكٍ رَضِىَ اللهُ عَنْهُ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ إِنَّ فِي الْجَنَّةِ نَهْرٌ يُقَالَ لَهُ رَجَبٌ أَشَّدُ بَيَاضًا مِنَ ال
Read More