আল্লাহ তা‘আলাকে কি স্বপ্নযোগে দেখা সম্ভব?
আল্লাহ তা‘আলাকে কি স্বপ্নযোগে দেখা সম্ভব?-হাসীবুর রহমান বুখারীভূমিকা*স্বপ্নযোগে আল্লাহ তা‘আলাকে দেখা সম্ভব কি-না? সংশ্লিষ্ট বিষয়ে উম্মাতের মধ্যে মতপার্থক্য আদিকালের। ছূফীবাদের ভ্রান্ত আক্বীদায় বিশ্বাসীরা এবং তথাকথিত মাযহাবী ভাইয়েরা, যারা আক্বীদার ক্ষ
Read Moreইমাম মাহদী, দাজ্জাল ও ঈসা (আলাইহিস সালাম)-এর আগমন সংশয় নিরসন (১৪তম কিস্তি)
ইমাম মাহদী, দাজ্জাল ও ঈসা (আলাইহিস সালাম)-এর আগমন সংশয় নিরসন-হাসিবুর রহমান বুখারী*(১৪তম কিস্তি) কে দাজ্জালকে প্রতিহত করবেন?ইতিপূর্বে আমরা আলোচনা করেছি যে, আখেরী যামানায় মুসলিমদের সমস্ত রকমের দুঃখ, কষ্ট, অত্যাচার ও উৎপীড়ন থেকে মুক্ত করতে এই উম্মত
Read Moreআশ‘আরী ও মাতুরীদী মতবাদের কুপ্রভাব
আশ‘আরী ও মাতুরীদী মতবাদের কুপ্রভাবআশ‘আরী ও মাতুরীদী পথভ্রষ্ট দু’টি ফের্কা। তাদের মধ্যে সামান্য কিছু তফাৎ রয়েছে। আশ‘আরী মতবাদটি আবুল হাসান আল-আশ‘আরী (২৫০-৩৩০ হি.)-এর নামে পরিচিত। আর মাতুরীদী মতবাদটি আবূ মানছূর আল-মাতুরীদী (২৮৫-৩৩৩ হি.)-এর নামে পরিচিত।
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১৪তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১৪তম কিস্তি)আসমান-যমীনে সর্বোত্তম স্থানদেওবন্দীরা রাসূলুল্লাহ (ﷺ)-এর কবরকে আসমান-যমীনের সকল স্থান অপেক্ষা উত্তম মনে করে। অথচ ইসলামী শরী‘আতে এরকম কোন নির্দেশনা নেই। বরং শরী‘আতে দু
Read Moreইমাম মাহদী, দাজ্জাল ও ঈসা (আলাইহিস সালাম)-এর আগমন সংশয় নিরসন (৯ম কিস্তি)
ইমাম মাহদী, দাজ্জাল ও ঈসা (আলাইহিস সালাম)-এর আগমন সংশয় নিরসন-হাসিবুর রহমান বুখারী*(৯ম কিস্তি)(আগস্ট’২২ সংখ্যার পর)কারা দাজ্জালের অনুসারী হবেঅভিশপ্ত দাজ্জাল বানী আদমেরই একজন মানুষ। দাজ্জালের অনুসারীরাও হবে মানুষের মধ্য থেকেই। দাজ্জাল মানুষদের ঈম
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১২তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১২তম কিস্তি) দেওবন্দীদের ভ্রান্ত আক্বীদাসমূহদেওবন্দীরা শাখাগত মাসআলায় হানাফী মাযহাবের অনুসারী। তাদরে মধ্যে রয়েছে তাসাউফপন্থী বা সূফীবাদী আবার অনেকেই রয়েছে কবরপূজারী।[১] দেওবন
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১১তম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১১তম কিস্তি)আক্বীদা-৭ : তাকবীন বা আল্লাহর সৃষ্টিমাতুরীদীদের নিকট তাকবীন হল অস্তিত্বহীন থেকে অস্তিত্বে আনার জন্য কোন কিছু আবিস্কারের সূচনা করা। তারা বলে, ‘তাকবীন’ হল আল্লাহ সত্তার
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (১০ম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(১০ম কিস্তি)আক্বীদা-৬ : আল্লাহর ক্রোধ, সন্তুষ্টি, আনন্দ, লজ্জা, হাসি, আশ্চর্য হওয়া, রহমত এবং অন্যান্য গুণ অস্বীকার করা।মাতুরীদীরা আল্লাহর জন্য ক্রোধান্বিত হওয়া, সন্তুষ্ট হওয়া, আনন্
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (৮ম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(৮ম কিস্তি)‘আল-কুরআন’ হল আল্লাহর কথাআল-কুরআন মহান আল্লাহর কথা। এটা মহান রবের পক্ষ থেকে স্পষ্ট কিতাব। এটা হেদায়াত, ছিরাতে মুস্তাক্বীম। এটা মহান রবের পক্ষ থেকে জিবরীল আমীনের মাধ্যমে
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (৭ম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(৭ম কিস্তি) আক্বীদা-৩ : আল্লাহর কথামাতুরীদীরা আল্লাহর কথা বলাকে অস্বীকার করে। তারা যুক্তি পেশ করে যে, যদি আল্লাহ কথা বলে, তাহলে আল্লাহর কথা বলার জন্য জিহ্বা, মুখ, ঠোঁট, দাঁতে
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (৫ম কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(৫ম কিস্তি)মাতুরীদীদের মূলনীতি এবং তাদের ভ্রান্ত আক্বীদাসমূহআক্বীদা-১ : মহান আল্লাহর সৃষ্টির উপরে থাকা এবং ‘আরশের উপর উঠা সৃষ্টির উপরে থাকা মহান আল্লাহর অন্যতম ছিফাত বা
Read Moreমাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ (২য় কিস্তি)
মাতুরীদী মতবাদ ও তাদের ভ্রান্ত আক্বীদাসমূহ-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(২য় কিস্তি)মাতুরীদীদের নিকট ঈমানমাতুরীদীদের নিকট ঈমান হল শুধু অন্তরে বিশ্বাস করার নাম। মৌখিক স্বীকৃতি এবং আমলে বাস্তবায়ন ঈমানের অন্তর্ভুক্ত নয়। তাছাড়া তারা এটাও বিশ্বাস করে যে, ঈমা
Read Moreতাওহীদ প্রতিষ্ঠার উপায় (৫ম কিস্তি)
তাওহীদ প্রতিষ্ঠার উপায়-আব্দুল্লাহ বিন আব্দুর রহীম*(৫ম কিস্তি)মুহাম্মাদ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে সর্বোত্তম আদর্শ হিসাবে গ্রহণ করাতাওহীদ প্রতিষ্ঠার অন্যতম উপায় হল নবী-রাসূলগণকে অনুসরণীয় বা সর্বোত্তম আদর্শ হিসাবে গ্রহণ করা। কেননা নবী-রাসূল
Read Moreছয়টি মূলনীতির ব্যাখ্যা
ছয়টি মূলনীতির ব্যাখ্যা-মূল : শাইখুল ইসলাম মুহাম্মাদ ইবনু আব্দিল ওয়াহহাব-ব্যাখ্যা : শাইখ মুহাম্মাদ ইবনু ছালেহ আল-উছাইমীন-অনুবাদ : আব্দুর রাযযাক্ব বিন আব্দুল ক্বাদির*বিসমিল্লা-হির রহমা-নির রহীমগ্রন্থকার শাইখুল ইসলাম (রাহিমাহুল্লাহ) বলেন, মহান বিজয়ী বাদ
Read Moreসালাফী মানহাজ : পরিচিতি ও অনুসরণের আবশ্যকতা
اَلْحَمْدُ لِلّٰهِ وَحْدَهُ وَالصَّلَاةُ وَالسَّلَامُ عَلٰى مَنْ لَا نَبِيَّ بَعْدَهُমানহাজ সম্পর্কে জ্ঞানগত ত্রুটি থাকার কারণে একশ্রেণীর কথিত দাঈর মাধ্যমে বিভিন্ন মিডিয়ায় বিভ্রান্তি ছড়িয়ে পড়ছে মহামারির মত। কবরপূজারী বিদ‘আতী ওয়ায়েয ছাড়াও সুন্নাতের দা
Read Moreপ্রচলিত তাবলীগ জামা‘আত সম্পর্কে শীর্ষ ওলামায়ে কেরামের অবস্থান (২য় কিস্তি)
প্রচলিত তাবলীগ জামা‘আত সম্পর্কে শীর্ষ ওলামায়ে কেরামের অবস্থান - মূল : আব্দুল আযীয ইবনু রাইস আল-রাইস- অনুবাদ : আব্দুর রাযযাক্ব বিন আব্দুল ক্বাদির*(২য় কিস্তি)(সম্মানিত লেখক বলেন) অতঃপর কথা হল যে, নিশ্চয় যখন কোন বিষয়ের মধ্যে সত্য-অসত্য এবং ভাল-মন্দ
Read Moreবিদ‘আত পরিচিতি (৪র্থ কিস্তি)
বিদ‘আত পরিচিতি-মুহাম্মাদ বযলুর রহমান*(৪র্থ কিস্তি)বিদ‘আতের উৎপত্তিশিরকের ইতিহাস প্রাচীন হলেও বিদ‘আতের ইতিহাস ততটা প্রাচীন নয়। শাইখুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যা (৬৬১-৭২৭ হি.) (রাহিমাহুল্লাহ) বলেন, إنَّمَا وَقَعَ فِي الْأُمَّةِ فِيْ أَوَاخِرِ خِلَافَةِ
Read Moreছহীহ আক্বীদার গুরুত্ব
ছহীহ আক্বীদার গুরুত্ব-খত্বীব : শায়খ ড. আব্দুর রহমান বিন আব্দুল আযীয আস-সুদাইস-অনুবাদ : শায়খ মতিউর রহমান মাদানী[গত ১৬ মুহাররম ১৪৪২ হি. মোতাবেক ৪ সেপ্টেম্বর, ২০২০ তারিখের ‘বায়তুল হারাম, মক্কা আল-মুকাররমা’-এর জুম‘আর খুত্ববাহর বঙ্গানুবাদ]আল্লাহ রব্বুল আল
Read More