উত্তর : যে হক্ব আল্লাহ তা‘আলার নিকট পসন্দনীয় এবং যে সম্পর্কে আলেমগণ মতভেদ করেছেন তা মূলত একটিই, একাধিক নয়। বিতর্কিত বিষয়সমূহের মধ্যেও হক্ব বা সত্য একটিই হয়ে থাকে, দু’টি নয়। যে ব্যক্তি হক্বের বিরুদ্ধে যায়, সে হয়তো ইজতিহাদে ভুলের কারণে ওযরগ্রস্তÍ হবে, অথবা জেনেশুনে সত্যকে প্রত্যাখ্যানের কারণে গুনাহগার হবে। আর এই হক্বের অনেক শাখা-প্রশাখাও থাকতে পারে। যেমন আল্লাহ তা‘আলা বলেন,
وَ اَنَّ هٰذَا صِرَاطِیۡ مُسۡتَقِیۡمًا فَاتَّبِعُوۡہُ ۚ وَ لَا تَتَّبِعُوا السُّبُلَ فَتَفَرَّقَ بِکُمۡ عَنۡ سَبِیۡلِهِ ؕ ذٰلِکُمۡ وَصّٰکُمۡ بِهِ لَعَلَّکُمۡ تَتَّقُوۡنَ
‘আর নিশ্চয় এটিই আমার সরল পথ। কাজেই তোমরা এর অনুসরণ কর এবং বিভিন্ন পথের অনুসরণ কর না, করলে তা তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে ফেলবে। এভাবে আল্লাহ তোমাদেরকে নির্দেশ দিয়েছেন যেন তোমরা সাবধান হও’ (সূরা আল-আন‘আম : ১৫৩)। অতএব হক্বের রাস্তা একটিই। পক্ষান্তরে বাতিলের রাস্তা অসংখ্য। তবে হক্বের অনেক শাখা আছে। যেমন আল্লাহ বলেছেন, وَ الَّذِیۡنَ جَاهَدُوۡا فِیۡنَا لَنَهْدِیَنَّهُمۡ سُبُلَنَا ؕ وَ اِنَّ اللّٰہَ لَمَعَ الۡمُحۡسِنِیۡنَ ‘যারা আমার উদ্দেশ্যে সংগ্রাম করে, আমি অবশ্যই তাদেরকে আমার পথসমূহে পরিচালিত করব। আর আল্লাহ অবশ্যই সৎকর্মপরায়ণদের সঙ্গেই থাকেন’ (সূরা আল-আনকাবূত : ৬৯)।
ছিরাতে মুস্তাক্বীমের অন্তর্ভুক্ত এই রাস্তাগুলো মূলত একটি রাস্তা থেকেই নির্গত হয়েছে, আর সেটিই হল কুরআন, ইসলাম এবং সুন্নাত। এর প্রকৃত ব্যাখ্যা আল্লাহ তা‘আলার এই কথার মধ্যে রয়েছে। اِهْدِنَا الصِّرَاطَ الۡمُسۡتَقِیۡمَ ‘আমাদেরকে সরল পথের হিদায়াত দিন’ (সূরা আল-ফাতিহা : ৬)। অর্থাৎ সরল পথই হল ইসলাম, কুরআন এবং সুন্নাহ। এর এই পথটির মধ্যেই মানুষের জন্য অনেক শাখা রয়েছে। অনুরূপভাবে, আমরা যদি বলি ‘সত্য বিভিন্ন প্রকারের এবং সত্যের শাখা-প্রশাখা রয়েছে’। এর দ্বারা আমাদের উদ্দেশ্য হল, সত্যের শাখাগুলো একটি হক্ব বা সত্য পথের মধ্যেই শামিল আছে। মোদ্দাকথা হল, হক্ব বা সত্যের পথ একটিই, একাধিক নয় (কিতাবু শারহিল ক্বাওয়ায়িদিল মুছ্লা, ৪/৩১ পৃ.)।
প্রশ্নকারী : সামিঊল, কুলপাড়া, রাজশাহী।