বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
উত্তর : সালাম ফেরানোর পর ইমাম ছাহেব মুছল্লীদের দিকে ঘুরে বসে দীর্ঘ সময় ধরে ছালাতের পর পঠিতব্য দু‘আগুলো পড়তে পারবেন। এ বিষয়ে অনেক হাদীছ বর্ণিত হয়েছে (ছহীহ বুখারী, হা/৮৪৪, ১৪৭৭, ২৪০৮, ৫৯৭৫, ৬৩৩০, ৬৪৭৩, ৬৬১৫, ৭২৯২, ছহীহ মুসলিম, হা/৫৯৩, নাসাঈ, হা/১৩৪১-১৩৪৩; ছহীহ বুখারী, হা/৮৪২)।

যারা বলে যে, সালাম ফিরানোর পর ইমাম ছাহেব বেশিক্ষণ বসে থাকতে পারবেন না তারা আয়েশা (রাযিয়াল্লাহু আনহা)-এর নিম্নের হাদীছটি দলীল হিসাবে গ্রহণ করেন। তিনি বলেন, ‘ছালাতে সালাম ফিরানোর পর নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ততটুকু সময় বসতেন, যতটুকু সময় লাগে এ দু‘আটি পড়তে- ‘আল্লা-হুম্মা আন্‌তাস সালাম-মু ওয়া মিনকাস্‌ সালা-মু তাবা-রক্‌তা যাল জালা-লি ওয়াল ইকর-ম’ (ছহীহ মুসলিম, হা/১২২২)।

অথচ উক্ত হাদীছে কিবলামুখী হয়ে বসে থাকাকে নিষেধ করা হয়েছে। ইবনুল কাইয়িম (রাহিমাহুল্লাহ) বলেন, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সালাম ফিরিয়ে তিনবার استغفر الله বলতেন। অতঃপর উক্ত দু‘আটি পড়তে যতটুকু সময় লাগে, ততটুকু সময় তিনি ক্বিবলামুখী হয়ে থাকতেন। অতঃপর মুছল্লীদের দিকে ফিরে বসতেন (যাদুল মা‘আদ, ১ম খ-, পৃ. ২৯৫)। ইবনু হাজার (রাহিমাহুল্লাহ) বলেন, উল্লেখিত নিষেধাজ্ঞার দ্বারা উদ্দেশ্য হচ্ছে, সালামের পূর্বে যেভাবে বসে থাকা হয়, সেভাবে বসে থাকা। তবে উক্ত দু‘আটি পড়তে যতটুকু সময় লাগে, ততটুকু সময় ইমাম বসে থাকতে পারবে (ফাৎহুল বারী, ১১তম খণ্ড, পৃ. ১১২)।

উল্লেখ্য যে, রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) প্রত্যেক ছালাতের সালাম ফিরানোর পর মুক্তাদীদের দিকে ঘুরে বসতেন (ছহীহ বুখারী, হা/৮৪৫, ৮৪৭, ১/১১৭ পৃঃ)। তাই শুধু ফজর ও আছর ছালাতের পর ঘুরে বসা আর অন্য ওয়াক্তগুলো ক্বিবলামুখী হয়ে বসে থাকা বিদ‘আত। কারণ রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং ছাহাবায়ে কেরাম এমনটি কখনো করেননি।


প্রশ্নকারী : মনীর, সিলেট।




প্রশ্ন (২২) : পূর্বে ঘুষ খেয়েছে। বুঝার পর ঐ ঘুষদাতা বা তার ওয়ারিছকে খুঁজে পাচ্ছে না। এখন কিভাবে উক্ত ঘুষের টাকা পরিশোধ করবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : ‘কতক ক্বারীকে কুরআন লা‘নত করে’। এ মর্মে কোন ছহীহ হাদীছ আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : ছাহাবী ছা‘লাবা ভ সম্পর্কে যাকাত দিতে অস্বীকার করা এবং রাসূল ফ, আবুবকর, ওমর, ওছমান হ তারা কেউ তার যাকাত নেননি বলে যে ঘটনা প্রচলিত আছে, তা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৬) : প্রচলিত আছে যে, কেউ যদি জুমু‘আহ বা অন্য কোন ছালাতের আযান দেয়, তাহলে ঐ ব্যক্তি আর ছালাতের ইমামতি করতে পারবে না। এটা কি হাদীছসম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : খানা খাওয়ার পর প্লেটে হাত ধোয়া কি নিষেধ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩২) : ফজরের ছালাতে ২য় রাক‘আতে ইমাম ৩টা সিজদা দেন। মুছল্লীদের কেউ লোকমা দেননি। এভাবে ছালাত শেষ হয়ে যায়। এক্ষেত্রে করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : ঈসা (আলাইহিস সালাম)-এর কবর কোথায় হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : ‘মাযহাব’ শব্দটি কোন্ ভাষার, এর অর্থ কী? মাযহাব না মানলে কি কাফের হয়ে যাবে? মাযহাবের সংখ্যা কত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩২) : মাছ মরে পানির উপরে ভেসে উঠলে তা খাওয়া বৈধ হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : ভিসা প্রসেসিং ব্যবসা কি জায়েয? এ বিষয়ে আলেমদের বক্তব্য কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : স্বামী-স্ত্রী একসঙ্গে নগ্ন অবস্থায় ফরয গোসল করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : কেউ ইসরা অস্বীকার করলে কাফির কিন্তু বাইতুল মাক্বদিস থেকে মি‘রাজ বা ঊর্ধ্বগমন অস্বীকার করলে কাফির হবে না বরং বিদ‘আতী হবে। এ ফৎওয়া কতটুকু সঠিক? কুরআন দ্বারা প্রমাণিত বিষয় অস্বীকার করলে কাফির হয়ে যায় কিন্তু হাদীছ দ্বারা প্রমাণিত বিষয় অস্বীকার করলে কাফির হয় না। এমন আক্বীদা কি বিশুদ্ধ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ