শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
উত্তর : ইসলামী শরী‘আত অনুযায়ী কোন পুরুষের ব্যাপারে সমকাম বা পায়ুগমন প্রমাণিত হয়ে গেলে তাকে ও তার সমকামী সঙ্গীকে শাস্তি স্বরূপ হত্যা করতে হবে। এ ব্যাপারে ছাহাবীগণ এবং আলেমগণ ঐকমত্য পোষণ করেছেন। ইমাম তিরমিযী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘কিছু বিশেষজ্ঞ মনে করেন, উভয় সমকামীকেই রজম অর্থাৎ পাথর মেরে হত্যা করতে হবে, চায় সে বিবাহিত হোক অথবা অবিবাহিত হোক। এই মতের পক্ষে রয়েছেন ইমাম মালিক, ইমাম শাফিঈ, ইমাম আহমাদ বিন হাম্বাল ও ইসহাক। পক্ষান্তরে তাবিঈদের মধ্য হতে হাসান আল-বাছরী, ইবরাহীম নাখঈ, ‘আত্বা ইবনু আবূ রাবাহ সহ অন্যান্য বিদ্বান বলেছেন, সমকামীর শাস্তি ব্যভিচারীর শাস্তির মতই। একই মত পোষণ করেছেন সুফিয়ান ছাওরী ও কূফাবাসীরা (তিরমিযী, হা/১৪৫৬)।

ফুযাইল ইবনু ‘ইয়ায (রাহিমাহুল্লাহ) বলেন, لَوْ أَنَّ لُوْطِيًّا اغْتَسَلَ بِكُلِّ قَطْرَةٍ مِّنَ السَّمَاءِ لَقِيَ اللهَ غَيْرَ طَاهِرٍ ‘যদি কোন সমকামী আকাশের সমস্ত পানি দিয়ে গোসল করে তবুও সে অপবিত্র অবস্থাতেই আল্লাহ তা‘আলার সাথে সাক্ষাৎ করবে’ (যাম্মুল লিওয়াত্ব, দুরী, পৃ. ১৪২; ইসলাম ওয়েব, ফৎওয়া নং-২৪৩৬৭৩)। ইমাম ইবনুল ক্বাইয়িম (রাহিমাহুল্লাহ) বলেন, যেহেতু সমকামিতার অনিষ্টতা সর্বাধিক ধ্বংসাত্মক, সেহেতু ইহকালে ও পরকালে এর শাস্তিও হবে সবচেয়ে ভয়াবহ’ (আল-জাওয়াবুল কাফী, ১/১৬৮ পৃ.)।

শায়খুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘উভয় সমকামীকেই হত্যা করার ব্যাপারে ছাহাবীগণ ঐকমত্য পোষণ করেছেন। তাঁদের মধ্যে কিছু সংখ্যক ছাহাবী বলেছেন, পাথর মেরে হত্যা করতে হবে। আবার কিছু সংখ্যক ছাহাবী বলেছেন, সমকামীকে মহল্লার সর্বোচ্চ প্রাসাদের ছাদ থেকে উপুড় করে নিক্ষেপ করতে হবে। অতঃপর তার উপর পাথর নিক্ষেপ করে হত্যা করতে হবে। পক্ষান্তরে কিছু সংখ্যক ছাহাবী বলেছেন, তাদেরকে আগুনে পুড়িয়ে হত্যা করতে হবে। তবে জমহূর সালাফ ও ফিক্বাবিদদের মতানুযায়ী উভয় সমকামীকেই রজম করতে হবে, চায় সে বিবাহিত হোক অথবা অবিবাহিত হোক’ (মাজমূঊল ফাতাওয়া ইবনে তাইমিয়্যাহ, ১১/৫৪৩ পৃ.; যাদুল মা‘আদ, ৫/৪০ পৃ.; আযওয়াউল বায়ান, ৩/৩৫ পৃ.)।

সমকামীদের বিষয়ে ইমাম মালিক (রাহিমাহুল্লাহ) অত্যধিক কঠোর ছিলেন। তিনি সমকামীকে রজম করা অপরিহার্য করেছিলেন, চায় সে বিবাহিত হোক অথবা অবিবাহিত হোক। আর এ বিষয়ে এটিই সর্বাধিক গ্রহণযোগ্য মত (ইগাছাতুল লাহফান, ২/১৪৪ পৃ.)। ইবনু আবিদীন (রাহিমাহুল্লাহ) বলেন, ব্যভিচারীর মত সমকামীদের উপরেও হদ্দ (শাস্তি) প্রয়োগ করা অপরিহার্য। তাদের উপর হদ্দ অপরিহার্য হওয়ার ব্যাপারে ছাহাবীগণ ঐকমত্য পোষণ করেছেন। তবে কেউ কেউ মতপার্থক্যও করেছেন, যেমন আবূ বকর ছিদ্দীক্ব (রাযিয়াল্লাহু আনহু) আগুনে পুড়িয়ে হত্যা করার কথা বলেছেন (হাশিয়াতু ইবনে আবিদীন, ৪/৯১; আদ-দুররুল মুখতার, ৪/২৭ পৃ.)।

এ প্রসঙ্গে দলীল হিসাবে নিম্নোক্ত হাদীছগুলো উল্লেখযোগ্য। ক- ইবন আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) হতে বর্ণিত, রাসূল (ﷺ) বলেন, مَنْ وَجَدْتُمُوْهُ يَعْمَلُ عَمَلَ قَوْمِ لُوْطٍ فَاقْتُلُوْا الْفَاعِلَ وَالْـمَفْعُوْلَ بِهِ ‘তোমরা যে মানুষকে লূত্ব সম্প্রদায়ের কুকর্মে (সমকামিতায়) নিয়োজিত পাবে সেই কুকর্মকারীকে এবং যার সাথে কুকর্ম করা হয়েছে তাদের উভয়কেই হত্যা করবে’ (আবূ দাঊদ, হা/৪৪৬২; তিরমিযী, হা/১৪৫৬; ইরওয়াউল গালীল, হা/২৩৫০; হাসান ছহীহ)। খ- আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূল (ﷺ) লূত্ব জাতির অনুরূপ অপকর্মে লিপ্ত ব্যক্তি সম্পর্কে বলেন, اُرْجُمُوْا الْأَعْلَى وَالْأَسْفَلَ اُرْجُمُوْهُمَا جَمِيْعاً ‘তোমরা উপরের এবং নিচের উভয় ব্যক্তিকেই রজম করে অর্থাৎ প্রস্তরাঘাতে হত্যা কর’ (ইবনু মাজাহ, হা/২৫৬২, ২০৯২; মুসনাদ আবু ইয়া‘আলা, হা/৬৬৮৭; শারহু মুশকিলিল আছার, হা/৩৮৩৩, সনদ হাসান)। গ- ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, فِي الْبِكْرِ يُؤْخَذُ عَلَى اللُّوطِيَّةِ، قَالَ: يُرْجَمُ ‘অবিবাহিতদের পায়ুকামে বা সমকামিতায় লিপ্ত পাওয়া গেলে রজম করা হবে অর্থাৎ পাথর মেরে হত্যা করা হবে’ (আবূ দাঊদ, হা/৪৪৬৩, সনদ ছহীহ)। ঘ- আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু), আলী (রাযিয়াল্লাহু আনহু), আব্দুল্লাহ ইবনু যুবাইর (রাযিয়াল্লাহু আনহু) এবং হিশাম ইবনু আব্দুল মালিক (রাহিমাহুল্লাহ)-এর মত ব্যক্তিত্বরা পায়ুকামী বা সমকামীদের আগুনে পুড়িয়ে হত্যা করেছেন। যেমন, মুহাম্মাদ ইবনু মুনকাদীর (রাহিমাহুল্লাহ) বলেন, ‘খালিদ ইবনু ওয়ালীদ (রাযিয়াল্লাহু আনহু) একদা আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু)-এর নিকট এ মর্মে একটি চিঠি পাঠালেন যে, তিনি আরবের কোন এক উপশহরে এমন এক ব্যক্তিকে ধরেছেন যাকে দিয়ে যৌন উত্তেজনা নিবারণ করা হয় যেমনিভাবে নিবারণ করা হয় মহিলা দিয়ে। তখন আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু) ছাহাবীগণকে একত্রিত করে এ ব্যাপারে তাঁদের পরামর্শ চেয়েছিলেন। তাঁদের মধ্যে আলী (রাযিয়াল্লাহু আনহু)ও তখন উপস্থিত ছিলেন। তিনি বললেন, এটি এমন একটি গুনাহ যা বিশ্বে শুধু একটি জাতি-ই সংঘটন করেছে। আল্লাহ তা‘আলা  তাদের সঙ্গে যে ব্যবহার করেছেন তা সম্পর্কে আপনারা অবশ্যই অবগত। অতএব আমার মত হচ্ছে, তাকে আগুনে জ্বালিয়ে দেয়া হোক। উপস্থিত সকল ছাহাবীও উক্ত মতের সমর্থন করেন। তখন আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু) তাকে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার নির্দেশ জারি করেন (বায়হাক্বী, শু‘আবুল ঈমান, হা/৫৩৮৯; আল-মুহাল্লা, ১১/৩৮৩; আল-জাওয়াবুল কাফী, ইবনুল ক্বাইয়িম, পৃ. ১৬৯; আত-তারগীর ওয়াত-তারহীব, হা/৩৫৭২; জামিঊল ঊলূম, ১/৩৮৭ পৃ.)। তবে সরকার কর্তৃক ইসলাম বিরোধী আইন প্রণয়ন করার জন্য সমকামী দুনিয়াবী শাস্তি থেকে রক্ষা পেলেও কিন্তু তার জন্য অপেক্ষা করছে পরকালের ভয়াবহ শাস্তি।


প্রশ্নকারী : তাসনীম, সাতক্ষীরা।





প্রশ্ন (৫) : আমার নিকটাত্মীয় একজনকে অভিশাপ দিয়ে ফেলেছে। আমি জানি যাকে অভিশাপ দেয়া হয়েছে তিনি তার উপযুক্ত না। আমি তাকে অনেক বুঝিয়ে কনভিন্স করেছি। সে অনুতপ্ত। এখন আমি তাকে কী আমল করতে বলব যাতে এই অভিশাপ থেকে মুক্ত হয়ে যায়? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : তারাবীহ-এর জামা‘আতে বিতরের ছালাতে ইমামের সশব্দে দু‘আ কূনূত পাঠ করা এবং মুক্তাদীগণের আমীন বলার কি কোন প্রমাণ আছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : শীতের কারণে অনেক সময় ওযূ অবস্থায় লেপের মধ্যে অবস্থান করি। লেপের মধ্যে হাঁটুর উপর কাপড় উঠে গেলে অথবা অন্য কোন সময় হাঁটুর উপর কাপড় উঠলে ওযূ নষ্ট হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : ইসলামে বায়ে মুয়াজ্জালের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : কুরআন তিলাওয়াতে ভুল হলে নেকী পাওয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪০) : ‘কুযা’ কাকে বলে? কিছু কিছু যুবক তাদের মাথার সাইডের চুলগুলো কেটে মাঝখানের চুলগুলো রেখে দেয়। প্রশ্ন হল- শরী‘আতের দৃষ্টিতে পুরুষের মাথার চুল কাটার পদ্ধতি কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : শী‘আ মতবাদ কোথা থেকে শুরু হয় এবং তারা কি মুসলিম? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : ত্বালাক্বপ্রাপ্তা স্ত্রীকে অন্যের কাছে রেখে হালালা করা কি জায়েয? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : একটি মসজিদে ক্বিবলার ওয়ালের সাথে একটি কবর আছে। কবরটি ইট-সিমেন্ট দিয়ে ঊঁচু করা। বিষয়টি ইমামকে জানালে বলেন, মসজিদের দেয়ালই যথেষ্ট। নতুন করে দেওয়াল দেয়া লাগবে না। উক্ত দাবী কি সঠিক? এমন মসজিদে ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : মহিলারা যদি তারাবীহর ছালাতে ইমামতি করে, তাহলে সরবে ক্বিরাআত পড়তে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : মসজিদকে কিভাবে পরিচ্ছন্ন রাখা যায়? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৬) : কোন মুসলিম নামের সাথে prince ব্যবহার করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ