উত্তর : যাবে। কারণ মসজিদে প্রবেশ করে বসতে চাইলে দু’রাক‘আত ছালাত আদায় করতে হবে (ছহীহ বুখারী, হা/১১৬৩)। উল্লেখ্য, কেউ যদি এমন সময় মসজিদে প্রবেশ করে, যখন জামা‘আত শুরু হওয়ার সামান্য সময় বাকি আছে (এক বা দুই মিনিট), তাহলে এ ক্ষেত্রে তাহিইয়াতুল মসজিদের ছালাত শুরু করবে না বরং দাঁড়িয়ে থাকবে এবং ইক্বামত হলে ইমামের সাথে তাকবীরে তাহরিমা সহকারে জামা‘আত ধরবে।এ মর্মে ইমাম নববী (রাহিমাহুল্লাহ) বলেন:
وَإِنْ دَخَلَ وَالْإِمَامُ فِي آخِرِ الْخُطْبَةِ وَغَلَبَ عَلَى ظَنِّهِ أَنَّهُ إنْ صَلَّى التَّحِيَّةَ فَاتَهُ تَكْبِيرَةُ الْإِحْرَامِ مَعَ الْإِمَامِ لَمْ يُصَلِّ التَّحِيَّةَ ، بَلْ يَقِفُ حَتَّى تُقَامَ الصَّلَاةُ ، وَلَا يَقْعُدُ ، لِئَلَّا يَكُونَ جَالِسًا فِي الْمَسْجِدِ قَبْلَ التَّحِيَّةِ ، وَإِنْ أَمْكَنَهُ الصَّلَاةُ وَإِدْرَاكُ تَكْبِيرَةِ الْإِحْرَامِ صَلَّى التَّحِيَّةَ ، هَكَذَا فَصَّلَهُ الْمُحَقِّقُونَ
‘আর যদি কেউ মসজিদে প্রবেশ করে এমন সময় যে, (জুমু‘আর দিন) ইমাম খুতবার শেষ দিকে রয়েছে এবং মনে এ ধারণা প্রবল হয় যে, যদি তাহিইয়াতুল মসজিদ পড়ে তাহলে ইমামের সাথে তাকবিরাতুল ইহরাম (তাকবীরে তাহরিমা) ছুটে যাবে, তাহলে তাহিইয়াতুল মসজিদ পড়বে না। বরং একামত হওয়া পর্যন্ত দাঁড়িয়ে থাকবে; বসবে না-যেন সে তাহিইয়াতুল মসজিদ পড়া ব্যতিরেকে মসজিদে উপবেশন কারী না হয়ে যায়। আর যদি ছালাত পড়ে তাকবীরে তাহরিমা ধরা সম্ভব হয়, তাহলে তাহিইয়াতুল মসজিদ পড়বে। এভাবেই বিশ্লেষকগণ ব্যাখ্যা দিয়েছেন’ (ইমাম নববী, আল-মাজমূ‘, ৪/৫৫১)।
প্রশ্নকারী : আবূ সাঈদ, রংপুর।