বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন
উত্তর : সূর্যাস্তের পর যে ব্যক্তি ইফতার করেছে, অতঃপর বিমান উড্ডয়নের পর সূর্য দেখতে পেলেও, সে খাওয়া-দাওয়া অব্যহত রাখবে এবং তার ছিয়াম বিশুদ্ধ বলে পরিগণিত হবে (আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়্যাহ, ১/২৭৫)। ইমাম ইবনু হায্ম, ইবনু আব্দিল বার্র ও ইমাম নববী (রাহিমাহুমুল্লাহ) বলেন, আলিমদের ঐকমত্যানুসারে সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই ছিয়ামের পরিসমাপ্তি ঘটে। কেননা ছিয়ামের সময় হল, ফজর উদিত হওয়ার পর থেকে সূর্যাস্ত পর্যন্ত (মারাতিবুল ইজমা‘, পৃ. ৩৯; আত-তামহীদ, ১০/৬২; আল-মাজমূঊ, ৬/৩১০ পৃ.)। সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া কমিটি, শায়খ ইবনু বায, শায়খ আল-উছাইমীন ও শায়খ আব্দুর রাযযাক আফিফী (রাহিমাহুমুল্লাহ) বলেন, যে ব্যক্তি নিজের শহরে সূর্যাস্তের পর ইফতার করে বিমানে উঠলো, অথবা বিমানের উঠার পর উড্ডয়নের পূর্বে ইফতার করল, অতঃপর বিমান বায়ুতে উঠার পর সূর্য দেখতে পেল, এমতাবস্থায় তার ছিয়াম বিশুদ্ধ বলে পরিগণিত হবে। কেননা সে সূর্যাস্তের পর ইফতার করেছে (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ১০/১৩৬-১৩৭ পৃ.; মাজাল্লাতুল বুহূছিল ইসলামিয়্যাহ, ১৪/১২৫ ও ১৬/১৩০ পৃ.; আশ-শারহুল মুমতি‘, ৬/৩৯৭; মাজমূঊ ফাতাওয়া ইবনু উছাইমীন, ১৯/৩৩১-৩৩৪; ফাতাওয়া শায়খ আব্দুর রাযযাক আফীফী, পৃ. ১৬৮)।

ওমর ইবনুল খাত্তাব (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, إِذَا أَقْبَلَ اللَّيْلُ مِنْ هَا هُنَا وَأَدْبَرَ النَّهَارُ مِنْ هَا هُنَا وَغَرَبَتْ الشَّمْسُ فَقَدْ أَفْطَرَ الصَّائِمُ ‘যখন রাত্রী ঐ দিক থেকে আবির্ভূত হয়, আর দিন এ দিক থেকে চলে যায় এবং সূর্য অদৃশ্য হয়ে যায়, তখন ছিয়াম পালনকারী ইফতার করবে’ (ছহীহ বুখারী, হা/১৯৫৪, ১৯৫৫, ১৯৫৬, ১৯৫৮, ৫২৯৭; ছহীহ মুসলিম, হা/১১০০' ১১০১; আবূ দাঊদ, হা/২৩৫২)। এখানে ইফতারকে সূর্যাস্তের সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে। অতএব ছিয়াম পালনকারী যখন সূর্য অস্তমিত হতে দেখবে তখনই ইফতার করবে (মাজাল্লাতুল বুহূছিল ইসলামিয়্যাহ, ১৪/১২৫ পৃ.)।

প্রশ্নকারী : হাফছা বিনতে উমর, লন্ডন।





প্রশ্ন (৩৪) : রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তাঁর মায়ের জন্য ক্ষমা প্রার্থনা করতে চেয়েছিলেন। কিন্তু আল্লাহ অনুমতি দেননি। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৪) : পীর ছাড়া না-কি আল্লাহর দেখা পাওয়া যাবে না। জীবনে একবার হলেও না-কি পীরের কাছে যেতে হবে। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৬) : মসজিদের জমি ওয়াক্ফ হতে হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৪) : হস্তমৈথুন জায়েয মর্মে নিম্নের বর্ণনা উল্লেখ করা হয়। এক যুবক ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা)-কে জিজ্ঞেস করল, আমি যুবক মানুষ, আমি তীব্র যৌন উত্তেজনা অনুভব করি। আমি কি হস্তমৈথুন করে বীর্যপাত করতে পারব? তিনি বলেন, এটা যেনা করার চেয়ে উত্তম এবং তার চেয়েও উত্তম হল কোন দাসীকে বিবাহ করা (বায়হাক্বী, আস-সুনানুল কুবরা হা/১৪৫১৩)। বর্ণনাটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) স্বীয় দাড়ি প্রস্থ এবং দৈর্ঘ্য হতে ছেঁটে নিতেন (তিরমিযী, হা/২৭৬২) মর্মে বর্ণিত হাদীছটি কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : আল্লাহ তা‘আলা রাসূল (ﷺ)-এর উপর অহীর মাধ্যমে কুরআন নাযিল করেছেন। প্রশ্ন হল- হাদীছ কিভাবে তার উপর নাযিল হয়েছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : ছালাতে তাশাহ্হুদের সময় দৃষ্টি কোন্ দিকে রাখতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৪) : জুম‘আর দিন কবর যিয়ারত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : অনেকে কুরবানী করার সময়, যব্হ করার পরে ছুরির আগা দিয়ে পশুর গলার মাঝখানে খোঁচা দিতে থাকে, যার ফলে পশুটি ২ মিনিটের ভিতরে হার্টএটাক করে মারা যায়। শরী‘আতের দৃষ্টিতে এরূপ করা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : জনৈক খতীব বলেছেন, খাদীজা (রাযিয়াল্লাহু আনহা)-এর ইন্তেকাল হলে তার কবরের জবাব রাসূলুল্লাহ (ﷺ) দিতে চাইলে না-কি স্বয়ং আল্লাহ নিজেই তার কবরের জবাব দিয়েছেন। উক্ত ঘটনাটা কি সত্য? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : ইয়া’জূজ-মা’জূজ মানুষ জাতি। তারা কি সবাই পথভ্রষ্ট? ইয়া’জূজ-মা’জূজ কি কোন নবীর অনুসরণ করতে পেরেছে? তাদেরকে কেন সুযোগ দেয়া হল না? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : কারো বিরুদ্ধে বদদু‘আ করা বৈধ কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ