উত্তর : ছালাতে কাপড় গুটিয়ে পড়া মাকরূহ। তবে ছালাত বিশুদ্ধ হয়ে যাবে এবং ঐ ব্যক্তির ইমামতিতে ছালাতও আদায় করা যাবে। ইবনু ‘আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, নবী (ﷺ) সাতটি অঙ্গের দ্বারা সিজদা করতে এবং চুল ও কাপড় না গুটাতে নির্দেশিত হয়েছিলেন। (অঙ্গ সাতটি হল) কপাল, দু’হাত, দু’হাঁটু ও দু’পা’ (ছহীহ বুখারী, হা/৮০৯; নাসাঈ, হা/১০৯৩)। আলবানী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘এই নিষেধ কেবল ছালাত অবস্থাতেই সীমাবদ্ধ নয়; বরং ছালাতের পূর্বেও যদি কেউ তার চুল বা কাপড় গুটায় অতঃপর ছালাত প্রবেশ করে, তাহলে অধিকাংশ আলিমের মতে সে ঐ নিষেধের মধ্যে শামিল হবে। আর চুল বেঁধে ছালাত পড়া নিষিদ্ধ হওয়ার হাদীছ উক্ত মতকে সমর্থন করে (ছিফাতু ছালাতিন নবী (ﷺ), পৃ. ১৪৩)। ইমাম নববী (রাহিমাহুল্লাহ) বলেন, আলিমগণ এ বিষয়ে একমত যে, কাপড় বা জামার আস্তীন গুটিয়ে, চুল বেঁধে বা পাগড়ীর নিচে গুটিয়ে রেখে ছালাত পড়া নিষিদ্ধ। অবশ্য এই নিষেধের মান হল মাকরূহ। অর্থাৎ এতে ছালাত নষ্ট হয় না (শারহু ছহীহ মুসলিম, ৪/২০৯ পৃ.; ‘আউনুল মা’বূদ, ২/২৪৭ পৃ.)। আর টাখনুর নিচে কাপড় ঝুলিয়ে পড়া হারাম। রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, مَا أَسْفَلَ مِنَ الكَعْبَيْنِ مِنَ الْإِزَارِ فَفِي النَّار ‘টাখনুর নিচে কাপড়ের যেটুকু থাকবে তা জাহান্নামে যাবে’ (ছহীহ বুখারী, হা/৫৭৮৭; নাসাঈ, হা/৫৩৩১)।
প্রশ্নকারী : আব্দুল্লাহ আল-মাহমূদ, বসুন্ধরা, ঢাকা।