উত্তর : প্রচলিত রয়েছে যে, ‘গর্ভাবস্থায় ত্বালাক্ব পতিত হয় না’। অথচ এটা অজ্ঞতাপূর্ণ কথা। বরং গর্ভাবস্থায়ও ত্বালাক্ব পতিত হবে। সালিম (রাযিয়াল্লাহু আনহু) হতে তার পিতার সূত্রে বর্ণিত, আব্দুল্লাহ ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা) তাঁর স্ত্রীকে হায়েয চলাকালীন ত্বালাক্ব দিলে ওমর (রাযিয়াল্লাহু আনহু) রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) -এর নিকট এর বিধান জানতে চাইলেন। তখন তিনি বললেন,
مُرْهُ فَلْيُرَاجِعْهَا ثُمَّ لْيُطَلِّقْهَا طَاهِرًا أَوْ حَامِلًا.
‘তাকে তার স্ত্রীকে ফিরত নেয়ার হুকুম দাও। অতঃপর সে যেন তাকে পবিত্র অবস্থা চলাকালে অথবা গর্ভাবস্থায় ত্বালাক্ব দেয়’ (ছহীহ মুসলিম, হা/১৪৭১; তিরমিযী, হা/১১৭৬; ইবনু মাজাহ, হা/২০২৩)। উক্ত হাদীছের ব্যাখ্যায় সুফিয়ান ছাওরী, ইসহাক্ব, শাফেঈ ও আহমাদ বলেন, طَلَاقُ الْحَامِلِ يُطَلِّقُهَا مَتَى شَاءَ ‘গর্ভবতী স্ত্রীলোক যে কোন সময়ই তাকে ত্বালাক্ব দেয়া যায়’ (তিরমিযী, হা/১১৭৬ ‘ত্বালাক্ব ও লি‘আন’, ‘ত্বালাক্বের সুন্নাতী পদ্ধতি’; সনদ ছহীহ)। শায়খ বিন বায (রাহিমাহুল্লাহ) বলেন,
أن الحامل يقع عليها الطلاق هذا محل إجماع من أهل العلم ليس فيه خلاف
‘গর্ভবতীর উপরে ত্বালাক্ব পতিত হবে’ আলেমগণ এ বিষয়ে সকলেই একমত। এ ব্যাপারে কোন দ্বিমত নেই’ (ফাতাওয়াউল ইসলাম সওয়াল ও জাওয়াব, ফাতাওয়া নং-১২২৮৭)। তবে ত্বালাক্ব পতিত হলেও তার ইদ্দতের মেয়াদ হল সন্তান ভূমিষ্ঠ হওয়া পর্যন্ত। অর্থাৎ অন্যত্র বিয়ে বন্ধনে আবদ্ধ হতে চাইল তাকে অবশ্যই সন্তান ভূমিষ্ঠ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর সে অন্যত্র বিয়ে বন্ধনে আবদ্ধ হতে পারবে। আল্লাহ তা‘আলা বলেন, وَ اُولَاتُ الۡاَحۡمَالِ اَجَلُہُنَّ اَنۡ یَّضَعۡنَ حَمۡلَہُنَّ ‘গর্ভবতী নারীদের ইদ্দতকাল সন্তান প্রসব পর্যন্ত’ (সূরা আত-ত্বালাক্ব : ৪)।
প্রশ্নকারী : আব্দুল মুহাইমিন, ব্রাক্ষ্মণবাড়িয়া।