উত্তর : প্রথমতঃ এ বিষয়ে বর্ণিত হাদীছগুলো সবই যঈফ। দ্বিতীয়তঃ নিজ মত প্রকাশ বলতে নিজের মতকেই প্রাধান্য দেয়া বুঝানো হয়েছে, যা নিষেধ। নিজের মতানুযায়ী তাফসীর করার মূলনীতি সম্পর্কে ইমাম সুয়ূত্বী (রাহিমাহুল্লাহ) তাঁর ‘আল-ইতক্বান’ গ্রন্থে কয়েকটি বিষয় উপস্থাপন করেছেন। যেমন-
(১). যঈফ-জাল হাদীছ বর্জন করে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর হাদীছের দিকে লক্ষ্য করা। (২). ছাহাবীদের বক্তব্য থেকে নেয়া। বিশেষ করে আয়াত নাযিলের প্রেক্ষাপটের দিকে লক্ষ্য রাখা। বলা হয়- তাফসীরের ক্ষেত্রে ছাহাবীদের বক্তব্য মারফূ‘ সমপর্যায়ের। (৩). আরবী ভাষার সাথে সম্পর্ক রাখা। (৪). যতটুকু প্রয়োজন তার অতিরিক্ত না বলা- যা দলীলযোগ্য হয় (ছহীহ বুখারী, হা/১৪৩; আল-ইতক্বান, ২য় খণ্ড, পৃ. ৪৭৩)। সুতরাং নিজের ব্যাখ্যা বলতে নতুন কিছু উদ্ভাবন বা নিজস্ব কোন মতকে প্রাধান্য না দিয়ে তা কুরআন-সুন্নাহ ভিত্তিক ইজতিহাদ প্রকাশ করা।
প্রশ্নকারী : সোহাগ হোসেন, মিরপুর, ঢাকা।