মঙ্গলবার, ২৮ জানুয়ারী ২০২৫, ০৮:২৫ পূর্বাহ্ন

প্রশ্নোত্তরে মুসলিম নারীদের ইসলাম শিক্ষা 

আব্দুল গাফফার মাদানী* 


(৩য় কিস্তি) 

জুমু‘আর গোসল প্রসঙ্গে

প্রশ্ন: মহিলাদের জন্য কি জুমু‘আর দিন গোসল করা ওয়াজিব?

উত্তর: মহিলাদের জন্য জুমু‘আর দিন গোসল করা ওয়াজিব নয়। কেননা মহিলাদের জন্য তো জুমু‘আর ছালাতে উপস্থিত হওয়া ওয়াজিব নয়, তাহলে তাদের জন্য এ দিন গোসল করা আবশ্যক নয়। হাদীছে এসেছে,

عَنْ أُمِّ حُمَيْدٍ امْرَأَةِ أَبِيْ حُمَيْدٍ السَّاعِدِيِّ رَضِىَ اللهُ عَنْهُمَا أَنَّهَا جَاءَتِ إلى النَّبِيَّ ﷺ فَقَالَتْ: يَا رَسُوْلَ اللهِ، إِنِّيْ أُحِبُّ الصَّلَاةَ مَعَكَ، قَالَ: قَدْ عَلِمْتُ أَنَّكِ تُحِبِّيْنَ الصَّلَاةَ مَعِي، وَصَلَاتُكِ فِيْ بَيْتِكِ خَيْرٌ لَكِ مِنْ صَلَاتِكِ فِيْ حُجْرَتِكِ، وَصَلَاتُكِ فِيْ حُجْرَتِكِ خَيْرٌ مِنْ صَلَاتِكِ فِيْ دَارِكِ، وَصَلَاتُكِ فِيْ دَارِكِ خَيْرٌ مِنْ صَلَاتِكِ فِيْ مَسْجِدِ قَوْمِكِ، وَصَلَاتُكِ فِيْ مَسْجِدِ قَوْمِكِ خَيْرٌ مِنْ صَلَاتِكِ فِيْ مَسْجِدِي، قَالَ: فَأَمَرَتْ فَبُنِيَ لَهَا مَسْجِدٌ فِيْ أَقْصَى شَيْءٍ مِنْ بَيْتِهَا وَأَظْلَمِهِ، فَكَانَتْ تُصَلِّيْ فِيْهِ حَتَّى لَقِيَتِ اللهَ عَزَّ وَجَلَّ.

উম্মে হুমায়েদ (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত, তিনি ছিলেন আবূ হুমায়েদ (রাযিয়াল্লাহু আনহু)-এর স্ত্রী। তিনি একদা নবী করীম (ﷺ)-এর খেদমতে উপস্থিত হয়ে আরয করলেন, হে আল্লাহর রাসূল (ﷺ)! আমি আপনার সাথে মসজিদে নববীতে ছালাত আদায় করতে ভালোবাসি। রাসূলুল্লাহ (ﷺ) বললেন, ‘আমি জানি তুমি আমার সাথে ছালাত আদায় করতে ভালোবাস। কিন্তু তোমার জন্য ক্ষুদ্র কুঠরীতে ছালাত পড়া, বাড়ীতে (প্রশস্ত ঘরের মধ্যে) ছালাত পড়ার চেয়ে উত্তম। আর বাড়ীতে ছালাত পড়া, বাড়ীর উঠানে ছালাত পড়ার চেয়ে উত্তম। নিজ বাড়ীর উঠানে ছালাত পড়া মহল্লার মসজিদে ছালাত পড়ার চেয়ে উত্তম। আর মহল্লার মসজিদে ছালাত পড়া আমার মসজিদে (মসজিদে নববীতে) ছালাত পড়ার চেয়ে উত্তম।’। তারপর উম্মে হুমাইদ (রাযিয়াল্লাহু আনহা) আদেশ দিলেন, ফলে তার জন্য নিজ ঘরের ভিতরে অন্ধকার স্থানে একটি ছালাতের জায়গা বানিয়ে দেয়া হল। তিনি মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত সেই ক্ষুদ্র অন্ধকার কুঠরীতে ছালাত আদায় করেছেন’।[১]

উল্লেখ্য, নারীরা চাইলে জুমু‘আর ছালাতে উপস্থিত হতে পারে, তাতে কোন সমস্যা নেই। তবে বাসায় যোহরের (চার রাক‘আত) ছালাত আদায় করবে, তাদের জন্য জুমুআর ছালাত ওয়াজিব নয়। হাদীছে এসেছে,

عَنْ طَارِقِ بْنِ شِهَابٍ، عَنِ النَّبِيِّ ﷺ قَالَ الْجُمُعَةُ حَقٌّ وَاجِبٌ عَلَى كُلِّ مُسْلِمٍ فِيْ جَمَاعَةٍ إِلَا أَرْبَعَةً عَبْدٌ مَمْلُوْكٌ أَوِ امْرَأَةٌ أَوْ صَبِيٌّ أَوْ مَرِيْضٌ.

ত্বারিক্ব ইবনু শিহাব (রাযিয়াল্লাহু আনহু) বলেন, নবী (ﷺ) বলেন, ‘জুমু‘আর ছালাত সত্য- যা প্রত্যেক মুসলিমের উপর জামা‘আতের সাথে আদায় করা ফরয। তবে চার শ্রেণীর লোকের জন্য ফরয নয়, তারা হলেন- ক্রীতদাস, নারী, শিশু ও রোগী’।[২]

মহিলাদের জন্য জুমু‘আর দিন গোসল করা মুস্তাহাব। আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, ‏حَقٌّ عَلَى كُلِّ مُسْلِمٍ أَنْ يَغْتَسِلَ فِيْ كُلِّ سَبْعَةِ أَيَّامٍ يَوْمًا يَغْسِلُ فِيْهِ رَأْسَهُ وَجَسَدَهُ ‘প্রত্যেক মুসলিমের উপর হক রয়েছে যে, প্রতি সাত দিনের এক দিন সে গোসল করবে, তার মাথা ও শরীর ধৌত করবে’। আবান ইবনু ছালিহ (রাহিমাহুল্লাহ) আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, নবী (ﷺ) বলেছেন, ‘প্রত্যেক মুসলিমের উপর আল্লাহর হক রয়েছে যে, প্রতি সাত দিনের এক দিন সে যেন গোসল করে’।[৩]

শিশু ছেলে ও মেয়ের পেশাব প্রসঙ্গে

প্রশ্ন: শিশু ছেলে ও মেয়ের পেশাবের বিধান কী?

উত্তর: যে শিশু ছেলে খাবার খেতে শিখেনি তার পেশাবের স্থানে পানি ছিটিয়ে দিলে পাক হয়ে যাবে। পক্ষান্তরে মেয়ে শিশু খাবার খেতে শিখে বা না শিখে তার পেশাবের স্থান পানি দ্বারা ধৌত করতে হবে। আবূস সামহ (রাযিয়াল্লাহু আনহু) বলেন,

كُنْتُ أَخْدُمُ النَّبِيَّ ﷺ فَكَانَ إِذَا أَرَادَ أَنْ يَغْتَسِلَ قَالَ‏ وَلِّنِيْ قَفَاكَ.‏ فَأُوَلِّيْهِ قَفَاىَ فَأَسْتُرُهُ بِهِ فَأُتِيَ بِحَسَنٍ أَوْ حُسَيْنٍ رَضِىَ اللهُ عَنْهُمَا فَبَالَ عَلَى صَدْرِهِ فَجِئْتُ أَغْسِلُهُ فَقَالَ يُغْسَلُ مِنْ بَوْلِ الْجَارِيَةِ وَيُرَشُّ مِنْ بَوْلِ الْغُلَامِ‏.‏

‘আমি নবী (ﷺ)-এর খিদমত করতাম। তিনি গোসল করার ইচ্ছা করলে আমাকে বলতেন, তুমি পিঠ ঘুরিয়ে দাঁড়াও। তখন আমি পিঠ ঘুরিয়ে দাঁড়িয়ে তাঁকে আড়াল করে রাখতাম। একবার হাসান অথবা হুসাইন (রাযিয়াল্লাহু আনহুমা)-কে আনা হলে তাঁদের একজন তাঁর বুকে পেশাব করে দিলেন। আমি তা ধৌত করতে এলে তিনি বললেন, মেয়ে শিশুর পেশাব ধোয়া আবশ্যক হয়। আর ছেলে শিশুর পেশাবে পানি ছিটিয়ে দিলেই যথেষ্ট’।[৪]

عَنْ أُمِّ قَيْسٍ بِنْتِ مِحْصَنٍ، أَنَّهَا أَتَتْ بِابْنٍ لَهَا صَغِيْرٍ، لَمْ يَأْكُلِ الطَّعَامَ إِلَى رَسُوْلِ اللهِ ﷺ ، فَأَجْلَسَهُ رَسُوْلُ اللهِ ﷺ فِيْ حِجْرِهِ، فَبَالَ عَلَى ثَوْبِهِ، فَدَعَا بِمَاءٍ فَنَضَحَهُ وَلَمْ يَغْسِلْهُ‏.‏‏

উম্মু কায়স বিনত মিহসান (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত যে, তিনি তাঁর এমন একটি ছোট ছেলেকে নিয়ে আল্লাহর রাসূল (ﷺ)-এর নিকট এলেন যে তখনো খাবার খেতে শিখেনি। আল্লাহর রাসূল (ﷺ) শিশুটিকে তাঁর কোলে বসালেন। তখন সে তাঁর কাপড়ে পেশাব করে দিল। তিনি পানি আনিয়ে এর উপর ছিটিয়ে দিলেন এবং তা ধৌত করলেন না।[৫] আলী ইবনু আবু তালিব (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত,

أَنَّ رَسُوْلَ اللهِ ﷺ قَالَ فِيْ بَوْلِ الْغُلَامِ الرَّضِيْعِ‏ يُنْضَحُ بَوْلُ الْغُلَامِ وَيُغْسَلُ بَوْلُ الْجَارِيَةِ‏.‏ قَالَ قَتَادَةُ وَهَذَا مَا لَمْ يَطْعَمَا فَإِذَا طَعِمَا غُسِلَا جَمِيْعًا.

‘রাসূলুল্লাহ (ﷺ) দুগ্ধপোষ্য শিশুর পেশাব প্রসঙ্গে বলেন, পুরুষ শিশুর পেশাবে পানি ছিটিয়ে দিতে হবে এবং কন্যা শিশুর পেশাব ধুয়ে ফেলতে হবে। কাতাদা (রাহিমাহুল্লাহ) বলেন, শিশুরা যতক্ষণ শক্ত খাবার না ধরবে ততক্ষণ এই নির্দেশ বহাল থাকবে। শক্ত খাবার খাওয়া শুরু করলে উভয়ের পেশাবই ধুয়ে ফেলতে হবে’।[৬]

মহিলাদের আঁচল প্রসঙ্গে

প্রশ্ন: মহিলাদের আঁচলে অপবিত্র কিছু স্পর্শ করলে বা লেগে গেলে তার বিধান কী?

উত্তর: যদি কোন মহিলা নাপাক স্থানে চলা ফেরা করে অতঃপর শুষ্ক পাক স্থানে চলে, তাহলে তার কাপড়ে কোন নাপাকি লেগে থাকলে পাক স্থানে চলার কারণে সেটা পবিত্র হয়ে যাবে। ইবরাহীম ইবনু আব্দুর রহমান ইবনু আওফের উম্মু ওয়ালাদ (রাহিমাহুল্লাহ) সূত্রে বর্ণিত। তিনি রাসূল (ﷺ)-এর স্ত্রী উম্মু সালামাহ (রাযিয়াল্লাহু আনহা)-কে বলেন,

إِنِّي امْرَأَةٌ أُطِيْلُ ذَيْلِي وَأَمْشِيْ فِي الْمَكَانِ الْقَذِرِ‏.‏ فَقَالَتْ أُمُّ سَلَمَةَ : قَالَ رَسُوْلُ اللهِ ﷺ ‏"يُطَهِّرُهُ مَا بَعْدَهُ.

‘আমার আঁচল ঝুলিয়ে রাখি এবং আমি আবর্জনার স্থানে চলাচল করে থাকি। উম্মু সালামাহ (রাযিয়াল্লাহু আনহা) বললেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন, এর পরবর্তী রাস্তা ঐ আঁচলকে পাক করে দেয়’।[৭]

স্তনের দুধ প্রসঙ্গে

প্রশ্ন: স্তনের দুধ পান করানো অবস্থায় বা তার পরে যদি শরীরের কোন অংশে পড়ে তাহলে কি ঐ স্থান ধৌত করা যরূরী?

উত্তর: এই দুধ অপবিত্র নয় এবং অপবিত্র হওয়ার কোন দলীল নেই। এ জন্য কাপড় বা শরীরের কোন স্থানে পড়লে ধৌত করার কোন প্রয়োজন নেই।

মযীর বিধান প্রসঙ্গে

প্রশ্ন: স্বামী স্ত্রী বিনোদনের সময় যে মযী স্ত্রীর থেকে নির্গত হয় তার বিধান কী? এবং মযীর বিবরণ কী?

উত্তর: স্বামী স্ত্রী (চুম্বন, আলিঙ্গন, স্পর্শ) বিনোদনের সময় স্ত্রীর লজ্জাস্থান থেকে মযী নির্গত হলে ওযূ নষ্ট হয়ে যাবে এবং ছালাত আদায় করতে হলে অবশ্যই সে নারীকে ওযূ করতে হবে।[৮] তবে কাপড় পরিবর্তন করার প্রয়োজন নেই শুধু ঐ স্থানটুকুর উপর পানি দিয়ে মুছে দিলেই যথেষ্ট হবে। সাহল ইবনু হুনাইফ (রাযিয়াল্লাহু আনহু) বলেন,

كُنْتُ أَلْقَى مِنَ الْمَذْىِ شِدَّةً وَعَنَاءً فَكُنْتُ أُكْثِرُ مِنْهُ الْغُسْلَ فَذَكَرْتُ ذَلِكَ لِرَسُوْلِ اللهِ ﷺ وَسَأَلْتُهُ عَنْهُ فَقَالَ‏ إِنَّمَا يُجْزِئُكَ مِنْ ذَلِكَ الْوُضُوْءُ‏.‏ فَقُلْتُ يَا رَسُوْلَ اللهِ كَيْفَ بِمَا يُصِيْبُ ثَوْبِيْ مِنْهُ قَالَ يَكْفِيْكَ أَنْ تَأْخُذَ كَفًّا مِنْ مَاءٍ فَتَنْضَحَ بِهِ ثَوْبَكَ حَيْثُ تَرَى أَنَّهُ أَصَابَ مِنْهُ.

‘বীর্যরস বের হওয়ার কারণে আমি কঠিন অবস্থার মধ্যে ছিলাম। কেননা এ কারণে আমাকে প্রায়ই গোসল করতে হত। আমি ব্যাপারটা রাসূলুল্লাহ (ﷺ)-এর নিকট বর্ণনা করলাম এবং তার বিধান জানতে চাইলাম। তিনি বললেন, ‘এটা বের হলে তোমার জন্য ওযূই যথেষ্ট’। আমি বললাম, হে আল্লাহর রাসূল (ﷺ)! তা যদি আমার কাপড়ে লেগে যায়, তবে কী করব? তিনি বললেন, ‘এক আঁজলা পানি তোমার কাপড়ের যে অংশে বীর্যরস দেখতে পাও সেখানে ছিটিয়ে দাও, এটাই তোমার জন্য যথেষ্ট’।[৯] আলী ইবনু আবী তালিব (রাযিয়াল্লাহু আনহু) বলেন,

كُنْتُ رَجُلًا مَذَّاءً وَكُنْتُ أَسْتَحْيِيْ أَنْ أَسْأَلَ النَّبِيَّ ﷺ لِمَكَانِ ابْنَتِهِ فَأَمَرْتُ الْمِقْدَادَ بْنَ الأَسْوَدِ فَسَأَلَهُ فَقَالَ ‏ ‏يَغْسِلُ ذَكَرَهُ وَيَتَوَضَّأُ.

‘আমার অধিক পরিমাণে ‘মযী’ বের হত। তাই এ ব্যাপারে নবী (ﷺ)-কে জিজ্ঞাসা করার জন্য মিক্বদাদ (রাযিয়াল্লাহু আনহু)-কে বললাম। তিনি তাঁকে জিজ্ঞাসা করলেন। রাসূলুল্লাহ (ﷺ) বললেন, এতে কেবল ওযূ করতে হয়’।[১০]

(ইনশাআল্লাহ চলবে)



*  শিক্ষক, দারুল হুদা ইসলামী কমপ্লেক্স, বাঘা, রাজশাহী।

[১]. ছহীহ ইবনু হিব্বান, হা/২২১৭;  ছহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/৩৪০, সনদ হাসান লিগাইরিহি।

[২]. আবূ দাঊদ, হা/১০৬৭।

[৩]. ছহীহ বুখারী, হা/৮৫২।

[৪]. আবূ দাঊদ, হা/১৩৭; নাসাঈ, হা/৩০৩, সনদ ছহীহ।

[৫]. ছহীহ বুখারী, হা/২২৩; ছহীহ মুসলিম, হা/২৮৭।

[৬]. তিরমিযী, হা/৬১০; ইবনু মাজাহ, হা/৫২৫, সনদ ছহীহ।

[৭]. আবূ দাঊদ, হা/৩৮৩; তিরমিযী, হা/১৪৩; মিশকাত, হা/৫০৪, সনদ ছহীহ।

[৮]. আল-মুগনী, ১ম খণ্ড, পৃ. ৭৬৩।

[৯]. তিরমিযী, হা/১১৫; আবূ দাঊদ, হা/২১০; ইবনু মাজাহ, হা/৫০৬; সনদ হাসান।

[১০]. ছহীহ বুখারী, হা/১৩২; ছহীহ মুসলিম, হা/৩০৩; মিশকাত, হা/৩০২।




প্রসঙ্গসমূহ »: নারীমঞ্চ
শারঈ পর্দা : একটি পর্যালোচনা - ওবাইদুল্লাহ আল-আমীন
শারঈ পর্দা : একটি পর্যালোচনা (শেষ কিস্তি) - ওবাইদুল্লাহ আল-আমীন
শারঈ পর্দা : একটি পর্যালোচনা (৭ম কিস্তি) - ওবাইদুল্লাহ আল-আমীন
স্ত্রীর প্রতি স্বামীর দায়িত্ব ও কর্তব্য - তামান্না তাসনীম
প্রশ্নোত্তরে মুসলিম নারীদের ইসলাম শিক্ষা (৪র্থ কিস্তি) - আব্দুল গাফফার মাদানী
ইসলামিক প্যারেন্টিং (৩য় কিস্তি) - আল-ইখলাছ ডেস্ক
শারঈ পর্দা : একটি পর্যালোচনা (৩য় কিস্তি) - ওবাইদুল্লাহ আল-আমীন
ইসলামে ব্যবসা-বাণিজ্যের রূপরেখা - গুলশান আখতার
শারঈ পর্দা : একটি পর্যালোচনা (৫ম কিস্তি) - ওবাইদুল্লাহ আল-আমীন
প্রশ্নোত্তরে মুসলিম নারীদের ইসলাম শিক্ষা (৩য় কিস্তি) - আব্দুল গাফফার মাদানী
শারঈ পর্দা : একটি পর্যালোচনা (৬ষ্ঠ কিস্তি) - ওবাইদুল্লাহ আল-আমীন
শারঈ পর্দা : একটি পর্যালোচনা (২য় কিস্তি) - ওবাইদুল্লাহ আল-আমীন

ফেসবুক পেজ