মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
উত্তর : যে অপরাধে দণ্ডবিধি, মৃত্যুদণ্ড, ক্বিছাছ বা প্রতিশোধের হুকুম আছে, এমন অপরাধ শনাক্ত করার ক্ষেত্রে ডিএনএ টেস্টের উপর নির্ভর করা যাবে না। কারণ এটি সন্দেহ থেকে পুরোপুরি মুক্ত নয়। তবে যেগুলোর ক্ষেত্রে দণ্ডবিধি নেই সেগুলো শনাক্ত করার জন্য ডিএনএ টেস্টের উপর নির্ভর করা বৈধ।

‘ইসলামী সম্মেলন সংস্থা’র অধীনস্থ ‘ইসলামী ফিক্বাহ একাডেমী’ এবং ‘মুসলিম ওয়ার্ল্ড লিগে’র অধীনস্থ ‘ইসলামী ফিক্বাহ বোর্ড’-এর অধিনে এ ব্যাপারেও বেশ কয়েকবার সমাবেশ অনুষ্ঠিত হয় এবং তাতে বেশ কিছু সিদ্ধান্ত প্রকাশ করা হয়েছে। যেমন, পবিত্র মক্কা নগরীতে ২৬/১০/১৪২১-২২ হিজরী মোতাবেক ১০/০১/২০০২-৫ খ্রিষ্টাব্দে ডিএনএ টেস্ট (DNA TEST) সম্পর্কে ‘মুসলিম ওয়ার্ল্ড লিগে’র অধীনস্থ ‘ইসলামী ফিক্বাহ একাডেমী’র ষষ্ঠদশ অধিবেশন অনুষ্ঠিত হয় (ক্বারারু মাজমাঈল ফিক্বহী আল-ইসলামী রাবিত্বাতুল ‘আলাম আল-ইসলামী, সিদ্ধান্ত নং ৯৫, ৭/১৬ পৃ.)। ২০১২ খ্রিষ্টাব্দে এ সম্পর্কে ‘ইসলামী সম্মেলন সংস্থা’র অধীনস্থ ‘ইসলামী ফিক্বাহ একাডেমী পরিষদে’র পরিচালনায় একটি ‘আন্তর্জাতিক ইসলামিক ফিক্বহ সম্মেলন’ অনুষ্ঠিত হয়েছিল (ক্বারারু মাজমাঈল ফিক্বহী আল-ইসলামী-মুনাযযামাতুত তা‘আউন আল-ইসলামী, সিদ্ধান্ত নং ১৯৪, ২০/৯ পৃ.)। উলামা, বিশেষজ্ঞ এবং অভিজ্ঞ ডাক্তারদের উপস্থিতিতে ডিএনএ টেস্ট (DNA TEST)-এর ব্যাপারে উলামা পরিষদ যে সিদ্ধান্তে উপনীত হন তার মধ্যে একটি হল- শারঈ পদ্ধতিতে সমস্যার সমাধান ও বিবাদের নিষ্পত্তি না হলে, সহায়ক হিসাবে- يجوز الاعتماد على البصمة الوراثية في مجال إثبات النسب في الحالات التنازع ونحوها ‘মতবিরোধ ও বিবাদের সময় পিতৃ পরিচয় প্রমাণ করার জন্য ডিএনএ টেস্টের উপর নির্ভর করা বৈধ’ (মুগনীউল মুহতাজ, ৩/৩০৪ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২১৯৬৬০)

আরো বলা হয় যে, لا مانع شرعًا من الاعتماد على البصمة الوراثية في التحقيق الجنائي ‘অপরাধ বা অপরাধী শনাক্তকরণে ডিএনএ টেস্টের উপর নির্ভর করার ব্যাপারে কোন শারঈ নিষেধাজ্ঞা নেই। এমন অপরাধ যাতে হদ্দ (দণ্ডবিধি, মৃত্যুদণ্ড) বা ক্বিছাছ নেই, এমন অপরাধের শনাক্ত করার জন্য সহায়ক হিসাবে ডিএনএ টেস্টের উপর নির্ভর করা বৈধ। কিন্তু এমন অপরাধ যাতে দণ্ডবিধি, মৃত্যুদণ্ড বা ক্বিছাছ আছে, এ সকল অপরাধের ক্ষেত্রে ডিএনএ টেস্টের উপর নির্ভর করা বৈধ হবে না। কারণ এটি সন্দেহ থেকে পুরোপুরি মুক্ত নয়। আর হদ্দ বা ক্বিছাছ ধারণার উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয় না, বরং এর জন্য সুস্পষ্ট সাক্ষ্য বা স্বীকারোক্তি যরূরী। রাসূল (ﷺ) বলেছেন, ‘আমি যদি কাউকে সাক্ষ্য প্রমাণ ছাড়া রজম (পাথরের আঘাতে হত্যা) করতাম, তবে অবশ্যই অমুক নারীকে রজম করতাম। কারণ তার কথাবার্তায় ও দৈহিক বেশভূষায় এবং যারা তার কাছে যাতায়াত করে তাদের থেকেই অশ্লীলতা প্রকাশ পেয়েছে’ (ইবনু মাজাহ, হা/২৫৫৯, ২৫৬০; ছহীহ বুখারী, হা/৫৩১০; ছহীহ মুসলিম, হা/১৪৯৭; নাসাঈ, হা/৩৪৭০; আহমাদ, হা/৩০৯৬)

বহু গ্রন্থের প্রণেতা ও বিশিষ্ট আইনজ্ঞ উস্তায ড. মুহাম্মাদ জাবর আল-আলফী বলেন, ‘সাধারণ অপরাধ ও গুনাহ নির্ধারণে ডিএনএ টেস্টের উপর নির্ভর করা বৈধ। এর নির্ভরযোগ্যতা প্রায় ৯৯.৯৯৯৯%। কিন্তু হদ্দ বা ক্বিছাছমূলক অপরাধ বা গুনাহ প্রতিষ্ঠা করণার্থে এর উপর নির্ভর করা যাবে না। যেমন যিনা, ব্যভিচার, চুরি ইত্যাদি’ (ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৮৮২৮৯; ইসলাম ওয়েব, ফৎওয়া নং-৪৪৯৪৮৫)


প্রশ্নকারী : আবরার জামীল, সাতক্ষীরা।





প্রশ্ন (৩১) : যে সকল রাষ্ট্র আল্লাহকে সার্বভৌম ক্ষমতার মালিক মনে করে না, সেই রাষ্ট্রের অধীনে যারা সরকারী চাকুরী করেন তাদেরকে দেশের নির্বাচনের বিভিন্ন কাজে সহযোগিতা করতে হয়। মুসলিম হিসাবে বাধ্যগত কারণে উক্ত দায়িত্ব পালন করা কি কুফরীর অন্তর্ভুক্ত হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : আমি আমার স্বামীর কাছ থেকে খোলা ত্বালাক্ব নিয়েছি। কারণ সে ছালাত আদায় করে না, ছিয়াম পালন করে না। এ ব্যাপারে তাকে অনেক দিন থেকে নছীহত করা সত্ত্বেও তার কোন পরিবর্তন হয়নি। অথচ আমি ছালাত আদায় করলে, ছিয়াম পালন করলে, কুরআন ও হাদীছ পড়াশোনা করলে অত্যাচার করে। তাই খোলা ত্বালাক্ব নিতে বাধ্য হয়েছি। ১ মাস পার হয়েছে। এখন একজন ছালাত আদায়কারী ছেলে বিয়ের প্রস্তাব দিয়েছে। আমি তাতে রাজিও আছি কিন্তু আমার পিতা রাজি হচ্ছে না। এমতাবস্থায় আমার করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : বর্তমানে ওয়াকালতি বা আইন পেশায় কাজ করা কি জায়েয? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : মূর্তি বা পুতুল তৈরির কারখানায় চাকরি করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : হাদীছ থেকে জানা যায়, রাসূলুল্লাহ (ﷺ) সূরা আল-ফালাক্ব ও সূরা আন-নাস পড়ে দুই হাতের তালুতে ফুঁ দিয়ে সারা শরীর মাসাহ করতেন। কিন্তু অনেকে বুকে ফুঁ দেয়। এটা করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : পালিত পুত্র-কন্যা কি পালক পিতা-মাতার জন্য এবং তাদের প্রকৃত সন্তানদের ক্ষেত্রে মাহরাম হিসাবে গণ্য হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : বিশেষ প্রয়োজনে কুরবানী দাতা কি কুরবানী করার আগে নখ, চুল ইত্যাদি কাটতে পারে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : মহিলারা শাড়ি পরিধান করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১২) : একজন ব্যক্তির মোট সম্পদ ৭৫ শতাংশ তার কোন ছেলে সন্তান নেই, দু’জন স্ত্রী রয়েছে এক স্ত্রীর ৩ জন মেয়ে দ্বিতীয় স্ত্রীর সন্তান নেই, তবে মেয়েদের ২ চাচা এবং ১ জন ফুফু রয়েছে প্রশ্ন হচ্ছে সম্পদ কে কতটুকু পাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : জনৈক আলেম ফৎওয়া দিয়েছেন যে, হানাফী এলাকাতে আছরের ছালাত শেষ ওয়াক্তে হওয়ায় এবং সেই এলাকায় আহলেহাদীছ মসজিদ না থাকলে বাড়িতে ছালাত আদায় করা যাবে। প্রশ্ন হল, এটা কি শরী‘আতসম্মত? আওয়াল ওয়াক্তে একাকী ফরয ছালাত পড়া উত্তম হবে, না-কি শেষ ওয়াক্ত হলেও জামা‘আতে ছালাত আদায় করা উত্তম হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : ছিয়াম শুরু করা ও শেষ করার জন্য জ্যোর্তিবিদ্যার উপর নির্ভর করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : সমাজে প্রচলিত রয়েছে যে, ডান দিক থেকে কাতার পূরণ করা সূন্নাত। উক্ত বক্তব্য কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ