উত্তর : যে কোন ইবাদতের জন্য প্রথম শর্ত নিয়ত। কিছু ইবাদত আছে, যা নিয়ত না করলে তা গ্রহণযোগ্য হবে না। তার মধ্যে অন্যতম হল তায়াম্মুম। এ ব্যাপারে প্রায় সকল মুজতাহিদ ইমাম একমত। তবে নিয়ত তায়াম্মুমের শর্ত হলেও তা রুকন নয়। হানাফী, মালেকী এবং হাম্বলী এই ৩ মাযহাবের বক্তব্য অনুযায়ী তায়াম্মুমে নিয়ত করা তায়াম্মুমের শর্তের মধ্যে পড়লেও রুকনের মধ্যে পড়ে না। আবার কেউ যদি ছালাতের জন্য তায়াম্মুম করে তাহলে অবশ্যই তাকে নিয়ত করতে হবে। সাধারণ পবিত্রতা অর্জনের জন্য তায়াম্মুম করলে নিয়ত ওয়াজিব হবে না। নিয়ত ছাড়া কেউ তায়াম্মুম করলে তা দ্বারা আযান, ইক্বামত এবং কুরআন তেলাওয়াত করতে পারবে কিন্তু ছালাত আদায় করতে পারবে না (আব্দুর রহমান আল-জাজাইরী, আল-ফিক্বহ আলা মাযাহিবিল আরবা’আ, ১/১৪৪ পৃ.)।
প্রশ্নকারী : মুহাম্মাদ শাকিল, সাভার, ঢাকা।