শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন
উত্তর :  এটি বিখ্যাত হাদীছে জিবরীলের অংশ বিশেষ। যখন জিবরীল রাসূলুল্লাহ (ﷺ)-কে জিজ্ঞেস করলেন, হে আল্লাহর রাসূল (ﷺ)! বলুন তো ক্বিয়ামত কখন সংঘটিত হবে? উত্তরে তিনি বললেন, এ ব্যাপারে জিজ্ঞাসাকারীর চেয়ে জিজ্ঞাসিত ব্যক্তি বেশি কিছু জানে না। অতঃপর তিনি বললেন, وَسَأُحَدِّثُكَ عَنْ أَشْرَاطِهَا إِذَا رَأَيْتَ الْمَرْأَةَ تَلِدُ رَبَّهَا فَذَاكَ مِنْ أَشْرَاطِهَا ‘তবে আমি তার নিদর্শন ও লক্ষণসমূহ সম্পর্কে আপনাকে অবগত করছি, যখন আপনি দেখবেন কোন নারী তার মনিবকে প্রসব করবে এটা ক্বিয়ামতের একটি নিদর্শন’ (ছহীহ বুখারী, হা/৫০, ৪৭৭৭)। উক্ত হাদীছের ব্যাখ্যায় হাফিয ইবনু হাজার আসক্বালানী, ইমাম নববী, আল্লামা আব্দুর রহমান মুবারাকপুরী, শায়খ মুহাম্মাদ শামসুল হক্ব আযীমাবাদী ও শায়খ মুহাম্মাদ ইবনু আব্দুল হাদী আস-সিন্দী (রাহিমাহুমুল্লাহ) থেকে বেশ কয়েকটি মতামত বর্ণিত হয়েছে। এখানে সর্বাধিক গ্রহণযোগ্য দু’টি মতামত উপস্থাপন করা হল :

(১) বাঁদী মনিবকে প্রসব করবে : এর অর্থ হল, মনিব বা মালিক তার দাসীর সঙ্গে যেরূপ ব্যবহার করে, ক্বিয়ামতের পূর্বমুহূর্তে সন্তানগণও তাদের মায়েদের সাথে সেরূপ ব্যবহার করবে। তারা মায়েদের অবাধ্য হবে এবং মায়েদেরকে চাকরানী মনে করে তাদের উপর মালিকের মত হুকুম চালাবে। (২) একটা সময় প্রচুর পরিমাণে যুদ্ধ হবে এবং সেই সময় দাসী অধিকহারে কেনাবেচা হবে। মনিবরা অধিক পরিমাণে দাসী রাখবে এবং তাদের মাধ্যমে বাচ্চা গ্রহণ করবে। এক সময় মনিবের মৃত্যুর পর তার সন্তানেরা ঐ সমস্ত দাসীদের মনিব হবে। কারণ স্বাভাবিকভাবেই একজন ব্যক্তির অর্থ-সম্পত্তি, দাস-দাসী তার মৃত্যুর পর ছেলেদের কাছে চলে যায় এবং ছেলেরা মালিকদের মতই তা ব্যবহার করতে পারে। অতএব দেখা যাবে, আজ যে তার মনিব হল সে হয়তো তারই গর্ভজাত সন্তান। দাসীরা রাজপুত্রদের জন্ম দিয়েছে, তাই মা হওয়ার পরেও তারা প্রজাদের একজন (বিস্তারিত দ্র. : ফাৎহুল বারী, শারহুন নববী, তুহফাতুল আহওয়াযী, ‘আওনুল মা‘বূদ, হাশিয়াতুস সানাদী)।


প্রশ্নকারী : রোকনুজ্জামান, শিবগঞ্জ, বগুড়া।





প্রশ্ন (৩৮) : পৃথিবীতে যেখানে যারা কুরআন ও ছহীহ হাদীছ দ্বারা জীবন পরিচালিত করে তারাই আহলেহাদীছ। প্রশ্ন হল- ‘আহলেহাদীছ’ নাম না দিয়ে ‘আহলুস সুন্নাত’ নাম দেয়া যাবে কি? কারণ হাদীছের মধ্যে জাল-যঈফ আছে কিন্তু নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নাহর মধ্যে জাল-যঈফ নেই। - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১২) : ছিয়াম অবস্থায় শ্বাসকষ্টের কারণে ইনহেইলার গ্রহণ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : আলী (রাযিয়াল্লাহু আনহু) একবার দাবা খেলায় রত কিছু মানুষের পাশ দিয়ে যাওয়ার সময় বললেন, এই মুর্তিগুলো কী, যাদের সামনে তোমরা বসে আছ? এগুলো স্পর্শ করার চেয়ে জলন্ত অঙ্গার নির্বাপিত হওয়া পর্যন্ত তাতে হাতে রেখে দেয়া ভাল (সুনানে কুবরা, বায়হাক্বী, ১০/২১২)। আব্দুল্লাহ ইবনে ওমর (রাযিয়াল্লাহু আনহুমা)-কে দাবা খেলা সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বললেন, সেটা ‘নারদ’ (নামক খেলা) থেকে নিকৃষ্ট (সুনানে কুবরা, বায়হাক্বী, ১০/২১২)। ইমাম আবু হানীফা (রাহিমাহুল্লাহ)-এর ছাত্র ইমাম মুহাম্মাদ ইবনু হাসান (রাহিমাহুল্লাহ) বলেছেন, ‘দাবা খেলা, পাশা খেলা এবং এ জাতীয় খেলাগুলোতে কোন কল্যাণ নেই’। উপরিউক্ত দলীলের আলোকে লুডু, তাস, ক্যারাম ইত্যাদি খেলাকেও হারাম বলা হয়। প্রশ্ন হল, ছাহাবী বা তাবেঈ কি কোন জিনিস হারাম করতে পারেন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৮) : প্রতি বছর ‘আরাফার দিন (৯ যিলহজ্জ) ছিয়াম রাখা সুন্নাত। কিন্তু বাংলাদেশের হিসাব অনুযায়ী সাধারণত ৮ কিংবা ৭ যিলহজ্জ তারিখে ‘আরাফা হয়। এক্ষণে করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১২) : সূরা আল-বাক্বারার ২৫৬ নম্বর আয়াতে ত্বাগূত অস্বীকার করার কথা বলা হয়েছে। প্রকৃতপক্ষে ত্বাগূত অর্থ কি? এবং ত্বাগূতের ফায়ছালা নেয়ার পরিণাম কী হতে পারে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : তাফসীর ইবনু আব্বাস কি ছহীহ সনদে প্রমাণিত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : যাওয়ালের ছালাত বলতে কোন্ ছালাতকে বুঝায়? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩২) : মেয়ের বাড়ীতে বিয়ের অনুষ্ঠানে বর পক্ষের লোকেরা খেতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : আধুনিক যুগের যাতায়াত ব্যবস্থা উন্নত ও আরামদায়ক হওয়ায় সফর অবস্থায় ছিয়াম রাখা কষ্টকর নয়। এমতাবস্থায় ছিয়ামের বিধান কী হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৪) : মৃত ব্যক্তির স্ত্রী, মা, বোন দাফনের পরে কবরস্থানে যেতে পারে কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : আযান চলাকালীন ভুলবশত হারাম কাজে লিপ্ত থাকলে কি ঈমান নষ্ট হয়ে যায়? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : লায়লাতুল ক্বদরে তারাবীহর ছালাত আদায় করার পর ক্বদরের নামে ৮ বা ১২ রাক‘আত ছালাত আদায় করা যায় কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ