শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন
উত্তর : বরকতের আশায় মসজিদ, বাড়ি কিংবা দোকানের দেওয়ালে আল্লাহর নামসমূহ, কুরআনুল কারীমের আয়াতের অংশ অথবা হাদীছের অংশ লিপিবদ্ধ করা বা ঝুলিয়ে রাখা বিদ‘আত ও অপসন্দনীয় কাজ। এটি সালাফে ছালিহীনের নীতি বিরোধী কাজ (আল-মাজমূঊ লিননাবাবী, ২/৭০; ফাতাওয়া নূরুন আলাদ র্দাব ইবনে উছাইমীন, ১/১২৯; লিক্বাউল বাব আল-মাফতূহ, লিক্বা নং-১৯৭, প্রশ্ন নং-৮; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-১২৭৯৮৭)।

সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া কমিটি বলেন, ‘বাড়ি, মাদরাসা, অফিস বা দোকানের দেওয়ালে কুরআনুল কারীমের কোন সূরা বা আয়াত ঝুলিয়ে রাখাতে বিবিধ অকল্যাণ ও ক্ষতি রয়েছে। যথা :
(১) কেউ কেউ দেওয়ালের সৌন্দর্য বৃদ্ধির জন্য টাঙিয়ে থাকে। আল্লাহ তা‘আলা কিন্তু কুরআনুল কারীমকে দেওয়ালের শোভা বৃদ্ধি করার জন্য বা টাঙিয়ে রাখার জন্য অবতীর্ণ করেননি। এতো এক মহা উপদেশমালা, যা আল্লাহ্ তা‘আলা নবী (ﷺ)-এর উপর মু‘জিজা স্বরূপ অবতীর্ণ করেছেন।
(২) অনেকেই আবার বরকত প্রাপ্তির জন্য টাঙিয়ে থাকে। অথচ এটি বিদ‘আত! কেননা তিলাওয়াতে ফযীলত ও বরকত রয়েছে, শুধু টাঙিয়ে রাখার মধ্যে কোন কল্যাণ নেই। বরং এর মধ্যে কুরআনুল কারীমের অবমাননা রয়েছে।
(৩) আল্লাহ তা‘আলা যে মহান উদ্দেশ্য কুরআনুল কারীমকে অবতীর্ণ করেছেন, এর মাধ্যমে সেই মহান উদ্দেশ্য ব্যহত হয়। নবী (ﷺ), খুলাফায়ে রাশিদীন, ছাহাবায়ে কিরাম, তাবিঈগণ এবং তাবি‘ তাবিঈদের যুগে এর প্রচলন ছিল না। ইতিহাসের পাতা থেকে জানা যে, আন্দালুস এবং তুরস্কের লোকেরা কুরআনের আয়াত দ্বারা মসজিদ ও বাড়ির দেওয়াল সুসজ্জিত করার প্রচলন শুরু করে।
(৪) অনেক সময় এটি শিরকের পর্যায়ে পৌঁছে যায়। কেননা অনেকেই ধারণা করে যে, এটি তাদেরকে বিপদাপদ থেকে নিরাপদ রাখবে এবং এর ফলে ব্যবসায় বরকত হবে। অথচ কল্যাণ-অকল্যাণের একমাত্র মালিক আল্লাহ সুবহানাহু তা‘আলা।
(৫) অনেকে এগুলোকে স্বর্ণ দ্বারা লিপিবদ্ধ করে। অনেকে লেখাটিকে বৃক্ষ, সাজদারত মানুষ বা অন্য কিছুর আকৃতি দেয়ার চেষ্টা করে। এবং এমন রচনাশৈলীতে লেখে যা পড়াও যায় না। সুতরাং মুসলিমদের উচিত কুরআনুল কারীমকে যথারীতি তিলাওয়াত করা এবং সেই মোতাবেক আমল করা (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৪/৫৮ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৫৪)। সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া কমিটি আরো বলেন, ‘মসজিদের দেওয়ালে কুরআনের আয়াত লেখা জায়েয নয়। কারণ এগুলো নিষিদ্ধ কাজের অন্তর্ভুক্ত’ (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৫/১৯০ পৃ.)।


প্রশ্নকারী : মুহাম্মাদ শাহনেওয়াজ, সাজেক, বান্দরবান।





প্রশ্ন (৯) : তিন রাক‘আত বিতর ছালাতের সঠিক নিয়ম জানতে চাই? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : ইমাম, মুওয়াযযিন ও মাদরাসার শিক্ষকদের বেতন ভাতা ও সম্মানী দেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৩) : ছালাত আদায়কারী ব্যক্তির সামনে কেউ বসে থাকলে তাকে সুতরা ধরে চলে যাওয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪২) : রজব মাসে ওমরাহ পালন করার বিশেষ কোন ফযীলত আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪০) : ছহীহ হাদীছের দৃষ্টিতে ঈদের তাকবীর কয়টি? ৬ তাকবীরে ছালাত আদায়কারী ব্যক্তির পেছনে ১২ তাকবীরে ছালাত আদায়কারী ব্যক্তি ছালাত পড়তে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : পৃথিবীতে যা কিছু আছে আল্লাহর কাছে মাছির ডানা সমতুল্য নয়, তাহলে আল্লাহর  শাস্তি এত কঠোর কেন? মাথায় এমন প্রশ্ন আসলে কি ঈমান নষ্ট হয়ে যাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৬) : আমার স্ত্রী ২০২২ এর মার্চ মাসে সন্তান প্রসব করেন, সে জন্য এপ্রিলে ছিয়াম রাখতে পারেননি। পরের বছর সন্তানের বয়স কম থাকায় এবং বাচ্চা যথেষ্ট বুকের দুধ পাবে না, এই জন্য ২০২৩ এর ছিয়াম ও রাখেননি বা রাখতে পারেননি। এমতাবস্থায় আবার সে কনসেপ করে এবং এই রামাযানের (২০২৪) পরেই ডেলিভারি সম্ভব্য সময়। সে জন্য এই বছরের (২০২৪) ছিয়াম রাখতেও পারবে না। তাহলে তার মোট ৩ বারের ছিয়াম ক্বাযা হচ্ছে। এই অবস্থায় শারঈ বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : আমার নামটি জাপানিজ শব্দের। আমি আমার নাম পরিবর্তন করতে চাই। নাম পরিবর্তন করলে আক্বীক্বা দিতে হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : প্রতিদিন রাতে সূরা মুলক পড়া সুন্নাহ। প্রশ্ন হল- যদি কেউ মাগরিবের ছালাত অথবা এশার ছালাতের পর সময়ের ব্যস্ততার কারণে মসজিদ থেকে বের হয়ে কর্মস্থানে যেতে যেতে সূরা মুলক পাঠ করে, তাহলে কি ছওয়াব পাওয়া যাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : সন্তানের নাম রাফি, রাব্বি, আবুল কাশেম, মীম, নুন, আলিফ, বাদশা রাখা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : লালন তথা বাউল গোষ্ঠীর উৎপত্তি ও আক্বীদা সম্পর্কে জানতে চাই। - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : আধুনিক যুগের যাতায়াত ব্যবস্থা উন্নত ও আরামদায়ক হওয়ায় সফর অবস্থায় ছিয়াম রাখা কষ্টকর নয়। এমতাবস্থায় ছিয়ামের বিধান কী হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ