উত্তর : নিঃসন্দেহে জানাযা একটি ছালাত। রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) একে ছালাত বলেছেন (আবুদাঊদ হা/৩১৯৯, সনদ হাসান)। এছাড়া রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর যুগ থেকে পরবর্তী ছাহাবী, তাবেঈ, তাবে‘ তাবেঈগণ ইমামগণ সবাই একে ছালাত বলেই উল্লেখ করেছেন। ছালাত বললে সেখানে দু‘আও শামিল হয়। কিন্তু দু‘আ বললে সেখানে ছালাত অন্তর্ভুক্ত হয় না। ১. পবিত্র অবস্থায় ২. ইমামের ইকতেদায় আল্লাহু আকবার বলে ৩. তাকবীরে তাহরীমা ৪. কিবলামুখী হওয়া ৫. সূরা ফাতিহা পড়া ৬. আবার সালাম ফিরানো এ সবই ছালাতের প্রমাণ (ছহীহ বুখারী, হা/৪৭, ১৩৩৩; ছহীহ মুসলিম, হা/৯৪৫)। আর এগুলো সবই জানাযায় ছালাতের মধ্যে রয়েছে। সূরা ফাতিহা ছাড়া জানাযার ছালাত হবে না, বরং বাতিল বলে গণ্য হবে (বুখারী হা/১৩৩৫; মুসলিম হা/৩৯৫; তিরমিযী হা/১০২৬)।
প্রশ্নকারী : হায়দার, রাজশাহী।