উত্তর : উক্ত বক্তব্য সঠিক নয়। এটা হাদীছ অস্বীকারকারীদের উত্থাপিত একটি প্রশ্ন, যাতে মানুষের অন্তরে হাদীছ সম্পর্কে সন্দেহ সৃষ্টি করা যায়। এটা হাদীছের বিরুদ্ধে অপপ্রচার। সংক্ষিপ্ত দরূদ হিসাবে ‘ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম’ বলা কুরআনের আয়াতের আলোকেই শরী‘আত সম্মত, বরং সংক্ষিপ্ত হিসাবে উত্তম দরূদ (সূরা আল-আহযাব : ৫৬)। এটা ছাহাবীগণের ইজমা বহু প্রসিদ্ধ। ছাহাবীগণ (রাযিয়াল্লাহু আনহুম) পরস্পরকে হাদীছ শুনানোর সময় নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নাম উচ্চারণ করলে বা শুনলে ‘ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম’ বলতেন। যা সকল হাদীছ গ্রন্থের লক্ষ লক্ষ হাদীছ থেকে প্রমাণিত। উদাহরণ স্বরূপ ছহীহ বুখারীর প্রথম হাদীছ-
عَلْقَمَةَ بْنَ وَقَّاصٍ اللَّيْثِىَّ يَقُوْلُ سَمِعْتُ عُمَرَ بْنَ الْخَطَّابِ رَضِىَ اللهُ عَنْهُ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُوْلَ اللهِ صّلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى....
‘আলক্বামা ইবনু ওয়াক্কাছ আল-লাইছী (রাহিমাহুল্লাহ) হতে বর্ণিত। আমি ওমর ইবনুল খাত্তাব (রাযিয়াল্লাহু আনহু)-কে মিম্বারের উপর দাঁড়িয়ে বলতে শুনেছি, আমি আল্লাহর রাসূল ছাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম-কে বলতে শুনেছি, প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভরশীল। আর মানুষ তার নিয়ত অনুযায়ী প্রতিফল পাবে’ (ছহীহ বুখারী, হা/১; মিশকাত, হা/১)। আর ছাহাবীগণের কথা ও কাজও আমাদের জন্য অনুকরণীয় (আবূ দাঊদ, হা/৪৬০৭; তিরমিযী, হা/২৬৭৬, সনদ ছহীহ)।
প্রশ্নকারী : মাহির হুসাইন, ফরিদপুর।