শুক্রবার, ৩১ জানুয়ারী ২০২৫, ০১:১৯ পূর্বাহ্ন
উত্তর : ক্বছর (সংক্ষিপ্তকরণ) সফরের সঙ্গেই সম্পৃক্ত। তাই নিজ বাড়িতে থাকাবস্থায় ক্বছর করা যাবে না। ফলে এশার ছালাত চার রাক‘আত পড়ে জমা করবে। শায়খ উছাইমীন (ﷺ) বলেন,

قصر الصلاة متعلق بالسفر ، فما دام الإنسان مسافراً ، فإنه يشرع له قصر الصلاة , سواء كان سفره نادراً أم دائماً

‘ক্বছর ছালাত সফরের সঙ্গে সম্পর্কিত। মানুষ যতক্ষণ মুসাফির অবস্থায় থাকবে ততক্ষণ পর্যন্ত ক্বসর করা বৈধ। তাঁর সফর স্বল্পমেয়াদী হোক কিংবা দীর্ঘমেয়াদী বৈধ’ (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১৫/২৬৪ পৃ.)। আল্লাহ তা‘আলা বলেন,

وَ اِذَا ضَرَبۡتُمۡ فِی الۡاَرۡضِ فَلَیۡسَ عَلَیۡکُمۡ جُنَاحٌ اَنۡ تَقۡصُرُوۡا مِنَ الصَّلٰوۃِ ٭ۖ اِنۡ خِفۡتُمۡ اَنۡ یَّفۡتِنَکُمُ الَّذِیۡنَ کَفَرُوۡا ؕ اِنَّ الۡکٰفِرِیۡنَ کَانُوۡا لَکُمۡ عَدُوًّا مُّبِیۡنًا

‘আর যখন তোমরা ভূপৃষ্ঠে সফর করবে, তখন তোমাদের ছালাত ক্বছর করাতে কোন দোষ নেই। যদি আশঙ্কা কর যে, কাফিররা তোমাদেরকে ফিতনায় ফেলবে। নিশ্চয় কাফিররা তোমাদের প্রকাশ্য শত্রু’ (সূরা আন-নিসা : ১০১)। আব্দুল্লাহ ইবনু ‘উমর (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন,

صَحِبْتُ رَسُوْلَ اللهِ ﷺ فَكَانَ لَا يَزِيْدُ فِي السَّفَرِ عَلَى رَكْعَتَيْنِ وَأَبَا بَكْرٍ وَعُمَرَ وَعُثْمَانَ كَذَلِكَ رَضِىَ اللهُ عَنْهُمْ

‘আমি আল্লাহর রাসূল (ﷺ)-এর সঙ্গে ছিলাম, তিনি সফরে দুই রাক‘আতের অধিক আদায় করতেন না। আবূ বাকর, ‘উমর ও ‘উছমানগণের (রাযিয়াল্লাহু আনহুম) একই রীতি ছিল’ (ছহীহ বুখারী, হা/১১০১-১১০২; ছহীহ মুসলিম, হা/১৪৬৪-১৪৬৫; আবূ দাঊদ, হা/১২২৩)।

দ্বিতীয়তঃ শায়খুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ), শায়খ উছাইমীন (রাহিমাহুল্লাহ) বলেন, ‘এ কথা নিশ্চিত যে ছালাতকে ক্বছর করে পড়ার বিশেষ কারণ হচ্ছে সফর। সফর ব্যতীত ক্বছর করা জায়েয নয়। কিন্তু জমা (একত্রিতকরণ) করে আদায় করার বিষয়টি প্রয়োজন ও অজুহাতের সঙ্গে সম্পৃক্ত। সুতরাং যখনই তার প্রয়োজন হবে তখনই সফর কিংবা নিজ এলাকায় উভয়াবস্থাতেই দুই ছালাতকে একত্রিত করে আদায় করতে পারে। অনুরূপভাবে বৃষ্টি, রোগ-ব্যাধি ও অনুরূপ কাজের জন্যও জমা করে আদায় করা জায়েয। কারণ এর দ্বারা উদ্দেশ্য হল, উম্মতের উপর থেকে সমস্যা নিরসণ করা (মাজমূঊল ফাতাওয়া ইবনে তাইমিয়্যাহ, ২২/২৯৩; আশ-শারহুল মুমতি‘, ৪/৫১৪; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২০০১৭)। অর্থাৎ ভয়-ভীতি, ঝড়-বৃষ্টি, রোগ-ব্যাধি অথবা অন্য কোন বিশেষ শারঈ কারণবশত মুক্বীম অবস্থাতেও দুই ওয়াক্তের ছালাত ক্বছর ব্যতীত শুধু জমা করে পড়া জায়েয। যেমন যোহর ও আছরকে পৃথক ইক্বামতের মাধ্যমে চার-চার রাক‘আত করে এবং মাগরিব ও এশাকে অনুরূপভাবে ৩ ও ৪ রাক‘আত করে আদায় করা জায়েয। আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, কখনো কখনো রাসূল (ﷺ) মদীনায় অবস্থানকালে কোন ভীতিকর পরিস্থিতি কিংবা ঝড়-বৃষ্টি ছাড়াই যোহর ও আছর এবং মাগরিব ও এশার ছালাত একত্রিত করে আদায় করেছেন।... ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা)-কে জিজ্ঞেস করা হল, এটা কেন? তিনি বললেন, রাসূল (ﷺ) চেয়েছেন তাঁর উম্মতের যেন কোন কষ্ট না হয় (ছহীহ মুসলিম, হা/৭০৫)।

তৃতীয়তঃ শায়খ উছাইমীন (রাহিমাহুল্লাহ) বলেন, মহানবী (ﷺ) শহর বা জনপদ ছেড়ে বের হয়ে গেলেই ক্বছর শুরু করতেন। আনাস ইবনু মালিক (রাযিয়াল্লাহু আনহু) বলেন, আমি নবী করীম (ﷺ)-এর সাথে (মক্কা যাওয়ার পথে) মদীনায় যোহরের ৪ রাক‘আত পড়ে বাহির হতাম এবং (মদীনা থেকে ৬ মাইল দূরে) যুলহুলাইফা নামক স্থানে গিয়ে আছরের ছালাত ২ রাক‘আত পড়তাম’ (ছহীহ বুখারী, হা/১০৮৯, ১৫৪৬; ছহীহ মুসলিম, হা/৬৯০)। উল্লেখ্য, সফর করতে শহর বা গ্রাম ত্যাগ করার পূর্ব থেকেই ছালাত ক্বছর বা জমা করা চলবে না (লিক্বাউল বাব আল-মাফতূহ, পৃ.‌ ৭৯; আশ-শারহুল মুমতি, ৪/৫২৩ পৃ.)। অতএব সফরে বাহির হয়ে শহর বা গ্রাম ছেড়ে দেয়ার পর বিমান-বন্দর, রেল স্টেশন বা বাস-স্ট্যান্ডে ক্বছর করা জায়েয হবে (আশ-শারহুল মুমতি‘,  ৪/৫১৪ পৃ.)।


প্রশ্নকারী : পারভেজ, হড়গ্রাম, রাজশাহী।





প্রশ্ন (১৬) : ইসলামকে শুরু থেকে ধারাবাহিকভাবে জানতে চাইলে কোন্ বইগুলো পড়া উচিত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : ছিয়াম পালনকারীর শ্বাসকষ্ট উপশমকারী স্প্রে (ইনহেইলার বা পাফার) ব্যববারের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৬) : ইলিয়াসী তাবলীগের এক ব্যক্তি বলেন, নাফসের বিরুদ্ধে জিহাদ করা হল, বড় জিহাদ। আর যুদ্ধের মাঠে কাফেরদের বিরুদ্ধে জিহাদ করা ছোট জিহাদ। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৫) : আমার এক বন্ধু বলেছে যে, মুহাম্মাদ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) না-কি নূরের তৈরি এবং তিনি না-কি সবকিছু সৃষ্টির আগে তৈরি হয়েছেন। তার দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : একটি সূদী প্রতিষ্ঠান প্রতিবছর নিজ খরচে কিছু কর্মচারীকে হজ্জে পাঠায়। উক্ত হজ্জ কি কবুল হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : বাসায় গিয়ে ছাত্রীকে প্রাইভেট পড়ানো যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : এক ভাই সূদের ব্যবসা করেন। তিনি প্রতিবেশি এক ভাইকে ব্যবসার জন্য কিছু টাকা ধার দিবেন এবং এই টাকার বিনিময়ে তিনি কোন প্রকার সূদ নিবেন না, শুধু আসল টাকাই নিবেন। এখন ওই টাকা নিয়ে ব্যবসা করা কি হালাল হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪০) : ‘কুযা’ কাকে বলে? কিছু কিছু যুবক তাদের মাথার সাইডের চুলগুলো কেটে মাঝখানের চুলগুলো রেখে দেয়। প্রশ্ন হল- শরী‘আতের দৃষ্টিতে পুরুষের মাথার চুল কাটার পদ্ধতি কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৭) : একই আমল একাধিক নিয়তে করা যাবে কি? যেমন আইয়ামে বীযের ছিয়ামের তারিখে মাঝেমধ্যে সোম বা বৃহস্পতিবার পড়ে, এছাড়াও অন্যান্য অনেক আমল রয়েছে, যা আমল দেখতে একই কিন্তু তার ফযীলাত ভিন্ন ভিন্ন। তাহলে  সেই আমল একাধিক ফযীলত লাভের নিয়তে করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩২) : বিভিন্ন ধর্মীয় উৎসব উপলক্ষে মোবাইলে মেসেজগুলো পাঠানো কি শরী‘আতসম্মত? যেমন ঈদুল ফিতর, আযহা, রামাযান, মুহররম ইত্যাদি। - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যখন তোমাদের নিকট দিয়ে কোন ইহুদী বা খ্রিস্টান বা মুসলিমের লাশ অতিক্রম করবে, তখন তোমরা তার জন্য দাঁড়াবে। এটা তার সম্মানে নয়, তোমরা মূলত ফেরেশতাদের সম্মানার্থে দাঁড়াও’ (মুসনাদে আহমাদ হা/১৯৫০৯) মর্মে বর্ণিত হাদীছটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : মৃতের জন্য কুলখানি, চল্লিশা, মীলাদ ইত্যাদি অনুষ্ঠান পালন করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ