উত্তর : ‘ক্বাদক্বা-মাতিছ ছালাহ’-র জবাবে ‘আক্বা-মাহাল্লাহু ওয়া আদা-মাহা’ বলার পক্ষে কোন ছহীহ দলীল নেই। বরং তার উত্তরে ‘ক্বাদ ক্বা-মাতিছ ছালাহ’-ই বলতে হবে (ছহীহ বুখারী, হা/৬২৭; ছহীহ মুসলিম, হা/৩৮৪ ও ৮৩৮; মিশকাত, হা/৬৫৭)। উক্ত বাক্যের পক্ষে যে হাদীছটি বর্ণিত হয়েছে তার সনদ যঈফ (আবূ দাঊদ, হা/৫২৮, ১/৭৮ পৃ.; ইবনুস সুন্নী, আমালুল ইয়াওমি ওয়াল লায়লাহ, হা/২১; বায়হাক্বী, ১/৪১১ পৃ.; মিশকাত, হা/৬৭০, পৃ. ৬৬)। কেননা উক্ত বর্ণনার সনদে মুহাম্মাদ ইবনু ছাবেত আল-আবদী ও শাহর ইবনু হাওশাব এবং তাদের দু’জনের মাঝে অপরিচিত আরেকজন রাবী আছে। ইমাম বায়হাক্বী, ইবনু হাজার আসক্বালানী, শায়খ আলবানীসহ প্রমুখ মুহাদ্দিছ উক্ত হাদীছটিকে একেবারেই যঈফ বলেছেন (ইরওয়াউল গালীল, হা/২৪১, ১ম খণ্ড, পৃ., ২৫৮; যঈফ আবূ দাঊদ, হা/৫২৮)।
প্রশ্নকারী : ওবাইদুল্লাহ, মোহনপুর, রাজশাহী।