উত্তর : যদি সজ্ঞানে পবিত্র অবস্থায় ত্বালাক্ব দিয়ে থাকে এবং তিনবার বা ততোধিক বার ত্বালাক্ব দেয়, তাহলে তিন তালাক সংঘটিত হয়েছে এবং স্ত্রী তার জন্য হারাম হয়ে গিয়েছে। কারণ দু’বার পর্যন্ত ত্বালাক্ব দিয়ে ফিরিয়ে নেয়ার সুযোগ থাকে, কিন্তু তৃতীয়বার ত্বালাক্ব দিলে সেটাই শেষ ত্বালাক্ব হিসাবে বিবেচিত হয় (সূরা আল-বাক্বারাহ: ২২৯-২৩০)। অর্থাৎ যে ত্বালাক্বে স্বামীর (ইদ্দতের মধ্যে) স্ত্রীকে ফিরিয়ে নেয়ার অধিকার থাকে, তার সংখ্যা হল দুই। তৃতীয়বার ত্বালাক্ব দেয়ার পর ফিরিয়ে নেয়ার অনুমতি নেই। জাহিলিয়্যাতে ত্বালাক্বের ও ফিরিয়ে নেয়ার ব্যাপারে কোন নির্ধারিত সময়সীমা ছিল না। ফলে নারীর উপর বড়ই যুলুম হত। মানুষ বার বার স্বীয় স্ত্রীকে ত্বালাক্ব দিয়ে আবার ফিরিয়ে নিত। এইভাবে না তাকে নিয়ে সঠিকভাবে সংসার করত, আর না তাকে মুক্ত করত। মহান আল্লাহ এই যুলুমের পথ বন্ধ করে দিলেন। পরন্তু প্রথমবার ও দ্বিতীয়বারে চিন্তা-ভাবনা করার সুযোগ থেকে বঞ্চিত করেননি। তা না হলে যদি প্রথম ত্বালাক্বেই চিরদিনের জন্য বিচ্ছেদের নির্দেশ দিতেন, তাহলে এ থেকে পারিবারিক যে সব সমস্যার সৃষ্টি হত, তা কল্পনাতীত। পক্ষান্তরে যদি সন্তান প্রসবোত্তর বা ঋতুবতী অবস্থায় অথবা যে ত্বাহুরে সহবাস করেছে সেই ত্বাহুরে ত্বালাক্ব দেয়া হয়, তাহলে জামহুর আলেমের সর্বাধিক গ্রহণযোগ্য মতানুযায়ী এই তিন অবস্থায় ত্বালাক্ব সংঘটিত হবে না (ছহীহ বুখারী, হা/৫৩৩২; ছহীহ মুসলিম, হা/১৪৭১; নাসাঈ, হা/৩৫৫৯; ফাতাওয়া নূরুন আলাদ্ দারব্ ইবনে বায, ২২/১০৬-১১০ পৃ.)।
প্রশ্নকারী : এরশাদ মিয়া, নতুন পাড়া, শিলিগুড়ি, পশ্চিমবঙ্গ।