উত্তর : সফরে গমনকালে বাড়ীতেই উভয় ছালাতকে ক্বছর না করে একত্রে আদায় করা যায় (আবূ দাঊদ, হা/১২০৮)। কেননা বৃষ্টি কিংবা ভয়ের আশংকা না থাকা সত্ত্বেও রাসূূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) যোহর ও আছর এবং মাগরিব ও এশার ছালাত জমা তথা একত্রে আদায় করেছেন (আবূ দাঊদ, হা/১২০৮, ‘দুই ছালাত জমা করা’ অনুচ্ছেদ; মিশকাত, হা/১৩৪৪,; বঙ্গানুবাদ মিশকাত, হা/১২৬৬, ৩/১৭১ পৃঃ, ‘সফরের ছালাত’ অনুচ্ছেদ)। ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) হতে বর্ণিত, তিনি বলেন, جَمَعَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بَيْنَ الظُّهْرِ وَالْعَصْرِ وَالْمَغْرِبِ وَالْعِشَاءِ بِالْمَدِيْنَةِ فِىْ غَيْرِ خَوْفٍ وَلَا مَطَرٍ ‘রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মদীনায় থাকাবস্থায় ভয়ের আশঙ্কা ও বৃষ্টি না থাকা সত্ত্বেও যোহর ও আছর এবং মাগরিব ও এশা একত্রে আদায় করেছেন’ (ছহীহ মুসলিম, হা/৭০৫)। ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা)-কে জিজ্ঞেস করা হয় যে, এর দ্বারা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর কী উদ্দেশ্য ছিল? তখন তিনি বলেন, ‘তাঁর উম্মতের কষ্ট লাঘবের জন্য তিনি এমনটি করেছেন’ (আবূ দাঊদ, হা/১২১১, সনদ ছহীহ)।
প্রশ্নকারী : রাসেল, ছোটবনগ্রাম, রাজশাহী।