উত্তর : উক্ত ঘটনা বাস্তবতা বিরোধী। এছাড়া মানবীয় কারণ উল্লেখ না করে যদি প্রশ্ন করা হয়- শরী‘আতে এভাবে সারা রাত ধরে ইবাদত করার অনুমোদন আছে কি? রাসূল (ﷺ) ও তার ছাহাবীদের পক্ষ থেকে এরূপ কি কোন নযীর আছে? আল্লাহ তা‘আলা রাসূল (ﷺ)-কে রাত্রের কিছু অংশ বাদ দিয়ে ইবাদত করতে বলেছেন (মুয্যাম্মিল ২-৪)। রাসূল (ﷺ) ছাহাবী আব্দুল্লাহ বিন আমর ইবনু আছ (রাযিয়াল্লাহু আনহু)-কে লক্ষ্য করে বলেন,
صُمْ وَأَفْطِرْ وَقُمْ وَنَمْ فَإِنَّ لِجَسَدِكَ عَلَيْكَ حَقًّا وَإِنَّ لِعَيْنِكَ عَلَيْكَ حَقًّا وَإِنَّ لِزَوْجِكَ عَلَيْكَ حَقًّا
‘তুমি ছিয়াম পালন কর আবার ছিয়াম ছেড়ে দাও, তুমি রাত্রে ইবাদত কর আবার ঘুমাও। কারণ তোমার উপর তোমার শরীরের হক্ব আছে, তোমার উপর তোমার দুই চোখের হক্ব আছে, অনুরূপ তোমার উপর তোমার স্ত্রীর হক্ব আছে’ (ছহীহ বুখারী, হা/৫১৯৯, ২/৭৮৩ পৃ.; মিশকাত, হা/২০৫৪)। রাসূল (ﷺ) অন্য হাদীছে বলেন, ‘যে ব্যক্তি সর্বদা ছিয়াম পালন করে তার ছিয়ামের কোন মূল্য নেই। একথা তিনি দুইবার কিংবা তিনবার বলেন’ (ছহীহ বুখারী হা/১৯৭৭)।
প্রশ্নকারী : আব্দুল আযীয, সাতক্ষীরা।