উত্তর : উক্ত বক্তব্য সঠিক নয়। মূর্খ খত্বীব ও বক্তারা এমন ফৎওয়া প্রচার করে থাকে (হেদায়াহ, ১/২০৮ পৃ.)। রাসূল (ﷺ) ফিতরার ক্ষেত্রে নিছাব শর্ত করেননি; বরং সকল মুসলিম নারী-পুরুষের উপর ফিতরা ফরয করেছেন, এমনকি দাস বা গোলামের উপরও ফিতরা আদায় করা ফরয (ছহীহ বুখারী, হা/১৫০৩, ১৫০৪, ১৫১২)। তাই যার কাছে নিজের এবং পরিবারের জন্য এক রাত বা একদিনের খাবার আছে, তার উপরও ফিতরা ফরয (ফাতাওয়া শয়খ বিন বায, ১৪/১৯৭-১৯৮ পৃ.)।