উত্তর : ছিয়াম রাখা যাবে। কারণ রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কখনো সাহারী না করেও ছিয়াম রেখেছেন (ছহীহ মুসলিম, হা/১১৫৪; মিশকাত, হা/২০৭৬)। তাছাড়া সাহারী খাওয়া বরকতপূর্ণ। ছিয়াম না হওয়ার সাথে সম্পৃক্ত নয় (ছহীহ বুখারী, হা/১৯২৩)। আর আল্লাহ কাউকে তার সাধ্যতীত কোন কাজের ভার দেন না…’ (সূরা আল-বাক্বারাহ : ১৮৬)। এছাড়া ঘুমন্ত ব্যক্তির উপর থেকে শারঈ বিধান উঠিয়ে নেয়া হয়েছে (আবূ দাঊদ, হা/৪৩৯৮, সনদ ছহীহ)।
প্রশ্নকারী : আব্দুল আযীয, সাতক্ষীরা।