বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৯:৫১ অপরাহ্ন
উত্তর : জিম্মি বলতে বুঝায় ঐ অমুসলিমকে, যার সঙ্গে মুসলিমদের এই মর্মে চুক্তি হয় যে, জিজিয়া কর প্রদানের মাধ্যমে সে সম্মানের সাথে ইসলামী রাষ্ট্রে বসবাস করবে। আল্লাহ তা‘আলা বলেন, যাদেরকে কিতাব দেয়া হয়েছে, তাদের মধ্যে যারা আল্লাহতে বিশ্বাস করে না ও পরকালেও নয় এবং আল্লাহ্ ও তাঁর রাসূল যা নিষিদ্ধ করেছেন, তা নিষিদ্ধ মনে করে না এবং সত্য ধর্ম অনুসরণ করে না, তাদের বিরুদ্ধে যুদ্ধ কর; যে পর্যন্ত না তারা নত হয়ে নিজ হাতে জিযিয়া আদায় করে’ (সূরা আত-তাওবাহ : ২৯)। সুতরাং তারা যদি জিযিয়া প্রদান করে, তাহলে আমাদের উপর অপরিহার্য হল- তাদেরকে সাহায্য করা এবং সম্পত্তি, আত্মা ও অন্যান্য বিষয়ে তাদের সাথে শত্রুতা করা আমাদের জন্য হারাম’ (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ৭/২৯৭ পৃ.)। আর যদি মুসলিম ব্যক্তি কোন জিম্মিকে হত্যা করে, তবে তার জন্য রয়েছে কঠিন শাস্তি এবং ভয়ঙ্কর হুঁশিয়ারি। নবী (ﷺ) বলেন,

مَنْ قَتَلَ مُعَاهَدًا لَمْ يُرَحْ رَائِحَةُ الْـجَنَّةِ، وَإِنَّ رِيْحَهَا تُوْجَدُ مِنْ مَسِيْرَةِ أَرْبَعِيْنَ عَامًا

‘যে ব্যক্তি চুক্তিবদ্ধ কোন অমুসলিমকে হত্যা করল সে জান্নাতের সুগন্ধিও পাবে না, অথচ জান্নাতের সুঘ্রাণ চল্লিশ বছরের রাস্তার দূরত্ব থেকেও পাওয়া যায়’ (ছহীহ বুখারী, হা/৩১৬৬, ৬৯১৪; নাসাঈ, হা/৪৭৫০; ইবনু মাজাহ, হা/২৬৮৬)। ইমাম আহমাদ ইবনু হাম্বাল, ইসহাক্ব ইবনু রাহওয়াইহ ও ইবনু হাযম (রাহিমাহুমুল্লাহ) বলেন, ‘তবে পার্থিব জগতে জিম্মির হত্যার বদলে ক্বিছাছ স্বরূপ কোন মুসলিমকে হত্যা করা যাবে না। নবী (ﷺ) বলেন, কোন মুসলিমকে কাফির হত্যার বিনিময়ে হত্যা করা যাবে না’ (ছহীহ বুখারী, হা/১১১, ১৮৭০; ছহীহ মুসলিম, হা/১৩৭০)। তবে হ্যাঁ, তাকে দিয়াত বা রক্তমূল্য দিতে হবে। যদি ভুলবশতঃ হত্যা হয়ে যায়, তাহলে মুসলিম ব্যক্তির রক্তমূল্যের অর্ধেক রক্তমূল্য দিতে হবে। আর যদি ইচ্ছাকৃতভাবে হত্যা করে, তাহলে মুসলিম ব্যক্তির রক্তমূল্যের সমপরিমাণ রক্তমূল্য দিতে হবে (ইরওয়াউল গালীল, ৭/৩১২; আত-তালখীছ, ৪/১৬; মাসায়িলুল ইমাম আহমাদ বিন হাম্বাল ওয়া ইবনু রাহওয়াইহ, ৭/৩৪৯৮ পৃ.)। এটি এ জন্যই যে, মুসলিম মুসলিমের সমতুল্য, কিন্তু কাফির মুসলিমের সমতুল্য নয় (আল-আক্বদুছ ছামীন, পৃ. ২৫৪; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৪৩৩৪৫)।


প্রশ্নকারী : রবিউল ইসলাম, সাভার, ঢাকা।





প্রশ্ন (২৫) : অনেক স্থানে ছালাতে সূরা আল-ফাতিহা শেষ করে তিনবার আমীন বলার প্রচলন দেখা যায়। উক্ত প্রথা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : ছালাত অবস্থায় মোবাইলে রিংটোন বাজলে করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : ব্যাংকে চাকরীর পর প্রাপ্ত পেনশনের টাকায় ব্যবসা করলে উপার্জন হালাল হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : কবরস্থানের গাছ বিক্রয় করে মসজিদ কিংবা জনকল্যাণমূলক কোন কাজে ব্যবহার করা যাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৭) : জনৈক মুফতি বলেন, যে নিছাব পরিমাণ সম্পদের মালিক তার উপর কুরবানী ওয়াজিব। অন্যথা কুরবানী করা লাগবে না। এর অর্থ হল, তার কাছে সাড়ে সাত ভরি স্বর্ণ বা তার সমপরিমাণ জমানো টাকা থাকা লাগবে। এই ফৎওয়া অনুযায়ী অনেকেই তো কুরবানী করা থেকে বঞ্চিত হবে। উক্ত ফৎওয়া কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : ওযূ করার পর ছালাত চলাকালীন যদি জানতে পারি যে, আমার দাঁতে সামান্য খাবার অবশিষ্ট আছে। এখন উক্ত ছালাত কি ওযূ করে আবার পড়তে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : এক রাকা‘আত বিতর পড়লে তাহাজ্জুদ ছালাত সর্বনিম্ন দুই রাকা‘আত পড়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩০) : জনৈক ব্যক্তি সন্তানের প্রতি যত্ন নেন না। কিন্তু অন্য কাজের প্রতি খুবই যত্নবান। এ সম্পর্কে শরী‘আতের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৬) : ব্যবসার জন্য মাথা বাদে যে পুতুল রয়েছে, সেগুলো ব্যবহার করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : তিন ব্যক্তির দু‘আ কবুল হয় না; যে তার চরিত্রহীনা স্ত্রীকে ত্বালাক্ব দেয় না, যে ঋণ প্রদান করে সাক্ষী রাখে না এবং যে মূর্খ বা বুদ্ধিহীন ব্যক্তি (অপচয়কারী)-এর হাতে অর্থ প্রদান করে। উক্ত হাদীছ কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : হারাম পথে উপার্জিত সম্পদ দ্বারা হজ্জ করলে হজ্জ হবে কি? সন্তানের হারাম পথে উপার্জিত অর্থ দিয়ে পিতা-মাতা হজ্জ করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৬) : পাঁচটি রাত জেগে ইবাদত করলে তার জন্য জান্নাত যরূরী হয়ে যাবে। (১) তারবিয়ার রাত বা যিলহজ্জের ৮ তারিখের রাত, (২) আরাফার রাত, (৩) কুরবানীর রাত ,(৪) ঈদুল ফিতরের রাত ও (৫) ১৫ শা‘বানের রাত। উক্ত হাদীছটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ