উত্তর : মুসাফিরের ছিয়াম রাখা ও ভঙ্গ করার বিষয়টি ইচ্ছাধীন। আল্লাহ বলেন, ‘যে ব্যক্তি অসুস্থ ও মুসাফির অবস্থায় থাকবে, সে অন্য দিনে গণনা পূরণ করে নিবে’ (সূরা আল-বাক্বারাহ : ১৮৫)। ছাহাবায়ে কেরাম নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সাথে সফরে থাকলে কেউ ছিয়াম রাখতেন, কেউ ছিয়াম ছেড়ে দিতেন। আবুদ্দরদা (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘একদা রামাযান মাসে কঠিন গরমের সময় আমরা নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) -এর সাথে সফরে ছিলাম। তখন আমাদের মধ্যে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ও আব্দুল্লাহ বিন রাওয়াহা (রাযিয়াল্লাহু আনহু) ব্যতীত কেউ ছিয়াম রাখেনি’ (ছহীহ বুখারী, হা/১৯৪১, ৪৩ ও ৪৫)। মূলত মুসাফির ছিয়াম রাখতেও পারে, ছেড়ে দিতেও পারে। তাই কষ্টকর না হলে ছিয়াম রাখাই উত্তম (সূরা আল-বাক্বারাহ : ১৮৪; ছহীহ বুখারী, হা/১৯৪৩)।
প্রশ্নকারী : মুশফিক, সাতক্ষীরা।