শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:১৯ পূর্বাহ্ন
উত্তর : যারা বাহ্যিকভাবে ইসলামের দাবীদার, আসলে তারা ইসলাম বিরোধী। জনসম্মুখে তারা নিজেদের মুসলিম বলে দাবী করে, আর গোপনে আল্লাহ তা‘আলার সঙ্গে ফুফরী করে এবং রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে অস্বীকার করে, এরাই প্রকৃত মুনাফিক্ব। তাদের এ জন্যই মুনাফিক্ব বলা হয় যে, তারা মুখে ইসলামকে প্রকাশ করে আর অন্তরে কুফরীকে গোপনে লালন-পালন করে। যেমন আল্লাহ তা‘আলা বলেছেন, ‘আর মানুষের মধ্যে এমন লোকও রয়েছে যারা মুখে বলে, ‘আমরা আল্লাহ ও পরকালে বিশ্বাসী’, কিন্তু তারা বিশ্বাসী নয়। আল্লাহ এবং মুমিনদেরকে তারা প্রতারিত করে। বস্তুত তারা নিজেরাই নিজেদেরকে প্রতারিত করছে, অথচ তারা তা বুঝে না। তাদের অন্তরে ব্যাধি রয়েছে। অতঃপর আল্লাহ তাদের ব্যাধি আরো বৃদ্ধি করেছেন ও তাদের জন্য রয়েছে কষ্টদায়ক শাস্তি, কারণ তারা মিথ্যাচারী’ (সূরা আল-বাক্বারাহ : ৮-১০)

আলিমগণের পরিভাষায় এই প্রকারের নিফাক্বকে ‘নিফাকুল ই‘তিক্বাদী’ বা আক্বীদাগত মুনাফিক্ব বলা হয়। অর্থাৎ তারা মুখে ইসলামকে প্রকাশ করলেও বিশ্বাসে ও চিন্তা-চেতনায় কুফরী বিদ্যমান। অন্য পরিভাষায় এদের ‘নিফাকুল আকবার’ বা বড় মুনাফিক্ব বলা হয়। এরাই প্রকৃত মুনাফিক্ব এবং এরা দ্বীন থেকে বহিষ্কৃত’ (মাজমূঊ ফাতাওয়া ইবনু বায, ২৪/২৩০ পৃ.; ইসলাম ওয়েব, ফৎওয়া নং-১০৪৪৪০)

দ্বিতীয়তঃ ছহীহ বুখারীর ৩৩ ও ৩৪ নং হাদীছের ব্যাখ্যায় মুহাদ্দিছগণ বলেন, এগুলো মূলত ‘নিফাকুল আমলী বা কার্যকলাপে মুনাফিক’-এর বৈশিষ্ট্য। এই প্রকারের বৈশিষ্ট্যগত বা কার্যকলাপে মুনাফিক্ব বর্তমান যুগেও বিদ্যমান আছে। আর রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর যুগে ছিল ইসলামকে অস্বীকার করার মুনাফিক্বী (অর্থাৎ ‘নিফাকুল ই‘তিক্বাদী বা আক্বীদাগত মুনাফিক্বী’ যারা মনেপ্রাণে ইসলাম বিদ্ধেষী ছিল, কিন্তু মুখে নিজেকে মুসলিম হিসাবে প্রচার করত) (তিরমিযী, হা/২৬৩২, সনদ ছহীহ)।

শায়খ ছালিহ আল-মুনাজ্জিদ (হাফিযাহুল্লাহ) বলেন, কালিমায়ে তাওহীদের উপর সাক্ষ্য প্রদানকারী কোন মুসলিম যদি মুনাফিক্বের স্বভাবসমূহের মধ্যে কোন একটির সঙ্গে সংযুক্ত হয়ে যায়, তবে সে এমন একটি দোষের সঙ্গে সম্পৃক্ত হল যাকে আল্লাহ তা‘আলা তিরস্কার করেছেন। সে যে পরিমাণ মুনাফিক্বী কার্যকলাপের সঙ্গে সম্পৃক্ত হবে সেই অনুপাতে তার উপর মুনাফিক্বের বিধান প্রতিষ্ঠিত হবে। পক্ষান্তরে মিথ্যা অথবা খিয়ানতের মত দোষের সঙ্গে সম্পৃক্ত মুসলিম সম্পূর্ণরূপে ঈমানহারা হয়ে যায় না। কেননা ঈমানের মর্যাদা নিফাক্বের তুলনায় অনেক বেশি। তবে তাকে এমন নিকৃষ্ট আচরণের জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে। এজন্যই আলেমগণ এই ধ্বংসাত্মক ক্ষতির নামকরণ করেছেন ‘নিফাকুল আমলী বা কার্যকলাপে মুনাফিক্ব’ নামে। অন্য পরিভাষায় এটিকে নিফাকুল আছগার বা ছোট নিফাক্ব বলা হয়। তাঁদের উদ্দেশ্য, উক্ত স্বভাবের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি অবশ্যই গুনাহগার ও শাস্তিযোগ্য অপরাধী। তবুও কিন্তু সে ঐ মুনাফিক্বের মত নয়, যে মুখে ইসলামকে প্রকাশ করে, আর অন্তরে কুফরীকে গোপনে লালন-পালন করে। যে মনেপ্রাণে ইসলাম বিদ্ধেষী, কিন্তু বাহ্যিকভাবে নিজেকে মুসলিম হিসাবে প্রচার করে (ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-১৪৫৭০০; জামিঊল ঊলূম ওয়াল হিকাম, ১/৪২৯-৪৩২ পৃ.)


প্রশ্নকারী : নূর আলম, ফরিদপুর।





প্রশ্ন (৫) : জনৈক আলেম বলেন, রাসূল (ﷺ) হাদীছ লিখতে নিষেধ করেছেন, হাদীস লেখা শুরু হয়েছে রাসূল (ﷺ)-এর মৃত্যুর ২০০ বছর পর। এই বক্তব্য কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৩) : জনৈক যুবক ভাই ফাসেকী জীবন ছেড়ে দ্বীনের পথ অবলম্বন করেছেন। প্রশ্ন হল- দ্বীনের পথে অবিচল থাকার জন্য ঐ যুবকের প্রতি কী উপদেশ দেয়া যেতে পারে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : ইমাম কারণ ব্যতীত মেহরাব ছেড়ে পিছনে ছালাত পড়তে পারে কি? মেহরাবে ছালাত পরার হুকুম কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৪) : কতিপয় মানুষ রাসূল (ﷺ)-এর উপর দরূদ পাঠের জন্য اللهم صل على نبينا محمد طب القلوب ودواء العافية এটা পড়ে থাকে। এটা কি শরী‘আতসম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : কেউ যদি নিজের চাকরি বা অন্য কোন ব্যস্ততার কারণে রামাযানের শেষ দশ দিন ই‘তিকাফ না করতে পারে, তাহলে একদিন বা দুই অর্থাৎ কম সময় ই‘তিকাফ করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : কোন নারী তার সব সম্পত্তি ওয়াকফ করে দিতে পারবে কি? উল্লেখ্য, তার স্বামী, সন্তানেরা ধনী হওয়ার কারণে এ কাজে তাদের কোন আপত্তি নেই। - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২): ‘দাতা ব্যক্তি আল্লাহর নিকটবর্তী, জান্নাতের নিকটবর্তী, মানুষেরও নিকটবর্তী, জাহান্নাম হতে দূরবর্তী। আর কৃপণ ব্যক্তি আল্লাহ হতে দূরবর্তী, জান্নাত হতে দূরবর্তী, মানুষ হতেও দূরবর্তী, নিকটবর্তী। নিশ্চয় মূর্খ দানশীল কৃপণ জ্ঞানী অপেক্ষা আল্লাহর নিকট অধিক প্রিয়’- মর্মে বর্ণনাটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১২) : স্বামী মারা গেলে তার স্ত্রী বাবার বাড়ি/আত্মীয় বাড়ি যেতে এবং সেখানে অবস্থান করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৫) : ফরয ছালাতের পর সম্মিলিত দু‘আ না করে কেউ যদি নির্ধারিত যিকির-আযকার মুখস্থ না থাকায় মোবাইল থেকে দেখে দেখে পাঠ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : কুরবানীর পরে আইয়ামে তাশরীকের তিন দিন কারা ছিয়াম রাখতে পারবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : হারাম পথে উপার্জিত সম্পদ দ্বারা হজ্জ করলে হজ্জ হবে কি? সন্তানের হারাম পথে উপার্জিত অর্থ দিয়ে পিতা-মাতা হজ্জ করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : জনৈক ব্যক্তি বলেন, বড় বড় আলেমকে মাওলানা, হযরত না বলে শায়খ বলতে হবে। তার দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ