উত্তর : পিতা যদি কন্যা সন্তানদের স্বর্ণের মালিক করে দেন আর তা যদি নিছাব পরিমাণ হয়, তবে সন্তানদেরকেই যাকাত দিতে হবে। আর নিছাব পরিমাণ না হলে যাকাত দিতে হবে না। এক্ষেত্রে পিতার সম্পদের সাথে সংযুক্ত করে যাকাত দিতে হবে না। আর একাধিক কন্যা সন্তান হলে সকলের স্বর্ণ একত্রিত করাও যাবে না। কেননা তারা প্রত্যেকেই নিজ নিজ স্বর্ণের পৃথক পৃথক মালিক হয়েছে। পক্ষান্তরে পিতা যদি পিতা তাদেরকে মালিকানা না দেন, বরং সেগুলো সাময়িক ব্যবহার করার জন্য দেন, সেক্ষেত্রে মেয়েদের স্বর্ণ একত্রে হিসাব করে নিছাব পরিমাণ হলে পিতা যাকাত আদায় করবেন কিংবা পিতা নিজের সম্পদের সাথে সংযুক্ত করে যাকাত আদায় করবেন (মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১৮/১৪২ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-১২৮৬৭৪, ১৯৫০৩৭)।
তবে যদি পিতা তার কন্যার পক্ষ থেকে বা স্বামী স্ত্রীর পক্ষ থেকে যাকাত আদায় করে দেন, তাতেও কোন আপত্তি নেই (মাজমূঊ ফাতাওয়া ইবনে বায ১৪/১১৯ পৃ.)। আল্লাহ তা‘আলা বলেন, ‘তুমি তাদের ধন-সম্পদ থেকে যাকাত গ্রহণ কর। যা দ্বারা তুমি তাদের পবিত্র করবে ও পরিশুদ্ধ করবে’ (সূরা আত-তাওবাহ: ১০৩)। ওমর (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘ইয়াতীমদের মাল দ্বারা ব্যবসা কর। অন্যথা যাকাত দিতে দিতে তা নিঃশেষ হয়ে যাবে’ (দারাকুৎনী, হা/১৯৯৬; ইরওয়াউল গালীল, ৩/২৫৯ পৃ.)। অতএব শরী‘আতে যাকাত আদায়ের যে নির্দেশ এসেছে তা প্রত্যেক মালিকের জন্য প্রযোজ্য, চায় সে প্রাপ্তবয়স্ক হোক কিংবা অপ্রাপ্ত বয়স্ক (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ৯/৪১০; আশ-শারহুল মুমতি‘, ৬/১৪; আল-মাজমূঊ লিন নববী, ৫/৩৩০ পৃ.)।
প্রশ্নকারী : মাহবুবুর রহমান, লাকসাম, কুমিল্লা।