শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
উত্তর : ছালাত পরিত্যাগকারী ও অস্বীকারকারী কাফের মুরতাদ, যা অন্যান্য বিধর্মী থেকেও খারাপ (আহাদীছুল মুখতারাহ হা/৩৫১, সনদ ছহীহ; ফাতাওয়া উছায়মীন ১২/২)। কারণ কালেমার সাক্ষ্য দেয়ার পর ছালাতই ইসলামের অধিকতর গুরুত্ব ও তাকীদপূর্ণ রুকন বা স্তম্ভ। এ জন্যই আল্লাহ তা‘আলা ছালাতকে ‘ঈমান’ নামে অভিহিত করেছেন। যেমন তাঁর বাণী: وَ مَا کَانَ اللّٰہُ لِیُضِیۡعَ اِیۡمَانَکُمۡ ‘আল্লাহ এরূপ নন যে, তোমাদের ঈমান (ছালাত)-কে নষ্ট করে দিবেন’ (সূরা আল-বাকারাহ: ১৪৩)।

ছালাত ইসলাম এবং কুফুরীর মধ্যে পার্থক্য নির্ণয়কারী। রাসূল (ﷺ) বলেছেন, إِنَّ بَيْنَ الرَّجُلِ وَبَيْنَ الشِّرْكِ وَالْكُفْرِ تَرْكَ الصَّلَاةِ ‘মানুষ এবং শিরক-কুফুরীর মধ্যে পার্থক্য ছালাত ছেড়ে দেয়া’ (ছহীহ মুসলিম, হা/৮২)। তিনি আরো বলেন, اَلْعَهْدُ الَّذِىْ بَيْنَنَا وَبَيْنَهُمُ الصَّلاَةُ فَمَنْ تَرَكَهَا فَقَدْ كَفَرَ ‘আমাদের ও তাদের (কাফিরদের) মধ্যে যে পার্থক্য তা হলো ছালাত। অতএব যে ছালাত ছেড়ে দিল সে কুফুরী করল’ (তিরমিযী, হা/২৬২১; ইবনু মাজাহ, হা/১০৭৯, সনদ ছহীহ)। প্রখ্যাত তাবেঈ শাক্বীক্ব ইবনু আব্দুল্লাহ আল-উক্বাইলী বলেন, كَانَ أَصْحَابُ مُحَمَّدٍ ﷺ لَا يَرَوْنَ شَيْئًا مِنَ الْأَعْمَالِ تَرْكُهُ كُفْرٌ غَيْرَ الصَّلَاةِ ‘মুহাম্মাদ (ﷺ)-এর ছাহাবীগণ ছালাত ব্যতীত অন্য কোন আমাল ছেড়ে দেয়াকে কুফরী মনে করতেন না (অর্থাৎ ছালাত ত্যাগ করাকে কুফরী মনে করতেন)’ (তিরমিযী, হা/২৬২২, সনদ ছহীহ)। উমার (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘যে ব্যক্তি ছালাত ছেড়ে দিল ইসলামে তার কোন অংশ নেই’।

উল্লিখিত ও অন্যান্য দলীলসমূহ ছালাত পরিত্যাগকারী বড় কুফুরীর অন্তর্ভুক্ত হওয়ার সুস্পষ্ট প্রমাণ; যদিও সে পরিত্যাগকারী ব্যক্তি ছালাত ফরয হওয়াকে অস্বীকার না করে। আর এ মত পোষণ করেন ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) এবং তিনি রাসূলুল্লাহ (ﷺ)-এর নিম্নোক্ত হাদীছ থেকে দলীল গ্রহণ করেন,

أَوَّلُ مَا تَفْقِدُوْنَ مِنْ دِيْنِكُمُ الْخُشُوْعُ، وَآخِرُ مَا تَفْقِدُوْنَ مِنْ دِيْنِكُمُ الصَّلَاةُ

‘সর্বপ্রথম তোমরা তোমাদের দ্বীনের যা হারাবে তাহল আমানত এবং সর্বশেষ দ্বীনের যা হারাবে তাহল ছালাত’ (আল-মুসতাদরাক আলাছ ছহীহাইন, হা/৮৪৪৮, সনদ ছহীহ)। ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘সুতরাং ইসলাম থেকে চলে যাওয়া সর্বশেষ বস্তু যখন ছালাত, তখন যে বস্তুর শেষ চলে যায় সে বস্তু সম্পূর্ণ নিঃশেষ হয়ে যায়। এ জন্য আপনাদের দ্বীনের সর্বশেষ অংশ (ছালাত)-কে যথাযথভাবে আঁকড়ে ধরুন, আল্লাহ আপনাদের ওপর রহমত বর্ষণ করুন’ (ইমাম আহমদের কিতাবুছ ছালাত)। বর্তমান যুগে আমাদের বিশিষ্ট ওলামায়ে কেরাম ছালাত পরিত্যাগকারীর ব্যাপারে কুফুরীর ফাতওয়া দিয়েছেন, আর তাদের শীর্ষে রয়েছেন, মাননীয় (সাবেক) মুফতী শাইখ আব্দুল আযীয ইবন আব্দুল্লাহ ইবন বায (রাহিমাহুল্লাহ) ও আল্লামা মুহাম্মাদ ইবছু উছাইমীন (রাহিমাহুল্লাহ)।


প্রশ্নকারী : আবূ রিদা, পশ্চিমবঙ্গ, ঢাকা।





প্রশ্ন (২) : তাহাজ্জুদ ছালাত আদায়ের নিয়ম জানতে চাই? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৫) : যদি কারো মা তার দেবরের সামনে শরী‘আহ মোতাবেক পর্দা না করে এবং ছেলের বাবা তাকে কিছু না বলে, তাহলে ছেলে কি দাইয়ূছ হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : প্রচলিত রয়েছে যে, ইফতারের পূর্বমুহূর্তে দু‘আ কবুল হয়। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : যে ব্যক্তি রাসূলের উপর দরূদ পাঠ করতে ভুলে যাবে, সে জান্নাতের পথ ভুলে যাবে’। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩১) : মুহাম্মাদ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) মাটির তৈরি, না-কি নূরের তৈরি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : ‘দেশ প্রেম ঈমানের অঙ্গ’ মর্মে প্রচলিত কথা কি ছহীহ হাদীছ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : পিতা যদি নাবালিকা সন্তানের জন্য স্বর্ণ ক্রয় করে রাখে, আর সেটা যদি নিছাব পরিমাণ হয়, তাহলে কি যাকাত দিতে হবে? আবার যদি তা নিছাব পরিমাণ না হয়, তাহলে কি পিতার সম্পদের সাথে সংযুক্ত করে পিতাকে যাকাত দিতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৩) : জনৈক ব্যক্তি কুরআন ও ছহীহ হাদীছের কথা বলেন। কিন্তু সে তার পিতা-মাতার সাথে খারাপ ব্যবহার করে। এমনকি পিতার গায়ে হাত তুলে। এমন ব্যক্তির নিকট থেকে জ্ঞান নেয়া যাবে কি?  - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : ঘরের ভিতর বিছানা বিছানোর নির্দিষ্ট কোন দিক আছে কি? যেমন- পূর্ব-পশ্চিম না উত্তর-দক্ষিণ। - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : আমলে ছালেহ বলতে কোন্ কোন্ আমলকে বোঝানো হয়েছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪৪) : কোন ব্যক্তির মেহমানের সঙ্গে বাড়ীর দরজা পর্যন্ত বের হওয়া কি সুন্নাতের অন্তর্ভুক্ত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩১) : এক লোক মারা যাবার সময় কিছু নগদ অর্থ (৭,৪৭,০০০) ও একটি বাড়ী রেখে গেছেন। এখন তার মা, স্ত্রী, সাত ছেলে ও ছয় মেয়ে তার সম্পদের কে কত অংশ পাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ