বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
উত্তর : সর্বাধিক গ্রহণযোগ্য মতানুযায়ী ওযূর ফরয ছয়টি (মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ৩/২৯৪ পৃ.; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১১/১৪২ পৃ.)। যথা :-
(১) ‘সম্পূর্ণ মুখমণ্ডল ভালভাবে ধৌত করা (কুলি করা, নাকে পানি দেয়া, ঝাড়া, দাড়ি খিলালসহ (শারহু মা‘আনিল আছার, ১/৩৩ পৃ.; আল-হাবিউল কাবীর, ১/১০৭; বিদায়াতুল মুজতাহিদ, ১/১১; আল-মুগনী, ১/৮৫ পৃ.;  আল-মাজমূঊ, ১/৩৭১ পৃ.)।
(২) হস্তদ্বয় কনুই পর্যন্ত ধৌত করা (আল-উম্ম, ১/৪০-৪১; শারহু মা‘আনিল আছার, ১/৩৩)।
(৩) (সিক্ত হস্তে) কানসহ মাথা মাসাহ করা (আল-হাবিউল কাবীর, ১/১১৪; আল-মুগনী, ১/৯২; তাফসীরে কুরতুবী, ৬/৮৩)।
(৪) দুই পা টাখনু পর্যন্ত ধৌত করা (আন-নিহায়াহ, ৪/১৭৮; আল-মুহাল্লা, ১/৩০১)। এ প্রসঙ্গে আল্লাহ তা‘আলা বলেন, ‘হে মুমিনগণ! যখন তোমরা ছালাতের জন্য দাঁড়াতে চাও তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাতগুলো কনুই পর্যন্ত ধুয়ে নাও এবং তোমাদের মাথা মাসাহ কর এবং পায়ের টাখনু পর্যন্ত ধুয়ে নাও...’ (সূরা আল-মায়িদাহ : ৬)।
(৫) তারতীব (التَّرتيب) ‘ক্রমধারা বা ধারাবাহিকতা’। অর্থাৎ কুরআন ও ছহীহ হাদীছে বর্ণিত পদ্ধতি অনুসারে ধারাবাহিকভাবে পরস্পর ওযূর অঙ্গ-প্রত্যঙ্গগুলো ধৌত করা (আশ-শারহুল মুমতি‘, ১/১৮৯; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১১/১৪১)।
(৬) মুওয়ালাত (مُوَالَاة) অর্থাৎ ওযূর অঙ্গ-প্রত্যঙ্গগুলো অবিচ্ছিন্ন বা বিরতিহীনভাবে ধৌত করা, যাতে পরের অঙ্গ ধৌত করতে প্রথমটি শুকিয়ে না যায় (কুয়েতী ফিক্বহ বিশ্বকোষ, ৪৩/৩৫৫; আশ-শারহুল মুমতি‘, ১/১৯২; মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ৩/২৯৪; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনে উছাইমীন, ১১/১৪২ পৃ.)।

প্রশ্নকারী : মুহাম্মাদ আলাউদ্দীন, মোহনপুর, রাজশাহী।





প্রশ্ন (৪) : মৃত ব্যক্তির উদ্দেশ্যে যদি দান-ছাদাক্বাহ করা যায়, তাহলে তার উদ্দেশ্যে মানুষ খাওয়ানো যাবে না কেন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৬) : প্রথম বৈঠকে তাশাহহুদ অর্থাৎ আত্তাহিয়্যাতু পাঠ করার পর নবী (ﷺ)-এর উপর দুরূদ পাঠ করা যাবে কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : যে ব্যক্তি পূর্বে নিয়মিত ছালাত আদায় করত না, সে যদি শেষ জীবনে ছালাত আদায় করে এবং তওবা করে তাহলে তার পাপ ক্ষমা হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : মৃতের জন্য কুলখানি, চল্লিশা, মীলাদ ইত্যাদি অনুষ্ঠান পালন করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : আমি নিয়মিত ত্রিশ-চল্লিশ হাজার টাকার মধ্যে কুরবানী করি। এ বছর আমি কুরবানীর জন্য একটি গরু মানত করেছি। যখন গরুটি ক্রয় করেছিলাম তখন তার মূল্য ছিল ৩০,০০০ টাকা। কিন্ত বর্তমানে গরুটি অনেক মোটাতাজা হয়েছে, যার মূল্য এখন প্রায় দেড় লাখেরও বেশি। যদিও আমার সামর্থ্য এত না। এখন গরুটি বিক্রয় করে আমার সামর্থ্যরে মধ্যে অন্য প্রাণী কুরবানী করতে পারব কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : মুক্তাদীরা ফরয ছালাতের জন্য কখন দাঁড়াবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : মুমিন ও‌ মুসলিমের মধ্যে কোন পার্থক্য আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : হাজারে আসওয়াদ একটি ফেরেশতা ছিল। আল্লাহ তাকে পাথর বানিয়ে দুনিয়াতে পাঠিয়েছেন। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৭) : বর্তমানে কাউকে না জানিয়ে গোপনে বিবাহ করার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। এটা কতটুকু শরী‘আত সম্মত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৬) : কেউ কেউ বলেন, ছাগলকে খাসি করানো যাবে না এবং এমন ছাগল কুরবানী করা যাবে না। কথা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : হাদীছে এসেছে, ৭০ হাজার ব্যক্তি বিনা হিসাবে জান্নাতে প্রবেশ করবে। তাদের কিছু বৈশিষ্ট্য রয়েছে। তার মধ্যে একটা হল- তারা ঝাড়-ফুঁকের আশ্রয় নিবে না। অথচ হাদীছ থেকে আমরা জানতে পারি, ঝাড়-ফুঁক বৈধ। যেমন সূরা ইখলাছ, ফালাক্ব ও নাস দিয়ে ঝাড়-ফুঁক করা। প্রশ্ন হল-ঝাড়-ফুঁক না করলে বিনা হিসাবে জান্নাতে যাবে, তাহলে সেটা কী ধরনের ঝাড়-ফুঁক?- - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : ইসলামী জালসা ও মাহফিলের শেষে আখেরী মুনাজাত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ