উত্তর : মহিলারা পর্দাসহ মসজিদে গিয়ে ছালাত আদায় করতে পারে। কিন্তু বহু স্থানে মহিলাদেরকে মসজিদে যেতে বাধা দেয়া হয় এবং মসজিদে ছালাত পড়াকে অপসন্দ করা হয়। অথচ এটা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর সুন্নাতের বিরোধিতা করার শামিল। সালেম ইবনু আব্দুল্লাহ (রাযিয়াল্লাহু আনহু) তার পিতার সূত্রে বর্ণনা করেন যে, إِذَا اسْتَأْذَنَتْ أَحَدَكُمُ امْرَأَتُهُ إِلَى الْمَسْجِدِ فَلَا يَمْنَعْهَا ‘নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, যখন তোমাদের কারো স্ত্রী মসজিদে আসার অনুমতি চাইবে, তখন সে যেন তাকে নিষেধ না করে’ (ছহীহ বুখারী, হা/৮৭৩, ‘আযান’ অধ্যায়, অনুচ্ছেদ-১৬৬ এবং হা/৫২৩৮; ছহীহ মুসলিম, হা/৪৪২, ‘ছালাত’ অধ্যায়, অনুচ্ছেদ-৩০; মিশকাত, হা/১০৫৯; বঙ্গানুবাদ মিশকাত, হা/৯৯২, ৩/৪৭ পৃ.)। মহিলারা মসজিদে গিয়ে ছালাত আদায় করলে ইমামের নিকট থেকে সাউন্ড বক্সের মাধ্যমে বিভিন্ন বিষয় সম্পর্কে জেনে নিতে পারে। ছালাতের পদ্ধতি, গুরুত্ব, পারিবারিক আদর্শ, হালাল-হারাম ইত্যাদি সম্পর্কে আলোচনা শুনতে পারে। জুমু‘আর খুৎবায় উপস্থিত হয়ে গুরুত্বপূর্ণ নছীহত গ্রহণ করতে পারে। জনৈকা মহিলা রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর খুৎবা শুনে সূরা ক্বাফ মুখস্থ করেছিলেন (ছহীহ মুসলিম, হা/৮৭২; মিশকাত, হা/১৪০৯; বঙ্গানুবাদ মিশকাত, হা/১৩২৫, ৩/১৯৮ পৃ.)।
উল্লেখ্য, মহিলাদেরকে নিয়ে ঈদগাহে যাওয়ার ব্যাপারে জোরাল নির্দেশ এসেছে। এমনকি ঋতুবতী হলেও। তারা শুধু দু‘আ অর্থাৎ খুৎবা, তাসবীহ, তাকবীর, তাহলীলে শরীক হবে (ছহীহ বুখারী, হা/৯৭৫; ছহীহ মুসলিম, হা/৮৮৫; মিশকাত, হা/১৪২৯; ছহীহ বুখারী, হা/৩৫১; মিশকাত, হা/১৪৩১; বঙ্গানুবাদ মিশকাত, হা/১৩৪৭, ৩/২১১ পৃ.)।
প্রশ্নকারী : রুক্বাইয়া বিনতে আব্দুর রশীদ, সাতক্ষীরা।