উত্তর : ছিয়ামের জন্য নিয়ত করা অপরিহার্য। কারণ নিয়ত না করলে ছিয়াম হবে না। হাফছাহ (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (ﷺ) বলেন, مَنْ لَمْ يُجْمِعِ الصِّيَامَ قَبْلَ الْفَجْرِ فَلَا صِيَامَ لَهُ ‘যে ব্যক্তি ফজরের পূর্বে ছিয়ামের নিয়ত করেনি, তার ছিয়াম হয়নি’ (আবূ দাঊদ, হা/২৪৫৪, সনদ ছহীহ; মিশকাত, হা/১৯৮৭; বঙ্গানুবাদ মিশকাত, হা/১৮৯০, ৪/২২৬ পৃঃ)। তাছাড়া প্রত্যেক কাজই নিয়তের উপর নির্ভরশীল (ছহীহ বুখারী, হা/১)। তবে রামাযানের শুরুতে পূর্ণ মাসের জন্য একবার নিয়ত করলেই যথেষ্ট হবে। কারণ ছিয়াম পালনকারী প্রতিদিন সাহারী খায় ছিয়াম রাখার জন্যই। তবে সফর, অসুস্থতা কিংবা শারঈ কারণে ছিয়ামে বিচ্ছিন্নতা আসলে পুনরায় নতুন করে নিয়ত করতে হবে (ফাতাওয়া উছায়মীন, ১৯/১৩৩ পৃ.)। উল্লেখ্য, মুখে উচ্চারণ করে নিয়ত পড়া বিদ‘আত (ছহীহ মুসলিম, হা/১৭১৮; মিশকাত, হা/১৪০)। বরং মনে মনে সংকল্প করতে হবে। এটাই নিয়ত।
প্রশ্নকারী : মামুন বিন হাশমত, কুষ্টিয়া।