উত্তর : ‘কুরআনের মত হাদীছও অহীর মাধ্যমে রাসূলুল্লাহ (ﷺ)-এর উপর অবতীর্ণ হয়েছে। এটা বহু আয়াত ও হাদীছ দ্বারা প্রমাণিত (ছহীহ বুখারী, হা/৫২১; আবূ দাঊদ, হা/২৯৪৯)। আল্লাহ তা‘আলা বলেন, ‘আল্লাহ আপনার প্রতি কিতাব ও হিকমাত অবতীর্ণ করেছেন এবং আপনি যা জানতেন না, তা আপনাকে শিক্ষা দিয়েছেন। আর তোমার প্রতি আল্লাহর মহা অনুগ্রহ রয়েছে’ (সূরা আন-নিসা : ১১৩; সূরা আলি ‘ইমরান : ১৬৪)। উক্ত আয়াতের ব্যাখ্যায় ইমাম শাফিঈ (রাহিমাহুল্লাহ) ও ইমাম ত্বাবারী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘আমি কুরআনুল কারীমের অগণিত বিশেষজ্ঞের নিকটে শুনেছি, তাঁরা বলেছেন, এখানে ‘কিতাব’ বলতে কুরআনুল কারীমকে বুঝানো হয়েছে আর ‘হিকমাত’ বলতে রাসূলুল্লাহ (ﷺ)-এর সুন্নাতকে বুঝানো হয়েছে’ (আহকামুল কুরআন, ১/২৮ পৃ.; আর-রিসালাহ, পৃ. ৪৫; তাফসীরে ত্বাবারী, ১/৫৫৭-৫৫৮ পৃ.)।
শায়খুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘কুরআনের মত হাদীছও অহীর মাধ্যমে রাসূলুল্লাহ (ﷺ)-এর উপর অবতীর্ণ হয়েছে। পার্থক্য শুধু এতটুকুই যে, হাদীছকে কুরআনের মত তিলাওয়াত করা হয় না’ (মাজমূঊল ফাতাওয়া, ১৩/৩৬৩ পৃ.)। খাত্বীব আল-বাগদাদী (রাহিমাহুল্লাহ) ও হাফিয ইবনু হাজার আসক্বালানী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘আল্লাহর আদেশে যেভাবে জিবরীল (আলাইহিস সালাম) নবী (ﷺ)-এর নিকট কুরআন নিয়ে অবতরণ করতেন, ঠিক এভাবেই তাঁর উপর সুন্নাত নিয়েও অবতরণ করতেন’ (আল-কিফায়াহ, পৃ. ১২; ফাৎহুল বারী, ১৩/২৯১ পৃ.; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-৭৭২৪৩)। আল্লাহ তা‘আলা বলেন, اِنۡ ہُوَ اِلَّا وَحۡیٌ یُّوۡحٰی-وَ مَا یَنۡطِقُ عَنِ الۡہَوٰی ‘আর তিনি মনগড়া কোন কথা বলেন না। তা তো অহী, যা তাঁর প্রতি অহী করা হয়’ (সূরা আন-নাজম : ৩-৪)।
কুরআন ও ছহীহ হাদীছের মধ্যে কতিপয় পার্থক্য রয়েছে। যেমন, (১) কুরআন অহীয়ে মাতলূ আর হাদীছ অহীয়ে গায়রে মাতলূ। (২) কুরআন মু‘জিযাসমূহের মধ্যে একটি, কিন্তু হাদীছ তা নয়। (৩) কুরআনের শব্দ ও অর্থ দু’টিই আল্লাহ তা‘আলার পক্ষ থেকে জিবরীল (আলাইহিস সালাম)-এর মাধ্যমে নাযিলকৃত। পক্ষান্তরে হাদীছের অর্থ আল্লাহর কিন্তু শব্দ রাসূলুল্লাহ (ﷺ)-এর। (৪) কুরআন ইসলামী শরী‘আতের প্রথম উৎস, আর ছহীহ হাদীছ ইসলামী শরী‘আতের দ্বিতীয় উৎস। (৫) কুরআন ছালাতের মধ্যে তিলাওয়াত করা হয় কিন্তু হাদীছ ছালাতে তিলাওয়াত করা হয় না। (৬) কুরআন তিলাওয়াত করলে প্রতিটি অক্ষরে দশ-দশ ছওয়াব পাওয়া যায়, কিন্তু হাদীছ পাঠে কোন নির্ধারিত ছাওয়াব পাওয়া যায় না। (৭) কুরআন তিলাওয়াতের জন্য পবিত্রতা একটি প্রাথমিক শর্ত কিন্তু হাদীছ পাঠের জন্য পবিত্রতা শর্ত নয় (ইসলাম ওয়েব, ফৎওয়া নং-৬৮৮০৫, ৭২৭৯৮)।
প্রশ্নকারী : মাহমূদ, বিরল, দিনাজপুর।