বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন
উত্তর : ‘শরী‘আহ’ শব্দের অর্থ শরী‘আত, আইন, বিধান, পথ, পন্থা ইত্যাদি। শরী‘আত বলতে সম্পূর্ণ দ্বীনকেই বুঝায়, যাকে আল্লাহ তা‘আলা চয়ন করেছেন তাঁর বান্দাদের জন্য, তাদেরকে এর মাধ্যমে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে আসার জন্য। যার মধ্যে আদেশ-নিষেধ ও হালাল-হারাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। আল্লাহ বলেন,

ثُمَّ جَعَلۡنٰکَ عَلٰی شَرِیۡعَۃٍ  مِّنَ الۡاَمۡرِ فَاتَّبِعۡہَا وَ لَا تَتَّبِعۡ  اَہۡوَآءَ الَّذِیۡنَ لَا یَعۡلَمُوۡنَ

‘অতঃপর আমরা আপনাকে শরী‘আতের বিশেষ বিধানের উপর প্রতিষ্ঠিত করেছি, কাজেই আপনি তার অনুসরণ করুন। আর অজ্ঞদের খেয়াল-খুশীর অনুসরণ করবেন না’ (সূরা আল-জাছিয়া : ১৮; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২১০৭৪২; ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ২/২১৯ পৃ.)।

খলীল ইবনু আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘শরী‘আহ বলতে দ্বীনের ঐ বিধানসমূহ বুঝায়, যা আল্লাহ তা‘আলা তাঁর বান্দাদের জন্য প্রতিষ্ঠিত করেছেন এবং তার আনুগত্য করার নির্দেশ দিয়েছেন। যেমন ছালাত, যাকাত, ছিয়াম, হজ্জ ইত্যাদির বিধান’ (আল-আইনু, ১/২৫৩ পৃ.; আস-সিহাহু, ৩/১২৩৬ পৃ.)। ইমাম ইবনু হায্ম (রাহিমাহুল্লাহ) বলেন, ‘আল্লাহ তা‘আলা রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এবং তাঁর পূর্বের নবীগণের পবিত্র জিহ্বা দ্বারা যা কিছু দ্বীনের মধ্যে প্রতিষ্ঠিত করেছেন, তাকেই শরী‘আহ বলে’ (আল-ইহকাম, ১/৪৬ পৃ.)। শায়খুল ইসলাম ইমাম ইবনু তাইমিয়্যাহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘কোন মানুষের জন্য শরী‘আতের কোন বিষয় থেকে বেরিয়ে যাওয়া উচিত নয়। বরং মানুষের যাবতীয় প্রয়োজনাদি শরী‘আতের মধ্যে বিদ্যমান। যেমন উছূল বা মূলনীতি, নীতিমালা, রীতি-নীতি, বিধি-বিধান, নিয়মাবলী, ফুরুঊ বা শাখা-প্রশাখা ও প্রাসঙ্গিক বিষয়াদি, অবস্থাসমূহ, আমলসমূহ, রাজনৈতিক বিষয়াদি, বৈষয়িক বিষয়াদি এছাড়াও অন্যান্য বিষয় (ইবনু তাইমিয়্যাহ, মাজমূঊল ফাতাওয়া, ১৯/৩০৯ পৃ.)।

দ্বিতীয়তঃ নিঃসন্দেহে কুরআনুল কারীমের পর হাদীছ শরী‘আতের দ্বিতীয় উৎস। হাদীছের উপর আমল ব্যতীত শরী‘আতের কোন একটি বিধান পূর্ণাঙ্গরূপে পালন করা সম্ভব নয়। কুরআন মান্যকারীদের উপর হাদীছ মানা অপরিহার্য। হাদীছের সত্যতা ও বাস্তবতাকে অস্বীকার করে কেউ মুসলিম থাকতে পারে না। কেননা পবিত্র কুরআনের মধ্যেই হাদীছের প্রামাণিকতা বিদ্যমান (সূরা আত-তাওবাহ : ২৯; সূরা আন-নিসা : ৬৫, ১১৫; সূরা আল-হাশর : ৭; সূরা আন-নাজম : ৩-৪; সূরা আলে ‘ইমরান : ৩১)। হাদীছের প্রামাণিকতায় এ রকম আরো সহস্র আয়াত বিদ্যমান। অতএব বুঝা যাচ্ছে যে, ‘আহলে কুরআন’ নামক দলটি কুরআন-সুন্নাহ ও শরী‘আতের দলীলাদি সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ। এদের ভ্রান্ত মতবাদ সম্পর্কে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) অনেক পূর্বেই সতর্ক করেছেন (আবূ দাঊদ, হা/৪৬০৪-৪৬০৫, সনদ ছহীহ)


প্রশ্নকারী :  আল-মামুন, নওদাপাড়া, রাজশাহী।





প্রশ্ন (৫) : জনৈক আলেম বলেন, রাসূল (ﷺ) হাদীছ লিখতে নিষেধ করেছেন, হাদীস লেখা শুরু হয়েছে রাসূল (ﷺ)-এর মৃত্যুর ২০০ বছর পর। এই বক্তব্য কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : রাসূল (ﷺ) তাঁর মায়ের কবরের পার্শ্বে গিয়ে আল্লাহর কাছে দু‘আ করলে আল্লাহ তাকে জীবিত করে দেন। অতঃপর রাসূল (ﷺ)-এর উপরে ঈমান আনেন মর্মে আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত হাদীছ কি ছহীহ? অনুরূপভাবে নবীজীর ‘পিতা-মাতা’ উভয়ের ঈমান আনার যে বর্ণনা প্রচলিত আছে, সেগুলো ছহীহ কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৩) : তাওহীদ ৩ প্রকার। তাওহীদে রুবূবিয়্যাহ, উলূহিয়্যাহ, আসমা ওয়াছ ছিফাত। এভাবে তাওহীদের প্রকার করা ও এই নামগুলো কখন থেকে ব্যবহার করা শুরু হয়েছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : দেশে নিষিদ্ধ চায়না জালের ব্যবসা করে আয় করলে তা হালাল হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৭) : ফিতরার পরিমাণ কতটুকু? অর্ধ ছা‘ ফিতরা দেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪২) : আমি একটি মেয়েকে ভালোবাসতাম। কিছু দিন শুধু কথা বলেছি। যখন জানতে পেরেছি এই সম্পর্ক হারাম  তখন ছেড়ে দিয়েছি। কিন্তু কথা বলার সময় কিছু ওয়াদা করেছিলাম। এখন কি সেই ওয়াদা পালন করতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩১) : ‘ইহুদীরা সালাম দেয় আঙ্গুলের ইশারায় আর খ্রিষ্টানরা সালাম দেয় হাতের তালুর ইশারায়’ মর্মে বর্ণিত হাদীছটি কি সহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১২) : স্বামী মারা গেলে তার স্ত্রী বাবার বাড়ি/আত্মীয় বাড়ি যেতে এবং সেখানে অবস্থান করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৯) : হিন্দু ব্যক্তি ইসলাম গ্রহণের পর তার পরিবারেই জীবন-যাপন করছে। সে কি তার পিতা-মাতাকে বাবা-মা বলে সম্বোধন করতে পারবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃত কোন অমুসলিম জিম্মিকে হত্যা করার পরিণাম কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩১) : যে সকল রাষ্ট্র আল্লাহকে সার্বভৌম ক্ষমতার মালিক মনে করে না, সেই রাষ্ট্রের অধীনে যারা সরকারী চাকুরী করেন তাদেরকে দেশের নির্বাচনের বিভিন্ন কাজে সহযোগিতা করতে হয়। মুসলিম হিসাবে বাধ্যগত কারণে উক্ত দায়িত্ব পালন করা কি কুফরীর অন্তর্ভুক্ত হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪১) : স্বামী-স্ত্রীর মাঝে দ্বন্দ্ব হলে ‘মীমাংসামূলক ছালাত’ নামে ছালাত পড়া হয়। উক্ত ছালাতের কোন দলীল আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ