উত্তর : জামা‘আত সহকারে ছালাত আদায় করা ওয়াজিব। বিনা কারণে জামা‘আত ত্যাগ করা বড় অপরাধের শামিল। আল্লাহ তা‘আলা বলেন, وَ اَقِیۡمُوا الصَّلٰوۃَ وَ اٰتُوا الزَّکٰوۃَ وَ ارۡکَعُوۡا مَعَ الرّٰکِعِیۡنَ ‘তোমরা যথাযথভাবে ছালাত আদায় কর, যাকাত প্রদান কর এবং ছালাত আদায়কারীদের সঙ্গে ছালাত আদায় কর’ (সূরা আল-বাক্বারাহ : ৪৩)। বরং জামা‘আত সহকারে ছালাত আদায় না করলে তার ছালাত কবুল হওয়ার সম্ভাবনা নেই। নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, مَنْ سَمِعَ النِّدَاءَ فَلَمْ يَأْتِهِ فَلَا صَلَاةَ لَهُ إِلَّا مِنْ عُذْرٍ ‘যে ব্যক্তি আযান শুনল অথচ সে কোন ওযর (বৈধ কারণ) না থাকা সত্ত্বেও জামা‘আতে উপস্থিত হল না, তার কোন ছালাত নেই। (অর্থাৎ ঘরে ছালাত আদায় করলেও তার ছালাত কবুল হয় না)। অন্য বর্ণনায় এসেছে, ছাহাবীগণ জিজ্ঞেস করলেন, ওযর কী? নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, ‘ভয়-ভীতি অথবা অসুস্থতা’ (ইবনু মাজাহ, হা/৭৯১; আবূ দাঊদ, হা/৫৫১; ইরওয়াউল গালীল, হা/৩৩৭, ২য় খণ্ড, পৃ. ৩৩৭; ছহীহুল জামি‘, হা/৬৩০০, সনদ ছহীহ)। অন্যত্র তিনি বলেন, مَنْ سَمِعَ النِّدَاءَ فَارِغًا صَحِيْحًا فَلَمْ يُجِبْ فَلَا صَلَاةَ لَهُ ‘যে ব্যক্তি সুস্থ শরীরে ও অবসর সময়ে আযান শুনল, অথচ সে সাড়া দিল না, তার কোন ছালাত নেই’ (ছহীহ আত-তারগীব ওয়াত তারহীব, হা/৪৩৪; ইরওয়াউল গালীল, ২য় খণ্ড, পৃ. ৩৩৮; হাকিম, হা/৮৯৯, সনদ হাসান ছহীহ)।
ইবনু উম্মে মাকতূম (রাযিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত, তিনি নবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে জিজ্ঞেস করলেন, ‘হে আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! আমি তো অন্ধ, আমার ঘরও দূরে অবস্থিত। আমার একজন পথচালকও আছে, কিন্তু সে আমার অনুগত নয়। এমতাবস্থায় আমার জন্য ঘরে ছালাত আদায়ের অনুমতি আছে কি? রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন, তুমি কি আযান শুনতে পাও? ইবনু উম্মে মাকতূম (রাযিয়াল্লাহু আনহু) বললেন, হ্যাঁ। তিনি বললেন, তাহলে তোমার জন্য কোন ছাড় নেই’ (আবূ দাঊদ, হা/৫৫২-৫৫৩; ছহীহ মুসলিম, হা/৬৫৩; নাসাঈ, হা/৮৫১)। এমনকি যারা ছালাতের জামা‘আতে উপস্থিত হয় না, ওযর বা শরী‘আতসম্মত কারণ না থাকা সত্ত্বেও মসজিদে হাজির হয় না, মহানবী (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দেয়ার ইচ্ছা পোষণ করেছিলেন (ছহীহ বুখারী, হা/৬৫৭, ৬৪৪, ২৪২০, ৭২২৪; ছহীহ মুসলিম, হা/৬৫১, ১৩৬৭-১৩৭৯)।
তাছাড়া জামা‘আত ত্যাগ করা মুনাফিক্বের বৈশিষ্ট্য (ছহীহ মুসলিম, হা/৬৫৪; আবূ দাঊদ, হা/৫৫০; নাসাঈ, হা/৮৪৯; ইবনু মাজাহ, হা/৭৭৭)। আল্লাহ তা‘আলা এদের সম্পর্কে বলেন, ‘তারা ছালাতে শৈথিল্যের সাথেই উপস্থিত হয় এবং তারা অনিচ্ছাকৃতভাবেই দান করে থাকে’ (সূরা আত-তওবাহ : ৫৪)।
প্রশ্নকারী : সাখাওয়াত, রংপুর।