মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
উত্তর : সম্মিলিতভাবে মসজিদে ইফতার করা দোষণীয় নয়। বিশেষ করে মুসাফির ব্যক্তিদের সুবিধার্থে প্রত্যেক মসজিদেই ইফতারের ব্যবস্থা থাকা উচিত। তবে পরিবারের সঙ্গে ইফতার করার মধ্যেও সংখ্যাতীত কল্যাণ নিহিত আছে। শায়খ ছালিহ আল-মুনাজ্জিদ (হাফিযাহুল্লাহ) বলেন, ‘মসজিদে জামা‘আতবদ্ধভাবে ইফতার করার মধ্যে অপরিসীম কল্যাণ নিহিত আছে। যেমন, মুসলিমদের ঐক্যবন্ধন, আত্মার মিলন, ঐক্যের সমীকরণ বা একজাতীয়করণ, পরস্পরের পরিচিতি, সংহিত চেতনার পুনরুত্থান  ইত্যাদি। অনুরূপভাবে স্বীয় গৃহে পরিবারের সঙ্গে ইফতার করার মধ্যেও অগনিত সুখসমৃদ্ধি আছে। যেমন, পরিবারের সদস্যদের একত্রীকরণ, ছিয়ামের বিধি-বিধান নিয়ে আলোচনা করা, সদস্যদের মধ্যে ভালোবাসার বন্ধন বৃদ্ধি করা, সন্তানদের পানাহার ও বার্তালাপের শিষ্টাচার শেখানো, স্বামী-স্ত্রী ও সন্তান-সন্ততিদের মধ্যে প্রেম-প্রীতি ও ভালোবাসার বন্ধনকে সুদৃঢ় করা ইত্যাদি। সুতরাং পরিবারের মালিকের উপর এই দু’য়ের মধ্যে সমতা বজায় রাখা অপরিহার্য। সেজন্য পরিবারের সঙ্গে ইফতার করার জন্য কিছুদিন নির্ধারণ করা দরকার। আবার মসজিদে জামা‘আতবদ্ধভাবে ইফতার করার জন্যও কিছুদিন নির্দিষ্ট করা দরকার। যাতে উভয় কল্যাণেরই অধিকারী হতে পারে (ইসলাম সুওয়াল জাওয়াব, ফাতাওয়া নং-৩৮২৬৪)। এছাড়া প্রয়োজনে মসজিদে খাওয়া, পান করা ও ঘুমানো জায়েয (ইবনু মাজাহ, হা/৩৩০০, সনদ ছহীহ; ইবনু বায, মাজমূঊ ফাতাওয়া, ১৫তম খণ্ড, পৃ. ৪৩৯; ফাতাওয়া আল-লাজনা  আদ-দায়িমাহ, ৬ষ্ঠ খণ্ড, পৃ. ২৯০)।


প্রশ্নকারী : সাদিকুর রহমান, মিরপুর-৬, ঢাকা।





প্রশ্ন (৫১) : নির্দিষ্ট করে রামাযান মাসে বা ঈদের দিনে কিংবা অন্য কোন দিনে কবর যিয়ারত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : নবী করীম (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, মৃত ব্যক্তিকে কবরে রাখা হলে সে সূর্যকে অস্তমিত হতে দেখতে পায়। তখন সে উঠে বসে এবং তার চক্ষুদ্বয় মলতে মলতে বলে, আমাকে ছেড়ে দাও, আমি ছালাত আদায় করব (ইবনু মাজাহ, হা/৪২৭২)। অনেকেই উক্ত হাদীছের আলোকে বলে থাকে যে, মৃত ব্যক্তি কবরে ছালাত পড়ে। তাদের দাবি কি গ্রহণযোগ্য? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : প্রতি বছর ‘আরাফার দিন (৯ যিলহজ্জ) ছিয়াম রাখা সুন্নাত। কিন্তু বাংলাদেশের হিসাব অনুযায়ী সাধারণত ৮ কিংবা ৭ যিলহজ্জ তারিখে ‘আরাফা হয়। এক্ষণে করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৫) : যে ব্যক্তি রামাযান মাসের শেষ জুমু‘আয় দিনে রাতে পাঁচ ওয়াক্ত ফরয ছালাত আদায় করবে তার ঐ বছরের ছুটে যাওয়া ছালাতের জন্য যথেষ্ট হয়ে যাবে। উক্ত বর্ণনা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : আমলে ছালেহ বলতে কোন্ কোন্ আমলকে বোঝানো হয়েছে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৫) : জনৈক আলেম তার বক্তব্যে বলেন, কোন সদাচরণকারী সন্তান যদি তার পিতা-মাতার প্রতি রহমতের দৃষ্টিতে তাকায়, তাহলে আল্লাহ তা‘আলা তার প্রতিটি দৃষ্টির বিনিময়ে তার ‘আমল-নামায় একটি ‘কবুল হজ্জ’ তথা কবুলযোগ্য হজ্জের ছওয়াব লিপিবদ্ধ করেন। এমনকি দৈনিক একশ’বার তাকালেও। উক্ত বক্তব্য কি সঠিক! - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : তাবলীগ জামাতের লোকেরা বলে, জীবনে অন্তত তিন চিল্লা দিতে হবে। এ সময় আহাল-পরিবার ছেড়ে যেতে হয়। এভাবে চিল্লা দেয়া কি জায়েয? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : গান-বাজনা হারাম মর্মে কোন্ কোন্ দলীল পেশ করতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : কোন ব্যক্তি জ্বিনের আছর বা বদনযরে আক্রান্ত কি-না সেটা কিভাবে জানা যাবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : ছহীহ মুসলিমে রয়েছে, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, ‘তোমরা দুনিয়া ও নারী জাতি থেকে সাবধান থাক। কেননা বানী ইসরাঈলের উপর প্রথম যে দুর্ঘটনা ঘটেছিল, তা নারীদের মধ্য হতে ঘটেছিল’ (হা/২৭৪২)। বানী ইসরাঈলের সেই নারী কেন্দ্রিক ঘটনা কী ছিল? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৪) : নারীরা সাজগোজ করে মাহরাম ব্যতীত অন্য পুরুষদের সামনে যেতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : কেউ কোন নারীকে ধর্ষণ করার চেষ্টা করলে আত্মরক্ষার জন্য করণীয় কী? সে কি অস্ত্র ব্যবহার করতে পারবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ