বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৪:৩৮ অপরাহ্ন
উত্তর : উক্ত বক্তব্য সঠিক নয়। কারণ প্রচলিত মাযহাবের উৎপত্তি হয়েছে ইমামগণের মৃত্যুর অনেক পরে। তাছাড়া রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর মৃত্যুর পূর্বেই ইসলাম পূর্ণতা লাভ করেছে। তাহলে রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ও ছাহাবায়ে কেরামের ছালাত কি অসম্পূর্ণ ছিল? আর বিদগ্ধ ইমাম ও মুহাদ্দিছগণ নির্দিষ্ট কোন মাযহাবের অনুসারী ছিলেন না। এমনকি চার ইমামের কেউই নির্দিষ্ট কোন মাযহাবের অনুসারী ছিলেন না। সুতরাং উক্ত দাবি উদ্ভট ও মূর্খতাপূর্ণ। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেন, صَلُّوْا كَمَا رَأَيْتُمُوْنِىْ أُصَلِّىْ ‘তোমরা ছালাত আদায় কর সেভাবেই যেভাবে তোমরা আমাকে দেখছ’ (ছহীহ বুখারী, হা/৬৩১)। এই হাদীছ ছালাত আদায়ের স্পষ্ট একটি নীতিমালা। আর এ মর্মে বিশ্বাস করতে হবে যে, কুরআন-সুন্নাহতেই সকল সমস্যার সমাধান মওজুদ আছে। এমতাবস্থায় মুক্তাদীরা তাকবীর নিঃশব্দেই দিবে। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর অসুস্থতার সময় যখন জামা‘আতে গেলেন আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু) তখন মুকাব্বির হলেন। অতঃপর বাকী ছাহাবীরা আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু)-এর তাকবীর শুনে বিধানগুলো আদায় করেন (ছহীহ মুসলিম, হা/৪১৩)। যদি সবাই তাকবীর শব্দ করে বলত, তাহলে আবূ বকর (রাযিয়াল্লাহু আনহু)-এর তাকবীরের কথা ভিন্নভাবে উল্লেখ করার প্রয়োজন ছিল না। আরো একটি বিষয় জানা প্রয়োজন যে, রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, أَمَا إِنَّ أَحَدَكُمْ إِذَا قَامَ فِى الصَّلَاةِ فَإِنَّهُ يُنَاجِىْ رَبَّهُ فَلْيَعْلَمْ أَحَدُكُمْ مَا يُنَاجِىْ رَبَّهُ وَلَا يَجْهَرْ بَعْضُكُمْ عَلَى بَعْضٍ بِالْقِرَاءَةِ فِى الصَّلَاةِ ‘মুছল্লী যখন ছালাতে দাঁড়ায়, তখন আল্লাহর সাথে কথোপকথনে লিপ্ত হয়। সুতরাং তোমরা পরস্পরে কুরআন তেলাওয়াতের ক্ষেত্রে একজনের শব্দ আরেকজনের শব্দের সাথে মিলিয়ে দিও না’ (মুসনাদে আহমাদ, হা/৪৯২৮)। শায়খুল ইসলাম ইবনু তায়মিয়া (রাহিমাহুল্লাহ) বলেন, ‘সকল ইমামদের ঐকমত্যে জামা‘আতে ইমাম স্বশব্দে তাকবীর দেবে এবং মুক্তাদী নিঃশব্দে তাকবীর দেবে’ (মাজম্ঊূল ফাতাওয়া, ২৩ তম খণ্ড, পৃ. ৪০২)।


প্রশ্নকারী : আহমাদ বিন আক্কাছ, সিলেট।





প্রশ্ন (২৬) : দুনিয়াতে বেইমান, প্রতারক, পাপী, মিথ্যাবাদী লোকেরাই কেন সবচেয়ে বেশি সুখে থাকে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৪) : কোন অসুস্থ ব্যক্তি দু‘আ চাইলে শুক্রবারে জুমু‘আর ছালাতের পর সম্মিলিতভাবে মুনাজাত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১০) : ক্যামেরা বা মোবাইলে ছবি উঠালে এবং সেই ছবি মোবাইলে সেভ করে রাখলে কোন গুনাহ হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : ওলী-আওলিয়া কারা? আব্দুল কাদির জিলানী (রাহিমাহুল্লাহ) কি আল্লাহর ওলী ছিলেন? তাঁর আক্বীদা কেমন ছিল? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৫): কোন যালিম শাসক মৃত্যুবরণ করলে ‘আল-হামদুলিল্লাহ’ বলা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৭) : শুক্রবারে ‘আরাফার দিন হলে সেই হজ্জ ৭ হজ্জের সমান- এ কথা কি ঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৭) : মাঝে মাঝে কেউ যদি ছালাতে রাফ‘ঊল ইয়াদায়েন না করে, তাহলে তার ছালাত বাতিল হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (০৮) : পুরুষের জন্য পরচুলার বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : কাঁকড়া খাওয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : এক ছেলের বয়স ১৮ বছর। পাঁচ ওয়াক্ত ছালাত আদায় করে এবং যাবতীয় গুনাহ থেকে বিরত থাকার চেষ্টা করে। কিন্তু হস্তমৈথুনের প্রভাব থেকে নিজেকে মুক্ত রাখতে পারে না। তওবাহ করলেও পরে আবার উক্ত কর্মে লিপ্ত হয়। এ অবস্থায় করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : সন্তান নেশার সাথে জড়িত হলে করণীয় কী? শাসনের জন্য সামাজিক বা প্রশাসনিক সাহায্য নেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : পড়ার জন্য আমার সংগ্রহে অনেক বইয়ের পিডিএফ আছে। আমি জানি না যে, প্রকাশনী বা লেখক থেকে এগুলোর অনুমোদন আছে কি নেই। যদি না থাকে তাহলে সেগুলো পড়া বা সংগ্রহে রাখা কি গুনাহ হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ