উত্তর : ‘ছালাতুত তাসবীহ’ সম্পর্কে যে হাদীছগুলো বর্ণিত হয়েছে, সেগুলোর বিশুদ্ধতা নিয়ে মুহাদ্দিছগণের মাঝে অনেক মতানৈক্য রয়েছে। কেউ এ সম্পর্কিত হাদীছকে ‘মুরসাল’, কেউ ‘মওকূফ’, কেউ ‘যঈফ’, কেউ ‘মওযূ’ বা জাল বলেছেন। সঊদী আরবের সর্বোচ্চ ওলামা পরিষদ মন্তব্য করেছেন, صَلَاةُ التَّسْبِيْحِ بِدْعَةٌ وَحَدِيْثُهَا لَيْسَ بِثَابِتٍ بَلْ هُوَ مُنْكَرٌ وَذَكَرَهُ بَعْضُ أَهْلِ الْعِلْمِ فِى الْمَوْضُوْعَاتِ ‘ছালাতুত তাসবীহ’ বিদ‘আত। এর হাদীছ প্রমাণিত নয়; বরং মুনকার বা অস্বীকৃত। কোন কোন মুহাদ্দিছ জাল হাদীছের মধ্যে একে উল্লেখ করেছেন’ (ফাতাওয়া লাজনা দায়েমাহ, ৮ম খণ্ড, পৃ. ১৬৪)। যদিও আলবানী (রাহিমাহুল্লাহ) উক্ত হাদীছের যঈফ সূত্রসমূহ পরস্পরকে শক্তিশালী করে বলে তাকে স্বীয় ছহীহ আবূ দাঊদে উল্লেখ করেছেন (আবূ দাঊদ, হা/১১৫২)। তাই বিষয়টি দ্বিধামুক্ত নয়। আল্লাহই সর্বাধিক অবগত।
প্রশ্নকারী : মামুন, কুষ্টিয়া।