উত্তর : মূলত প্রচলিত মুনাজাত চালু আছে বলেই দু‘আ চাওয়ার এই পদ্ধতিও চালু আছে। ছালাতের পরে মুনাজাতের যেহেতু ভিত্তি নেই, সেহেতু দু‘আ চাওয়ার এই পদ্ধতিও ঠিক নয়। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) ও ছাহাবীদের থেকে উক্ত পদ্ধতিতে দু‘আ চাওয়ার কোন প্রমাণ পাওয়া যায় না। দু‘আ চাওয়ার নিয়ম হ’ল- কোন সমস্যায় পড়লে বা রোগাক্রান্ত হলে এলাকার পরহেযগার, দ্বীনদার, হক্বপন্থী আলেমের কাছে গিয়ে দু‘আ চাইবে। তখন তিনি প্রয়োজনে ওযূ করে ক্বিবলামুখী হয়ে হাত তুলে তার জন্য আল্লাহ্র কাছে দু‘আ করবেন। ছাহাবায়ে কেরাম উক্ত পদ্ধতিতে দু‘আ চাইতেন (ছহীহ বুখারী, হা/৪৩২৩, ৬৩৮৩, ২/৯৪৪ পৃ.)। দ্বিতীয়তঃ সবার কাছে দু‘আ চাইতে পারে। তবে সকলে নিজ নিজ দু‘আ করবে। তা ছালাতের মধ্যে হোক বা ছালাতের বাইরে হোক। ইমামও কারো পক্ষে থেকে সবার নিকট দু‘আ চাইতে পারেন, যাতে সকলে নিজ নিজ তার জন্য দু‘আ করে। ইমাম জুম‘আর দিন তার জন্য খুৎবায় দু‘আ করতে পারেন আর বাকীরা আমীন আমীন বলতে পারে (ফাতাওয়া লাজনা আদ-দায়েমাহ, ৮ম খ-, পৃ. ২৩০-৩১ ও ৩০২; শাইখ উছায়মীন, ফাতাওয়া আরকানিল ইসলাম, পৃ. ৩৯২)।
প্রশ্নকারী : আবু সাঈদ, লালমনিরহাট।