উত্তর : এক্ষেত্রে ইমাম, মুক্তাদী ও একাকী ছালাত আদায়কারী সবার জন্য একই বিধান। যে ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বা অবহিত করার পরও ছালাতের মধ্যে বৃদ্ধি করবে তার ছালাত বাতিল হিসাবে পরিগণিত হবে। তাই যখনই তার স্মরণ হবে যে, সে বৃদ্ধি করতে যাচ্ছে কিংবা এখন সে অতিরিক্ত রাক‘আতের মধ্যেই আছে, সঙ্গে সঙ্গে তাকে বসে পড়তে হবে, বিলম্ব করা যাবে না। হতে পারে সে পঞ্চম রাক‘আতে সূরা ফাতিহা পাঠ করছে অথবা রুকূ‘ অবস্থায় আছে, ঐ অবস্থাতেই বসে পড়তে হবে। অতঃপর সে যদি তাশাহ্হুদ পাঠ না করেই দাঁড়িয়ে যায় তাহলে তাশাহ্হুদ পাঠ করবে। আর যদি তাশাহ্হুদ পাঠ করার পর দাঁড়ায় সেক্ষেত্রে পুনরায় তাশাহ্হুদ পাঠ করতে হবে না, বরং তার পর থেকে শুরু করবে। অতঃপর দুই দিকে সালাম ফিরাবে, অতঃপর দু’টি সাহু সাজদাহ করার পর পুনরায় দুই দিকে সালাম ফিরাবে। শায়খুল ইসলাম ইমাম ইবনু তায়মিয়্যাহ (রাহিমাহুল্লাহ) বলেন, ‘এটিই সর্বাধিক গ্রহণযোগ্য মত’ (ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমা, ৬/২১-২৫; আশ-শারহুল মুমতি‘, ৩/৩৪২-৩৪৩; মাজমূঊ ফাতাওয়া ওয়া রাসাইল ইবনু উছাইমীন, ১৪/৩১; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২১৪৩২৩)। আব্দুল্লাহ্ ইবনু মাসঊদ (রাযিয়াল্লাহু আনহুমা) হতে বর্ণিত, রাসূল (ﷺ) যোহরের ছালাত পাঁচ রাক‘আত আদায় করলেন। তাঁকে জিজ্ঞেস করা হল, ছালাত কি বৃদ্ধি করা হয়েছে? তিনি বললেন, এ প্রশ্ন কেন? (প্রশ্নকারী) বললেন, আপনি তো পাঁচ রাক‘আত ছালাত আদায় করেছেন। অতএব তিনি সালাম ফিরানোর পর দু’টি সাহু সাজদাহ করলেন (ছহীহ বুখারী, হা/৪০৪, ১২২৬, ৭২৪৯; ছহীহ মুসলিম, হা/৫৭২)।
প্রশ্নকারী : মিনহাজ পারভেজ, রাজশাহী।