শনিবার, ২৩ নভেম্বর ২০২৪, ০১:৫৫ অপরাহ্ন
উত্তর : দাড়ি রাখা ওয়াজিব। রাসুলূল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, ‘তোমরা গোঁফ ছোট করবে এবং দাড়ি বড় রাখবে’ (ছহীহ বুখারী, হা/৫৮৯৩; ছহীহ মুসলিম, হা/২৫৯; তিরমিযী, হা/৪৪২১)। অন্যত্র দাড়ি লম্বা করে ও গোঁফ ছোট করে অগ্নিপূজকদের বিরুদ্ধাচরণ করার নির্দেশ দেয়া হয়েছে (ছহীহ মুসলিম, হা/২৬০; মুছান্নাফু ইবনি আবী শায়বাহ, হা/২৬০১৩)। এমনকি মুসলিমদের স্বভাবগত দশটি বৈশিষ্ট্যের মধ্যে গোঁফ ছোট করা ও দাড়ি লম্বা করা অন্যতম (ছহীহ মুসলিম, হা/২৬১; আবূ দাঊদ, হা/৫৩; মিশকাত, হা/৩৭৯)। এভাবে দাড়ি লম্বা রাখার ব্যাপারে হাদীছে বিভিন্ন শব্দ এসেছে। যারা দাড়ি ছাটার ব্যাপারে ইবনু ওমর (রাযিয়াল্লাহু আনহুমা)-এর আমলকে দলীল হিসাবে উপস্থাপন করেন (ছহীহ বুখারী, হা/৫৮৯২)। কিন্তু এটা ঠিক নয়। কেননা সেটা তার ব্যক্তিগত আমল ছিল, যা রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর নির্দেশসূচক হাদীছের উপর প্রাধান্য পায় না।

দাড়ি না রাখার পরিণাম অত্যন্ত ভয়বাহ। যেমন (ক) আল্লাহর অবাধ্যতা : আবূ হুরায়রা (রাযিয়াল্লাহু আনহু) থেকে বর্ণিত, পারস্যের স¤্রাট কিসরা ইয়ামানের শাসকের মাধ্যমে রাসুলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর কাছে দু’জন দূত পাঠান। যাদের দাড়ি ছিল না আর গোঁফ ছিল বড়। তাদের এই অবস্থা দেখে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) তাঁর মুখ অন্য দিকে ঘুরিয়ে নেন। জিজ্ঞেস করেন, কে তোমাদের এমন করতে বলেছে? তারা উত্তর দিল, আমাদের প্রভু কিসরা। তখন তিনি বলেন, إِنَّ اللهَ أَمَرَنِيْ أَنْ أُوَفِّرَ لِحْيَتِيْ وَأُحْفِيَ شَارِبِيْ ‘আল্লাহ তা‘আলা আমাকে নির্দেশ দিয়েছেন যে, আমি যেন আমি দাড়ি লম্বা রাখি এবং গোঁফ ছোট রাখি’ (মুসনাদুল হারিছ, হা/৫৯২; ফিক্বহুস সীরাহ, পৃ. ৩৫৯, সনদ হাসান)।

(খ) রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর আদেশ অমান্যকরণ : দাড়ি না রাখার মাধ্যমে রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর আদেশ সম্বলিত বিধানের বিরোধিতা করা হয়। যার পরিণাম জাহান্নামের আগুন (সূরা আল-জিন : ২৩)। (গ) সুন্নাত থেকে বিচ্যুতি : আল্লাহর প্রেরিত সকল নবী-রাসূলদের দাড়ি ছিল। পবিত্র কুরআনে হারূন (আলাইহিস সালাম)-এর দাড়ির বর্ণনা এসেছে (সূরা ত্বোহা : ৯৪)। অনুরূপভাবে সর্বশেষ নবী, তাঁর খলীফাগণ, তাঁর ছাহাবীগণ এবং পরবর্তীতে যুগের পর যুগে তাদের অনুসারী সালফে ছালেহীনদের পালনীয় সুন্নাত হল এই দাড়ি (উছায়মীন, মাজমূ‘ঊ ফাতাওয়া ওয়া রাসাইল, ১৬ তম খণ্ড, পৃ. ২৭)। (ঘ) অমুসলিমদের অনুকরণ : দাড়ি কাটার মাধ্যমে ইহুদী-খ্রিষ্টানদের অনুকরণ করা হয়। আর যারা যাদের সাদৃশ্য অবলম্বন করবে তারা তাদের অন্তর্ভুক্ত বলে গণ্য (আবূ দাঊদ, হা/৪০৩১; মিশকাত, হা/৪৩৪৭, সনদ হাসান)। (ঙ) নারীদের অনুকরণ : দাড়ি না রাখার মাধ্যমে নারীদের মতো মুখাবয়ব বানানো হয়, যাতে প্রকরান্তরে তাদের অনুকরণ করাই হয়। এ সমস্ত ব্যক্তিদের উপর আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) অভিশাপ করেছেন (ছহীহ বুখারী, হা/৫৮৮৫; ইবনু মাজাহ, হা/১৯০৪; মিশকাত, হা/৪৪২৯)।


প্রশ্নকারী : ইমদাদুল হক, শিবগঞ্জ, বগুড়া।




প্রশ্ন (১৪) : মৃত্যুর কারণে কান্নাকাটি করার শারঈ বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : অনেকেই বিশুদ্ধ আক্বীদা সম্পর্কে উদাসীন। প্রকৃতপক্ষে বিশুদ্ধ আক্বীদার প্রতিদান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৭) : শুক্রবারে ‘আরাফার দিন হলে সেই হজ্জ ৭ হজ্জের সমান- এ কথা কি ঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : মহিলারা বাড়ীতে ই‘তিকাফ করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১১) : হিবা কী ও কিভাবে সংঘটিত হয়? কোন্ ধরনের বস্তুতে হিবা শুদ্ধ হয়? হিবা এবং ছাদাক্বার মধ্যে পার্থক্য কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : ভুল তিলাওয়াতকারী ইমামের পিছনে জেনেশুনে নিয়মিত ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৪) : স্ত্রী স্বেচ্ছায় খোলা করে নিয়েছে। দু’এক বছর পর স্বামীর কাছে আসতে চায়। এক্ষেত্রে শরী‘আতের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : সহবাসের ক্ষেত্রে কোন্ কোন্ বিষয় নিষিদ্ধ? বিশেষ করে স্বামী-স্ত্রীর লজ্জাস্থানে মুখ দেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : ঈদের ছালাতের আগে ইমাম ছাহেব মুছল্লীদেরকে ঈদের ছালাতের নিয়ত বলে দেন। এরূপ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : জনৈক ব্যক্তি বলেন, বিদ‘আতীদের বক্তব্য শুনা যাবে না এবং তাদের থেকে ইলম গ্রহণ করা যাবে না। কারণ এটা ক্বিয়ামতের আলামত। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : কুরবানী করার সময় কোন্ দু‘আ পড়তে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : ইমাম ক্বিরায়াত উচ্চৈঃস্বরে পড়বে এবং মুক্তাদিরা আস্তে পড়বে তার দলীল কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ