উত্তর : এ ধরনের স্থানে ছালাত আদায় করা যাবে না। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন,اَلأَرْضُ كُلُّهَا مَسْجِدٌ إِلَّا الْمَقْبَرَةَ وَالْحَمَّامَ ‘পৃথিবীর পুরোটাই মসজিদ। তবে কবরস্থান ও গোসলখানা ব্যতীত’ (তিরমিযী, হা/৩১৭, ১ম খণ্ড, পৃ. ৭৩; মিশকাত, হা/৭৩৭, পৃ. ৭০; বঙ্গানুবাদ মিশকাত, হা/৬৮১, ২/২২৮ পৃ.)। উক্ত হাদীছের ব্যাখ্যায় মুহাদ্দিছগণ বলেন, ‘কবর ক্বিবলার সামনে থাক কিংবা ডানে থাক, বামে থাক বা পিছনে থাক সে স্থানে ছালাত হবে না’ (আলবানী, আহকামুল জানাইয, পৃ. ২১৪; আছ-ছামারুল মুস্তাত্বাব, পৃ. ৩৫৭)। কারণ কবরস্থান তাকেই বলা হয়, যেখানে মানুষকে দাফন করা হয় (আছ-ছামারুল মুস্তাত্বাব, পৃ. ৩৫৭)। তাছাড়া কবরের মাঝে ছালাত আদায় করা যাবে না মর্মে স্পষ্ট ছহীহ হাদীছ এসেছে (ছহীহ ইবনু হিব্বান, হা/২৩১৩, সনদ ছহীহ)। ইবনুল ক্বাইয়িম (রাহিমাহুল্লাহ) বলেন, এমন মসজিদে ছালাত হবে না, আর পড়াও জায়েয হবে না। কারণ রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এমন মসজিদে ছালাত আদায় করতে নিষেধ করেছেন, যা মাজারকেন্দ্রিক (যাদুল মা‘আদ, ৩য় খণ্ড, পৃ ৫০১)।
প্রশ্নকারী : ছালাহুদ্দীন আহমাদ, আশাশুনি, সাতক্ষীরা।