উত্তর : ই‘তিকাফ অর্থ ইবাদতের জন্য জুমু‘আহ মসজিদে নির্দিষ্ট সময়ের জন্য আবদ্ধ থাকা। ইবনু কুদামা (রাহিমাহুল্লাহ) বলেন, মসজিদ ছাড়া ই‘তিকাফ জায়েয নেই- চাই সে পুরুষ হোক বা মহিলা। এ বিষয়ে আলেমদের মাঝে কোন মতভেদ নেই (আল-মুগনী, ৩য় খণ্ড, পৃ. ৬৫)। মহান আল্লাহ বলেন, ‘যতক্ষণ তোমরা ই‘তিকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর, ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সাথে মেলামেশা কর না’ (সূরা আল-বাক্বারাহ : ১৮৭)। আর রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) নিজেও মসজিদেই অবস্থান করতেন (ছহীহ বুখারী, হা/২০২৯)। মসজিদ সংশ্লিষ্ট কোন ঘর থাকলে তাতে ই‘তিকাফ করা যাবে কি না সে বিষয়ে শায়খ উছায়মীন (রাহিমাহুল্লাহ)-কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, যদি ঘরগুলো ছালাত আদায়ের জন্য তৈরি হয়, তাহলে তাতে ই‘তিকাফ করা যাবে। আর তা যদি ইমাম মুয়াযযিনদের থাকার জায়গা হয়, তাতে ই‘তিকাফ করা যাবে না। কারণ সেটাও বাড়ির হুকুমের অন্তর্ভুক্ত যদিও তা মসজিদের ভিতরে বা মসজিদের জমিতে হয়। রাসূলুল্লাহ (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর ঘর মসজিদের দেওয়ালের সাথে থাকা সত্ত্বেও তিনি ঘর থেকে বেরিয়ে মসজিদে ই‘তিকাফ করতেন (ফাতাওয়াউল ইসলাম সুওয়াল ও জওয়াব, ৫ম খণ্ড, পৃ. ১৩১৮; প্রশ্ন নং ১৩০৯৮৪; দ্র. ://http://www.islamqa.com)।
ইমাম নববী (রাহিমাহুল্লাহ) বলেন, মসজিদের বারান্দা, চত্বর, ছাদ সবই মসজিদের হুকুমের অন্তর্ভুক্ত। এর যেকোন জায়গায় ই‘তিকাফ করতে পারবে (আল-মাজমূ‘ শারহুল মুহাযযাব, ২য় খণ্ড, পৃ. ১৭৮)।
প্রশ্নকারী : তানযীলুর রহমান, বগুড়া।