উত্তর : আছরের ছালাতের পূর্বে চার রাক‘আতের হাদীছের বিশুদ্ধতার ব্যাপারে সামান্য ইখতিলাফ থাকলেও অধিকাংশই ছহীহ বলেছেন। ইবনুল ক্বাইয়িম (রাহিমাহুল্লাহ) বলেন, ইবনু হিব্বান (রাহিমাহুল্লাহ) হাদীছটিকে ছহীহ বলেছেন এবং অন্যরা ত্রুটিযুক্ত বলে মন্তব্য করেছেন (যাদুল মা‘আদ, ১/৩০১ পৃ.; নায়নুল আওতার, ৩/২৩ পৃ.)। আহমাদ শাকের (রাহিমাহুল্লাহ) বলেন, সনদ ছহীহ (মুসনাদে আহমাদ, ৫/৩২৫ পৃ.)। আলবানী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘হাদীছটির সনদ হাসান’। আব্দুল হক্ব ও ইবনু হিব্বান ছহীহ বলেছেন (আবূ দাঊদ, ৫/১৩ পৃ.)। শু‘আইব (রাহিমাহুল্লাহ) হাদীছটিকে হাসান বলেছেন (ইবনু হিব্বান, ৬/২০৬ পৃ.)। শায়খ ইবনু বায (রাহিমাহুল্লাহ) হাদীছটিকে ছহীহ বলেছেন (ফাতাওয়া নূরুন আলাদ দারব, ১০/২৯১ পৃ.)। সঊদী আরবের স্থায়ী ফাতাওয়া বোর্ডের আলেমগণ বলেন, ‘আছরের পূর্বে চার রাক‘আত ছালাত পড়া মুস্তাহাব এবং দুই দুই রাক‘আত করে দুই সালামে যেহেতু এবিষয়ে রাসূল (ﷺ)-এর সুস্পষ্ট বাণী রয়েছে (ফাতওয়া আল-লাজনা আদ-দায়েমাহ, ৬/১২৩ পৃ.)।
প্রশ্নকারী : তৌফিক জামান, উত্তর চব্বিশ পরগণা, ভারত।