বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন
উত্তর : অনেক বিদ্বান গরীব-মিসকীনদের প্রতি দয়ার মনোভাব প্রকাশ করে রৌপ্যের হিসাবে যাকাত দেয়াকেই উত্তম বলেছেন। কারণ গরীবদের জন্য এটা অধিক উপকারী (ফাতাওয়া আল-লাজানা আদ-দায়েমা, ৯/২৫৪, ২৫৭ পৃ., ফৎওয়া নং-১৮৮১)। বর্তমানে যেহেতু রৌপ্যের নিছাবের মূল্য স্বর্ণের নিছাবের মূল্যের চেয়ে কম, তাই রৌপ্যের নিছাবের ভিত্তিতে কাগুজে মুদ্রার নিছাব নির্ধারণ করা হবে। তাই কোন ব্যক্তির মালিকানাধীন মুদ্রা যদি রৌপ্যের নিছাবের মূল্যে পৌঁছে তাহলে তিনি যাকাত পরিশোধ করবেন। রৌপ্যের নিছাব প্রায় ৫৯৫ গ্রাম। তাই এ পরিমাণ সম্পদের মালিক চল্লিশ ভাগের একভাগ যাকাত আদায় করবেন। তথা তার কাছে যত মুদ্রা আছে সেটার বর্ষপূর্তি হলে প্রত্যেক এক হাজারে ২৫ টাকা হারে যাকাত আদায় করবেন (ফাতাওয়া সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৭৯৫)। তবে অন্যান্য বিদ্বানের মতে স্বর্ণের নিছাব উত্তম। কারণ নবী করীম (ﷺ)-এর যুগের পরে রৌপ্যের মূল্যে ব্যাপক পরিবর্তন ঘটে (ফিক্বহুয যাকাত, ১/২৬৩-২৬৪)। বর্তমানে তা এমন নিচে পড়ে গেছে যে, তাতে শরী‘আতের নিছাব কোন উল্লেখযোগ্য জিনিসের সমান হয় না।


প্রশ্নকারী : কাবীরুল ইসলাম, কুষ্টিয়া।





প্রশ্ন (৬) : আযানের সময় কোন ওয়ায বা কথা বলা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : প্রত্যেক রোগের ঔষধ আছে। এ কথা কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৩) : ‘আল্লাহ কেবল কুরআন হেফাযতের দায়িত্ব নিয়েছেন, হাদীছের নয়’ আহলে কুরআনের উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২০) : ঈদের দিনে কুরবানীর পশুর রক্ত ঝরানোর চেয়ে আল্লাহর নিকট অধিক পসন্দনীয় কোন আমল নেই। সে ক্বিয়ামত দিবসে উক্ত পশুর শিং, খুর, লোম প্রভৃতি নিয়ে উপস্থিত হবে এবং তার রক্ত যমীনে পড়ার পূর্বেই আল্লাহর নির্ধারিত মর্যাদার স্থানে পতিত হয়। অতএব তোমরা প্রফুল্লচিত্তে কুরবানী কর’। হাদীছটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : দেওবন্দী মানহাজের লোকেরা বলে থাকে যে, চার ইমামের প্রত্যেকেই ২০ রাক‘আত তারাবীহ আদায় করেছেন এবং অন্যদেরকে পড়তে বলেছেন। প্রশ্ন হল- তাদের দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : মুসলিমরা আল্লাহ মানে এবং রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-কে অনুসরণ করে। ইয়াহুদীরা কাকে মানে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২১) : সমাজে দেখা যায় যে, মৃত ব্যক্তির মাথার নিকট সূরা ফাতেহা এবং তার কবরে পায়ের দিকে সূরা বাক্বারার শেষের দিক থেকে কিছু আয়াত পাঠ করা হয়। শরী‘আতের দৃষ্টিতে উক্ত নিয়মের কোন ভিত্তি আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : মৃত ব্যক্তির নামে কুরবানী করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৭) : ওযূ অবস্থায় নেশাদার দ্রব্য পানকারীর সাথে মুছাফাহা করলে ওযূ নষ্ট হবে কি কিংবা ঐ ওযূ দিয়ে ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৯) : কবরস্থানে কুরআন তেলাওয়াত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪৬) : ঈদ মাঠে মিম্বার নিয়ে যাওয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩২) : তাবলীগ জামা‘আতের ‘ফাযায়েলে আমল’ বইয়ে বর্ণিত আছে যে, সাঈদ ইবনু মুসাইয়িব (রাহিমাহুল্লাহ) পঞ্চাশ বছর পর্যন্ত এশা ও ফজরের ছালাত একই ওযূ দ্বারা পড়েছেন (ঐ, (বাংলা), পৃ. ১৬০; (উর্দূ), পৃ. ৬৮)। উক্ত বিষয়টি কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ