সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১১:০৮ অপরাহ্ন
উত্তর : এরূপ অজ্ঞ মানুষকে ইমামতি করার জন্য নিযুক্ত করাই জায়েয নয়। কারণ অশুদ্ধ বা ভুল তিলাওয়াতকারীর ইমামতি ছহীহ নয়। যদি অক্ষরে ভুলের কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়, তাহলে তার ছালাত বাতিল হিসাবে পরিগণিত হবে এবং তার পিছনে ছালাত আদায় করাও জায়েয হবে না। তবে তার মত বা তার থেকে মূর্খ লোকদের ছালাত হয়ে যাবে। অশুদ্ধ তিলাওয়াতকারীর পিছনে শুদ্ধ তিলাওয়াতকারীর ছালাত হবে না। পক্ষান্তরে ভুলের বিষয়টি যদি সূরা আল-ফাতিহা ব্যতীত অন্য সূরাতে হয়, সেক্ষেত্রে ছালাত ত্রুটিপূর্ণ হলেও কিন্তু  তার এবং তার পিছনের লোকেদের ছালাত হয়ে যাবে’ (আল-মাজমূঊ, ৪/২৬৮; রাওযাতুত্ব ত্বলিবীন, ১/৩৫০; আল-মুগনী, ৩/২৯-৩২ পৃ.)।

গবেষণায় দেখা গিয়েছে জর্দা দিয়ে পান খেলে মুখে ক্যানসারের ঝুঁকি প্রায় দশ গুণ (৯.৯ গুণ) এবং জর্দা ছাড়া শুধু চুন, সুপারি, খয়ের দিয়ে পান খেলে ক্যান্সারের ঝুঁকি প্রায় আট গুণ (৮.৪ গুণ) বেড়ে যায়। যে কয়েকটি কারণে জর্দা খাওয়া হারাম তা নিম্নরূপ:  (ক) বিবিধ রোগের কারণ: আল্লাহ তা‘আলা বলেন, আর তোমরা আল্লাহর রাস্তায় ব্যয় কর এবং নিজ হাতে নিজদেরকে ধ্বংসে নিক্ষেপ করো না। আর সুকর্ম কর। নিশ্চয় আল্লাহ সুকর্মশীলদেরকে ভালোবাসেন’ (সূরা আল-বাক্বারাহ : ১৯৫)। অনুরূপভাবে রাসূল (ﷺ) বলেন, لَا ضَرَرَ وَلَا ضِرَارَ ‘নিজের কোন অনিষ্টতা বা ক্ষতি এবং পরস্পরে কারোর ক্ষতি করা যাবে না’ (ইবনু মাজাহ, হা/২৩৪০-২৩৪১; ছহীহুল জামি‘, হা/৭৫১৭; সিলসিলা ছহীহাহ, হা/২৫০)। (খ) অপচয় : মহান আল্লাহ বলেন, ‘নিশ্চয় অপব্যয়কারীরা শয়তানের ভাই। আর শয়তান তার রবের প্রতি খুবই অকৃতজ্ঞ’ (সূরা বানী ইসরাঈল : ২৭)। (গ) প্রত্যেক খাদ্যের মধ্যে দু’টি গুণের কমপক্ষে একটি অবশ্যই থাকে। গুণ দু’টি হল (ক) পুষ্টির জোগান (খ) ক্ষুধা নিবারণ। কিন্তু জর্দা পুষ্টিও সরবারহ করে না, ক্ষুধাও নিবারণ করেনা। যা জাহান্নামের খাদ্যের বৈশিষ্ট্য সমূহের অন্যতম (সূরা আল-গাশিয়াহ : ৪-৭)। শায়খ ইবনে বায (রাহিমাহুল্লাহ), শায়খ মুহাম্মাদ ইবনু ছালিহ আল-উছাইমীন (রাহিমাহুল্লাহ) ও শায়খ আল-মুনাজ্জিদ (হাফিযাহুল্লাহ) বলেন, ‘নিঃসন্দেহে তামাক জাতীয় দ্রব্য পান করা বা সেবন করা হারাম। তবে সে এর জন্য গুনাহগার হলেও কিন্তু, তার ছালাত ছহীহ হবে।

الصلاة تصح خلف المدخن وصلاة المدخن صحيحة ومن صحت صلاته: صحت إمامته

‘ধুমপানকারীর পিছনে ছালাত আদায় করা ছহীহ এবং ধুমপানকারীর নিজের ছালাতও ছহীহ। আর যার নিজের ছালাত ছহীহ, তার ইমামতিও বৈধ অর্থাৎ তার পিছনে ছালাত আদায় করাও ছহীহ’ (মাজমূঊ ফাতাওয়া ইবনে বায, ১২/১২৩-১২৭, ৬/৪০০ পৃ.; মাজমূঊ ফাতাওয়া ইবনে উছাইমীন, প্রশ্ন নং-১০০৩; ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-৭০৩০৫)। ‘ইমাম’ খুবই গুরুত্বপূর্ণ একটি পদের নাম। যে ব্যক্তি হারামের সঙ্গে যুক্ত, যার প্রতি মুক্তাদীরা আস্থাশীল নয়, এমন ব্যক্তিকে ইমাম নির্বাচন করা মোটেও কাম্য নয়। আবূ সাহলাহ আস-সাইব বিন খাল্লাদ (রাযিয়াল্লাহু আনহু) সূত্রে বর্ণিত, ইমাম আহমাদ (রাহিমাহুল্লাহ) বলেন, নবী (ﷺ)-এর এক ছাহাবী বলেন, ‘এক ব্যক্তি কোন সম্প্রদায়ের ইমামতিকালে ক্বিবলার দিকে থু থু ফেললে রাসূল (ﷺ) তা লক্ষ্য করলেন। লোকটি ছালাত শেষ করলে রাসূল (ﷺ) (উপস্থিত লোকদেরকে উদ্দেশ্য করে) বললেন, এই ব্যক্তিকে দিয়ে তোমাদের ছালাত আদায় করাবে না (অর্থাৎ আর ইমামতি করবে না)। পরবর্তীতে লোকটি তাদের ইমামতি করতে চাইলে তাঁরা তাকে নিষেধ করেন এবং তার সম্পর্কে রাসূল (ﷺ)-এর উক্তিও অবহিত করেন। অতঃপর লোকটি রাসূল (ﷺ)-কে এ বিষয় অবহিত করলে তিনি বললেন, হ্যাঁ। বর্ণনাকারী বলেন, আমার ধারণা, রাসূল (ﷺ) একথাও বলেছেন, তুমি আল্লাহ ও তাঁর রাসূলকে কষ্ট দিয়েছ (আবূ দাঊদ, হা/৪৮১, সনদ হাসান)।


প্রশ্নকারী : আল আমীন, জামালপুর।





প্রশ্ন (৮) : কুরআনের হাফিয ১০/৭০ জনের জন্য সুপারিশ করবে এ মর্মে কোন ছহীহ হাদীছ বর্ণিত হয়েছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : আমি যদি আওয়াল ওয়াক্তে একাকী ছালাত আদায় করি, তাহলে কি জামা‘আতের নেকী থেকে বঞ্চিত হব? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : কেউ মূর্তি পূজা করলে ইসলামে তার হুকুম কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : সিজদাতে ‘সুবহানা রব্বিয়াল ‘আলা’-এর জায়গায় ভুলে বা বেখেয়ালিতে ‘সুবহানা রব্বিয়াল ‘আযীম’ বললে ছালাতের কোন ক্ষতি হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : একই পশুতে কুরবানী ও আক্বীক্বার নিয়ত করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৭) : আল্লাহর রাসূল (ছাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)-এর বাবা-মা জান্নাতী নাকি জাহান্নামী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : ‘আমরা চাইলে জীবনের প্রতিটা মুহূর্তকেই আনন্দময় করে তুলতে পারি’, এরূপ বলা কি শিরক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৮) : ঋতু হতে পবিত্র হওয়ার পদ্ধতি কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৩) : ৮ লক্ষ টাকা এডভান্স দিয়ে একটি দোকান মাসিক ৮ হাজার টাকায় ভাড়া দেয়া হয়েছে। ভাড়া গ্রহীতা নিজে ব্যবসা না করে অন্যের নিকট কোন এ্যাডভ্যান্স না নিয়ে মাসিক ১৬ হাজার টাকায় ভাড়া দিতে পারবে কি? অর্থাৎ দোকান ভাড়া নিয়ে অন্যের নিকট ভাড়া দেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : কুরআনের আয়াত বাংলা ভাষায় উচ্চারণ করে পড়া বা লিখা করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৪) : প্রচলিত আছে যে, সমাজের কেউ ই‘তিকাফ না করলে সবাই পাপী হবে। উক্ত কথা কোন ভিত্তি আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : আমার এলাকার জনৈক ব্যক্তি পাঁচ ওয়াক্ত ছালাতও আদায় করেন আবার মসজিদের বাইরে গিয়ে গীবতও করেন। তার ছালাত হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ