উত্তর : মানতের জিনিস সবার জন্য জায়েয নয়। এটা সাধারণ ছাদাক্বার মত মানতের জিনিসও ফক্বীর, মিসকীনদের অধিকার। প্রকৃতপক্ষে মানতকৃত জিনিস জায়েয-নাজায়েযের বিষয়টি মানতকারীর নিয়তের উপর নির্ভরশীল (ছহীহ বুখারী, হা/১, ৬৬৮৯, ৬৯৫৩; ছহীহ মুসলিম, হা/১৯০৭)। তাই মানতকৃত জিনিস ঢালাও ভাবে গ্রহণ করার পূর্বে মানতকারীর নিয়ত সম্পর্কে অবগত হওয়া যরূরী। সুতরাং মসজিদের মুছল্লীগণকে খাওয়ানোর নিয়তে মানত করলে সকলেই খেতে পারবে। আর যদি শুধু ফক্বীর-মিসকীনকে খাওয়ানোর নিয়ত থাকে, তাহলে কেবল তারাই খেতে পারবে, সাধারণ মানুষের জন্য খাওয়া বৈধ হবে না। অর্থাৎ যখন, যেভাবে, যে বস্তু, যে ব্যক্তি ও যে নিয়তে মানত করবে, তখন সেভাবে বাস্তবায়ন করবে (আল-ফাতাওয়া আল-কুবরা, ৫/৫৫৪; আল-মুগনী, ৮/২০৯; কাশশাফুল ক্বিনা‘, ১৪/৪৯১; ফাৎহুল ক্বাদীর, ২/২৮০; ফাতাওয়া আল-লাজনা আদ-দায়িমাহ, ২৩/৩৯১ পৃ.)। তবে গোনাহের কাজে মানত করা যাবে না। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, নবী (ﷺ) বলেছেন, مَنْ نَذَرَ أَنْ يُطِيْعَ اللهَ فَلْيُطِعْهُ، وَمَنْ نَذَرَ أَنْ يَعْصِيَهُ فَلَا يَعْصِهِ ‘যে ব্যক্তি আল্লাহর আনুগত্যের মানত করে, সে যেন তাঁর আনুগত্য করে। আর যে ব্যক্তি আল্লাহর নাফরমানী বা অবাধ্যতার মানত করে, সে যেন তা না করে’ (ছহীহ বুখারী, হা/৬৭০০)।
প্রশ্নকারী : আব্দুল্লাহ তাহসীন, নরসিংদী।