মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন
উত্তর : এটা শরী‘আত সম্মত নয়। যে কোন চিকিৎসা পদ্ধতি বৈধ হওয়ার জন্য দু’টি শর্ত জরুরী। (১) পদ্ধতিটি শরী‘আতসম্মত তথা কুরআন ও ছহীহ সুন্নাহ মোতাবেক হতে হবে। (২) অথবা বিজ্ঞানসম্মত চিকিৎসাশাস্ত্র দ্বারা প্রমাণিত অর্থাৎ অভিজ্ঞ চিকিৎসকদের বিবৃতি অনুযায়ী হতে হবে। অথচ আমাদের সমাজে যে পদ্ধতিতে জন্ডিসে আক্রান্ত রোগীর ঝাড়ফুঁক করা হয়, তা মোটেও ইসলামী পদ্ধতি নয়। এটি কুসংস্কার বা যাদুকর্মের অন্তর্ভুক্ত। সুতরাং এরূপ যাদুবৃত্তি, কবিরাজি ও জ্যোতিষীপনার মাধ্যমে জন্ডিস থেকে আরোগ্য লাভের ধারণা করা কস্মিনকালেও জায়েয নয়। কারণ এই পদ্ধতি সম্পর্কে না ইসলাম বলেছে আর না কোন ডাক্তার বলেছেন। শায়খ ইবনু বায (রাহিমাহুল্লাহ) বলেছেন, ‘গণক, ভবিষ্যদ্বক্তা, যাদুকর, ভেলকিবাজ ও কবিরাজের কাছে যাওয়া জায়েয নয়। বরং তাদের থেকে বিরত থাকা এবং তাদেরকে বিরত রাখা অপরিহার্য। কেননা রাসূল (ﷺ) বলেছেন,

مَنْ أتَى عَرَّافًا فَسَأَلَهُ عَنْ شَيْءٍ، لَمْ تُقْبَلْ لَهُ صَلَاةٌ أرْبَعِيْنَ لَيْلَةً

‘যে ব্যক্তি কোন গণকের কাছে আসল, অতঃপর তাকে (ভাগ্য সম্পর্কে) কিছু জিজ্ঞাসা করল এবং গণকের কথাকে সত্য বলে বিশ্বাস করল, চল্লিশ দিন পর্যন্ত তার কোন ছালাত ক্ববুল হবে না’। অন্য বর্ণনায় এসেছে, ‘যে ব্যক্তি গণকের কাছে আসল, অতঃপর গণক যা বলল তা সত্য বলে বিশ্বাস করল, সে মূলত মুহাম্মাদ (ﷺ)-এর উপর যা নাযিল করা হয়েছে তা অস্বীকার করল’ (ছহীহ মুসলিম, হা/২২৩০; আবূ দাঊদ, হা/৩৯০৪; তিরমিযী, হা/১৩৫; মুসনাদে আহমাদ, হা/৯৫৩৬)। তবে প্রয়োজনে দ্বীনদার, সৎ ও শুভাকাক্সক্ষী ব্যক্তির কাছে বৈধ ঝাড়ফুঁক করার জন্য যাওয়া জায়েয (মাজমূঊ ফাতাওয়া ইবনু বায, ৮/১৫৮ পৃ.; কিতাবু ফাতাওয়া ফিত-তাওহীদ, পৃ. ৫৪)।


প্রশ্নকারী : মুহাম্মাদ মনীরুল ইসলাম, যশোর।





প্রশ্ন (৯) : মুসাফির অবস্থায় স্টেশনে বা বাসস্ট্যান্ডের পাশের কোন মসজিদে জামা‘আত চলাকালীন প্রবেশ করলে জামা‘আতে শামিল না হয়ে একা একা ক্বছর আদায় করতে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : ‘আহলেহাদীছ’ নামে কোন মসজিদের নামকরণ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : জনৈক ব্যক্তি হারাম অর্থ দিয়ে বাড়ীতে নলকূপ স্থাপন করেছে। ঐ ব্যক্তির ক্ষেত্রে সেই নলকূপের পানি দিয়ে ওযূ করা বা ফরয গোসল করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : আল্লাহ তা‘আলার আরশ বহনকারী ফেরেশতার সংখ্যা কত? তাদের আকৃতি কেমন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩১) : এক ব্যক্তি সূদভিত্তিক ঋণ নিয়ে ব্যবসা শুরু করেন এবং সংসার চালান। পরবর্তীতে তিনি সূদ থেকে মুক্ত হওয়ার নিয়ত করেছেন। তবে এখনো সূদসহ কিছু ঋণ বাকি আছে। প্রশ্ন হল, ঐ টাকা শোধ হওয়া পর্যন্ত কি তার গুনাহ হতে থাকবে?  - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩৫) : কোন্ ধরণের ইমামের পিছনে ছালাত হবে না? পাড়ার ইমাম আমলগত বিদ‘আত করে এমন ইমামের বেতন ভাতার জন্য দান করা করা যাবে কি? আবার বাইরে কোথাও গেলে আমি ইমামের আক্বীদা সম্পর্কে জানি না, তখন কী করব? একাই ছালাত আদায় করব, না-কি জামা‘আতে ঐ ইমামের সাথে আদায় করব? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৭) : কোন কাপড়ে ধর্মীয় প্রতীক বা মন্দিরের ত্রিভুজ আকৃতির ডিজাইন দেয়া কাপড়ের ব্যবসা করা হালাল হবে কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২০) : ‘নাহনু খালিদাতু ফালা নাবীদু’ মর্মে জান্নাতে হূরদের গান সম্পর্কিত হাদীছটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : শিশুর পেশাব কাপড়ে লেগে যদি শুকিয়ে যায়, তাহলে ঐ কাপড়ে ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৯) : সর্বনিম্ন কত টাকা থাকলে যাকাত দিতে হবে? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : এশার ছালাতের পর দু’রাক‘আত নফল ছালাত দু’শ রাক‘আত ছালাতের ছওয়াবের সমান। কথাটির সত্যতা আছে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : সরকারি জায়গার মধ্যে যদি মসজিদ নির্মাণ করা হয় তাহলে সেখানে জুম‘আর ছালাত আদায় করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ