বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
উত্তর : এ মর্মে বর্ণিত হাদীছ জাল। যেমন-

عَنْ عَلِىّ بن أَبِيْ طَالِبُ ﷺ قَالَ لَا جُمُعَةَ وَلَا تَشْرِيْقَ إِلَّا فِىْ مِصْرٍ جَامِعٍ

আলী ইবনু আবূ তালীব (রাযিয়াল্লাহু আনহু) বলেন, ‘শহর ছাড়া জুমু‘আহ ও তাশরীক নেই’। শায়খ আলবানী (রাহিমাহুল্লাহ) বলেন, হাদীছের সনদ দুর্বল (সিলসিলা যঈফাহ, হা/৯১৭); শায়খ শু‘আইব আল-আরনাউত্ব (রাহিমাহুল্লাহ) বলেন, এর সনদ দুর্বল (তাখরীজু শারহিস সুন্নাহ, ৪/২১৯ পৃ.);  ইমাম ইবনে কুদামাহ (রাহিমাহুল্লাহ) বলেন, হাদীছটি ছহীহ নয় (আল-মুগনী, ৩/২০৮ পৃ.); ইবনুল ক্বাইসারানী (রাহিমাহুল্লাহ) বলেন, হাদীছটি মাওকূফ। এর সনদে আবু ইসরাইল ইসমাইল নামক রাবী মিথ্যাবাদী এবং পরিত্যাক্ত (যাখীরাতুল হুফ্ফায, ৫/২৬৪৭; আল-কামিল ফিয যু‘আফা, ১/৪৬৯; বাইহাক্বী, সুনানুল কুবরা, হা/৫৮২৩; আল-আছার হা/৬০)।

অতএব এই জাল হাদীছের প্রতি আমল করা যাবে না। বরং পক্ষান্তরে জমহূর আলেম তথা মালিকী, শাফিঈ হাম্বালী মাযহাবত্রয় এবং ইমাম ইবনু হাযম (রাহিমাহুল্লাহ)-এর মতানুযায়ী, ‘জুমু‘আর ছালাত আদায় করার জন্য শহর শর্ত নয়, বরং গ্রামেও জায়েয’ (শারহু মুখতাছার খালীল, ২/৭৬; আল-মাজমূঊ লিন নাবাবী, ৪/৫০৫; আল-মুগনী, ২/২৪৪-২৪৬)। আল্লাহ তা‘আলা বলেন, ‘হে ঈমানদারগণ! জুমু‘আর দিনে যখন ছালাতের জন্য ডাকা হয় তখন তোমরা আল্লাহর স্মরণে ধাবিত হও এবং কেনা-বেচা ত্যাগ কর, এটাই তোমাদের জন্য সর্বোত্তম, যদি তোমারা জানতে’ (সূরা আল-জুমু‘আহ: ৯)। শায়খ আবু আব্দুর রহমান আল-আযীমাবাদী (রাহিমাহুল্লাহ) বলেন, ‘এই আহ্বান সর্ব সাধারণের জন্য, এখানে শহর ও গ্রাম উভয়ই শামিল’ (আওনুল মা‘বূদ, ৩/২৮৪ পৃ.)। ইমাম বুখারী (রাহিমাহুল্লাহ) অনুচ্ছেদ রচনা করেছেন, ‘গ্রামে ও শহরে জুমু‘আহর ছালাত’ নামে (অধ্যায় নং-১১, অনুচ্ছেদ নং-১১)। অতঃপর তিনি নিম্নোক্ত হাদীছটি বর্ণনা করেন। আব্দুল্লাহ ইবনু আব্বাস (রাযিয়াল্লাহু আনহুমা) বলেন, ‘রাসূল (ﷺ)-এর মসজিদে জুমু‘আর ছালাত অনুষ্ঠিত হবার পর প্রথম জুমু‘আর ছালাত অনুষ্ঠিত হয় বাহরাইনে ‘জুওয়াছা’ নামক স্থানে অবস্থিত আব্দুল ক্বাইস গোত্রের মসজিদে’ (ছহীহ বুখারী, হা/৮৯২)। ‘জুওয়াছা’ বাহরাইনের একটি গ্রামের নাম। অতএব প্রমাণিত হল গ্রামে জুমু‘আর ছালাত আদায় করা যাবে (ফাৎহুল বারী, ২/৩৮০; শারহুস সুন্নাহ, ৪/২১৯; আওনুল মা‘বূদ, ৩/২৮০ পৃ.)।


প্রশ্নকারী : আবূ সাঈদ মোল্লা, পশ্চিমবঙ্গ, ভারত।





প্রশ্ন (২৮) কোন্ কোন্ শস্যের যাকাত প্রদান করা ফরয? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৪) : জুমু‘আর ফরয ছালাতের পর বাড়িতে দুই রাক‘আত অথবা মসজিদে ৪ রাক‘আত অথবা মসজিদে দুই বা চার অথবা চার ও দুই রাক‘আত ছালাত আদায় করা হয়। এটি কি সুন্নাতে মুওয়াক্কাদা না-কি সুন্নাতে গায়রে মুওয়াক্কাদা? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : সুদী ব্যাংকে চাকুরী করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : সমাজের একশ্রেণীর মানুষ মনে করে যে, তারাবীহ ও তাহাজ্জুদ পৃথক ছালাত। তাহাজ্জুদ ৮ রাক‘আত, আর তারাবীহ ২০ রাক‘আত। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৫) : বেকারত্ব দূর করা এবং রিযিক্বে বরকত হওয়ার জন্য কোন্ আমল করা উচিত? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২) : তাহাজ্জুদ বা তারাবীহর মত নফল ছালাতে কুরআন দেখে দেখে পড়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : যারা মিউজিক শুনে তাদের কানে উত্তপ্ত গলিত সীসা ঢেলে দেয়ার হাদীছটি কি ছহীহ? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : শুধু বেজোড় রাত্রিগুলোতে ই‘তিকাফ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২২) : ঝাড়-ফুঁক করা কি শরী‘আতে জায়েয? কুরআনের আয়াত লিখে গলায় ঝুলিয়ে রাখা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২০) : স্ত্রীর মোহর আদায় না করেই স্বামী মারা গেছেন। এখন করণীয় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : কুনূতে নাযেলা নফল ছালাতে পড়া যাবে কি? এর নিয়মটা কেমন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৯) : হিজড়া ব্যক্তি মসজিদে টাকা দান করলে সেই টাকা নেয়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ