মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন
উত্তর : সূরা ফালাক্ব ও সূরা নাস পড়ে বুকে ফুঁ দেয়ার কোন দলীল পাওয়া যায় না। অনেকে ফরয ছালাতের পর নিয়মিত সূরা ইখলাছ সহ সূরা ফালাক্ব ও সূরা নাস পড়ে বুকে বা বুক পকেটে ফুঁ দিতে দেখা যায়। অথচ উক্ত আমলের ছহীহ কোন দলীল নেই (ইসলাম সাওয়াল ওয়া জাওয়াব, ফৎওয়া নং-২৭৬৪৪০)। তবে সেটা যদি যাদু-টোনা থেকে মুক্তির জন্য ঝাড়ফুঁক করার সময় হয়, সেক্ষেত্রে বুকে ফুঁ দেয়া জায়েয (ফাতাওয়া নূরুন ‘আলাদ দারব ইবনে বায, ৬/২৮৮ পৃ.)। ‘ইসলাম ওয়েব’-এর আলেমগণ বলেন, ‘সূরা ইখলাছ, সূরা ফালাক্ব ও সূরা নাস পড়ে ফুঁ দেয়ার বিষয়টি রাসূল (ﷺ) থেকে ছহীহ সূত্রে দুই জায়গায় প্রমাণিত।

নবী (ﷺ) ঘুমানোর পূর্বে হাতে ফুঁ দিয়ে সারা শরীরে মাসাহ করতেন, ছালাতের পরে নয়। যেমন আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, রাসূল (ﷺ) যখন বিছানায় আসতেন, তখন তিনি তাঁর দু’হাতের তালুতে সূরা ইখলাছ, সূরা ফালাক্ব ও সূরা নাস পড়ে ফুঁক দিতেন। অতঃপর উভয় তালু দ্বারা স্বীয় মুখমণ্ডল এবং দু’হাত শরীরের যতদুর পৌঁছায় মাসাহ‌ করতেন। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, এরপর রাসূল (ﷺ) যখন অসুস্থ হন, তখন তিনি আমাকে ঐ রকম করার নির্দেশ দিতেন (ছহীহ বুখারী, হা/৫৭৪৮)। নবী (ﷺ) শারঈ ঝাড়ফুঁক করার সময় হাতে ফুঁ দিয়ে সারা শরীরে মাসাহ্ করতেন। আয়েশা (রাযিয়াল্লাহু আনহা) বলেন, নবী (ﷺ) যে রোগে মৃত্যুবরণ করেন, সেই রোগের সময়ে তিনি নিজ দেহে ‘নাস ও ফালাক্ব’ পড়ে ফুঁক দিতেন। অতঃপর যখন রোগের তীব্রতা বেড়ে গেল, তখন আমি সেগুলো পড়ে ফুঁক দিতাম। আর আমি তাঁর নিজের হাত তাঁর দেহের উপর বুলিয়ে দিতাম। কেননা, তাঁর হাতে বরকত ছিল। রাবী বলেন, আমি যুহরীকে জিজ্ঞেস করলাম, তিনি কীভাবে ফুঁক দিতেন? তিনি বললেন, তিনি তাঁর দু’হাতের উপর ফুঁক দিতেন, অতঃপর সেই দু’হাত দিয়ে আপন মুখমণ্ডল বুলিয়ে নিতেন (ছহীহ বুখারী, হা/৫৭৩৫, ৫৭৫১, ৫০১৬)। এছাড়া অন্য কোন সময়ে ফুঁক দেয়ার কথা প্রমাণিত নয় (ইসলাম ওয়েব, ফৎওয়া নং-১৬২৬৫৯)।


প্রশ্নকারী : মুহাম্মাদ পারভেজ, রাজশাহী।





প্রশ্ন (৩১) : জামা‘আতের ছালাতে ইমাম সাহেব জোরে তাকবীর বলা এবং মুক্তাদির নিঃশব্দে তাকবীর বলার দলীল কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪০) : জনৈক ব্যক্তি বলেছেন, বক্তব্যে অতিরঞ্জিত কথা বলা শয়তানের বমি করার শামিল। উক্ত দাবী কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৮) : অন্তরের রিয়া দূর করার উপায় কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৪) : ‘তাওহীদে আসমা ওয়াছ ছিফাত’ কাকে বলে এবং এর দাবি কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৮) : মালাকুল মাওত কিভাবে একসাথে একাধিক ব্যক্তির জান কবয করেন? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৮) : মহিলারা যদি তারাবীহর ছালাতে ইমামতি করে, তাহলে সরবে ক্বিরাআত পড়তে পারবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (৩) : মোবাইলে ত্বালাক্ব দিলে ত্বালাক্ব পতিত হবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১) : ফের্কাবন্দী অর্থ কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৬) : জনৈক আলেম বলেছেন, ‘যে ব্যক্তি প্রত্যেক জুমু‘আর দিন তার মাতা-পিতা অথবা তাদের মধ্যে কোন একজনের কবর যিয়ারত করবে, তাকে ক্ষমা করে দেয়া হবে এবং মাতা-পিতার প্রতি সদ্ব্যবহারকারী বলে লেখা হবে’ (বায়হাক্বী, শু‘আবুল ঈমান হা/৭৯০১)। উক্ত বক্তব্য কি সঠিক? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (১৬) : ছালাতে সিজদায় বাংলাতে দু‘আ করা যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৭) : চার রাক‘আত বিশিষ্ট ছালাতের প্রথম বৈঠকে দরূদ পড়া যাবে কি? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ
প্রশ্ন (২৩) : লাল ও হলুদ পোশাক পরিধানের বিধান কী? - ফাতাওয়া বোর্ড, মাসিক আল-ইখলাছ

ফেসবুক পেজ